যে যেমনভাবে চায় [পার্ট ২]

(২৩)

খাবার টেবিলে দেখা গেল এক নতুন অতিথিকে,সায়েদ মিঞার বন্ধু তবসুম খাতুন। সবার সঙ্গে পরিচয় করিয়ে দিল।মহিলা অদ্ভুত দৃষ্টিতে দেখছিল বলদেবকে।মুমতাজ অবাক হয়ে সায়েদকে লক্ষ্য করে।সে শুনেছিল তার দেওরের সঙ্গে এক হিন্দু মেয়ের ঘনিষ্ঠ সম্পর্কের কথা।কিন্তু তবসুমকে হিন্দু মনে হয়না।মহিলা উঠে আম্মুকে কদমবুসি করল।আম্মু দীর্ঘায়ু কামনার দোয়া করলেন।
এলাহি খাওয়া-দাওয়ার ব্যবস্থা। টুনি অপা মিছা বলে নাই,আম্মুর হাতের রান্নার স্বোয়াদ আলাদা।খেতে বসলে বলদেবের হুশ থাকেনা,কখন খাওয়া থামাতে হবে।একে একে খাওয়া শেষ করে সবাই উঠে গেল।বলদেবের খেয়াল হয় এখনও টুনি অপা ভাবি আম্মুর খাওয়া হয়নাই।তার খাওয়া শেষ করা দরকার।তবসুমের খাওয়া হলেও সে বসে বলদেবের খাওয়া দেখে।তবসুম উঠছে না দেখে সায়েদও উঠতে পারছে না।রহিমা বেগম বলদেবের মাথায় হাত বুলিয়ে দিয়ে
বলেন,আস্তে আস্তে খাও।
–খুব খাইলাম আম্মু,রাতে আর খাইতে হবেনা।
সায়েদ লক্ষ্য করে আম্মুর চোখে মুখে তৃপ্তির এক ঝলক আলোর প্রতিফলন। ফিস ফিস করে তবসুমকে বলে,ওঠা যাক।
–আচ্ছা জনাব কিছু মনে না করলে একটা কথা জিজ্ঞেস করবো?
তবসুমের কথায় সবাই হতচকিত। কি কথা জিজ্ঞেস করবে?বলদেবকে আজই প্রথম দেখল, আগের পরিচয় নেই।তাছাড়া তবসুম বিদুষী জিজ্ঞেস করার মত কি এমন কথা থাকতে পারে এই অল্প শিক্ষিত নিরীহ মানুষের সঙ্গে? ফরজানার ভ্রু কুচকে যায় গায়ে পড়া আলাপে।
–জ্বি আমারে বলছেন?বলদেব জিজ্ঞেস করে।
–আপনে তো হিন্দু?
–জ্বি তা বলতে পারেন।
এইসব প্রশ্ন-উত্তরে রহিমা বেগম বিরক্ত হন।বলদেবের কথা তবসুমকে ইতিপুর্বে অনেক বলেছে সায়েদ।তবসুম বিশ্বাস করতে চায়নি।এখন সেটা যাচাই করতে চাইছে সম্ভবত।বলদেব কি বলে শোনার জন্য উন্মুখ হয়ে থাকে সায়েদ।
–আপনে এইখানে খাইলেন আপনের জাত যায় নাই?
–জ্বি না।আমি যেমন ছিলাম গরীব চাকর-বাকর মানুষ তেমনই আছি।
–আমি সেই কথা বলি নাই।আপনি আমাদের ঘরের মেয়ে বিবাহ করতে পারবেন?
–জ্বি না।
–কেন?আমাদের ঘরে খেলে জাত যায় না তাহলে বিবাহ করতে আপত্তি করেন কেন?
রহিমা বেগম আর চুপ করে থাকতে পারেন না,বলেন, তোমরা পাগলটাকে নিয়ে কি আরম্ভ করলে?
বলদেব বলে, মেম সাহেব কিছু মনে নিয়েন না। একটা কথা বলি,আমারে বিবাহ করতে বললে আপনি সম্মত হবেন না।কেন হবেন না? আপনার আমার জাত আলাদা।আমি বেশি লেখা পড়া শিখি নাই গরীব মানুষ আর আপনি শিক্ষিতা উচু ঘরের মানুষ।আমি এইসব জাতপাত মানি না। কে গরীব কে বড়লোক সবার মধ্যেই মানুষ খুজি। আসল কথা বিবাহ করার সামর্থ্য আমার নাই।নিজের খাওনের যার ঠিক নাই তার অন্যের দায়িত্ব নেবার কথা স্বপ্নেও ভাবা অনুচিত শুধু না–পাপ।
–হয়েছে হয়েছে।তোমার বিয়েসাদি করার দরকার নাই।এখন ওঠো নাহলে আম্মুরে না খেয়ে থাকতে হবে।সস্নেহে বলেন রহিমা বেগম।
বলদেব লজ্জা পেয়ে উঠে পড়ে।তবসুমের মুখ লাল,তার অহঙ্কারে আঘাত লেগেছে।লজ্জায় কারো দিকে তাকাতে পারেনা।কি জাতের কথা বলল আর কোন জাতে নিয়ে গেল মুর্খটা।
সায়েদ বেশ মজা পায়।ফরজানা ভাবে,দুই কলম পড়ে বড় বেশি দেমাক,এত দেমাক ভাল না।ভাইয়া কি দেখে এর পাল্লায় পড়ল কে জানে।শুরু থেকেই তবসুমকে ভাল লাগেনি। বেশ কথা বলে বলদা,মনের মধ্যে কিসের হাতছানি অনুভব করে ফরজানা।সন্ধ্যে হতে দেরী নেই,ঘরে গিয়ে কি করতেছে মানুষটা এখন?রহিমা বেগম মুমতাজ আর ফরজানা খেতে বসে গেল।
তৈয়ব আলি কাল রাতে ফিরেছে করম আলি ফকিরের আশ্রম থেকে।শ্বাশুড়ির কাছে শুনেছে বলদেব এসেছিল।আমিনা বেগম বলেনি বলদেব তার পুর্ব পরিচিত। শ্বাশুড়িকে নিয়ে তৈয়ব খুব সমস্যায়।শ্বাশুড়িকে পালার মত সঙ্গতি তার নাই। স্যরের একজন রান্নার লোক দরকার।স্যর যদি রাখেন তাহলে যতদিন স্যর বদলি না হচ্ছেন নিশ্চিন্ত।বিকেলের দিকে স্যরের বাংলোয় যাবার কথা ভাবে।ছুটির দিন বাংলোতেই থাকবেন।মেয়ের সঙ্গে কি যে গুজুরগুজুর করে সারাদিন কে জানে।বলদেব মানুষটাকে ভাল লাগে,দুইদিন অফিসে যায় নাই খোজ নিতে আসছিল।
বলদেব নিজের ঘরে এসে বজ্রাসনে বসে।সময় থাকলে খাওয়াদাওয়ার পর সে বজাসন করে। এই আসনে মনস্থির হয়,খাদ্য পরিপাকে সাহায্য করে।অবেলায় খেয়ে চোখের পাতা ভারী হয়ে আসে।একটু গড়িয়ে নিতে ইচ্ছে হল।
খাওয়া দাওয়ার পর তবসুমকে নিয়ে সায়েদ বেরিয়ে গেছে।সন্ধ্যের দিকে বড়ভাই ভাবীজান আর মনু বেড়াইতে বের হল।রহিমা বেগম বনুকে নিয়ে ঘুমোবার আয়োজন করছেন। ফরজানা আয়নার সামনে দাঁড়িয়ে সাজগোজ করে।
–টুনি,রফিক তো আসলো না। তুই কোথায় যাচ্ছিস?
–দরগায়।কি করবো?যাই মেলা দেখে আসি।
–দুলুমিঞার সাথে যেতে পারতিস।
–মিঞা-বিবির মধ্যে আমার যাওয়া ঠিক না। আমি কি মেলায় হারিয়ে যাবো নাকি?
বাথরুমে গিয়ে কচলে কচলে ভোদা পরিস্কার করে।ভোদার চারপাশে বাল বড় হয়েছে।সারি জায়গা তাড়াতাড়ি বড় হয়। পেটের উপর হাত বুলায়,মেদ কমাবার জন্য ধোনের আসন করতে হবে। আপন মনে হাসে ফরজানা।আজ যদি পোয়াতি হত পেট এর চেয়ে আরো বড় হত।একটা দীর্ঘশ্বাস বেরিয়ে আসে। রফিক মিঞারে পুরুষ বলে মনে হয়না।এখন তো আর কচি খুকা না, মায়ের কথায় ওঠেবসে,আর রাতের বেলা বিছানায় যত মর্দাঙ্গি–গা জ্বলে যায়।বাথরুম থেকে বেরিয়ে আবার আয়নার সামনে দাঁড়িয়ে শুরু হয় সাজগোজ।ভোদায় পানি জমতেছে,শরীর কি গরম হইয়ে গেল?

(২৪)

আয়নার সামনে ভাবে,রফিকমিঞার আসার কথা ছিল কিন্তু এলোনা তো?একটু চিন্তিত হয়। সময় আছে এখনো।বলাদা বলে তার শরীর নাকি ভারী,বুকের উপর স্তনজোড়া বেশি বড় না,কমলা লেবুর মত।ঘাড় ঘুরিয়ে পিছন দেখে পাছাটা বেশ বড়।বলদা বেশ যত্ন করে টিপছিল,
আরাম হয়েছে। রফিক মিঞা এই শরীর নিয়ে কেমন হাভাতেপনা করে কিন্তু বলদাটার কোন তাপ উত্তাপ নাই।দুই হাতে পাছা ছানতেছিল যেন লুচি ভাজার ময়দা ডলতেছে। বেশিক্ষন থাকবে না মেলায় রফিক মিঞা যদি এসে পড়ে? না আসলে মায়ে জ্বালিয়ে খাবে,ভাববে নিশ্চয়ই কোন গোলমাল হয়েছে।সাজগোজ শেষ তাকিয়ে দেখল রহিমা বেগম ঘুমে কাদা।ডাকাডাকি না করে সিড়ি দিয়ে নীচে নেমে এল ফরজানা। বাগানে বলদার ঘরের দিকে তাকিয়ে দেখে আলো জ্বলতেছে।আলো জ্বালায়ে কি করে?
কৌতুহল বশত এগিয়ে গিয়ে দেখল,দরজা ভেজানো কোন সাড়াশব্দ নেই।জানলা দিয়ে ভিতরে তাকাতে চোখ আটকে যায়।পা মেলে চিত হয়ে ঘুমিয়ে পড়েছে।একেবারে পোলাপানের মত, লুঙ্গি উঠে গেছে হাটুর উপর,আর একটু উঠলে ল্যাওড়াটা দেখা যেত।পেট যেন চাতালের মত কে বলবে একটু আগে কি খাওয়াই না খেয়েছে।? সন্তর্পনে দরজা ঠেলে ভিতরে ঢুকে দরজা বন্ধ করে দিল।
নীচু হয়ে ডান হাতে লুঙ্গিটা উপরে তোলে। মরা শোল মাছের মত নেতিয়ে আছে ল্যাওড়া।মুণ্ডিটা রফিকের মত না, চামড়ায় ঢাকা।দু-আঙ্গুলে চামড়া উপরের দিকে তুলতে লাল টুকটুকে পাকা টমেটোর মুন্ডিটা বেরিয়ে পড়ল।
বলদেবের ঘুম ভেঙ্গে যায়।তাকিয়ে ফরজানাকে দেখে জিজ্ঞেস করে,অপা কি করতেছেন?
–তোমার ঐটা দেখতেছি।
–যাঃ,আপনের খালি দুষ্টামি।দুলাভাই আসে নাই?
–না, এখনো আসে নাই।
–কই যান নাকি? সাজছেন, ভারী সুন্দর দেখায় আপনেরে।
ভাল লাগে প্রশংসা। ফরজানা মেলায় যাচ্ছি বলতে গিয়েও বলেনা।মাথায় একটা দুষ্টু বুদ্ধি আসতে সে বলে,ইচ্ছা ছিল মেলায় যাবো।কিন্তু মাজায় যা ব্যথা তার উপায় নাই।
–ব্যথা কমে নাই?উদবিগ্ন কণ্ঠে জিজ্ঞেস করে বলদেব।
–ম্যাসেজ করার পর একটু কমেছিল,রাতারাতি কমে নাকি?
–আবার ম্যাসেজ করে দেবো?
–তা হলে তো ভাল হয়।ফরজানা দুহাত তুলে জামা খুলতে গেলে বলদেব বলে,অপা কি করতেছেন?
–জামা না খুললে কেমনে ম্যাসেজ করবেন?
–না তা না,মানে আমার সামনে–।
–আপনেরে আমার লজ্জা করেনা,আপনে হলেন আমার নিজের লোক।
–সেইটা ঠিক।
–দেখেন পায়জামাও খুলতেছি।মুহূর্তে পায়জামা খুলে ফেলে ফরজানা।
বলদেবের মুখে কথা সরেনা।হা-করে তাকিয়ে থাকে।ফরজানা মনে করে আরও একটু খেলানো দরকার।গম্ভীরভাবে জিজ্ঞেস করে,আমি যে আপনেরটা দেখলাম তাতে কি আপনে লজ্জা পাইছেন?
–না না লজ্জার কি আছে? কথার খেই হারিয়ে ফেলে বলদেব।কি করবে বুঝতে পারেনা।হঠাৎ ফরজানা লুঙ্গি ধরে টান দিতে বলদেব বাধা দেবার সুযোগ পায়না। ঘরে দুইজন উলঙ্গ নারী-পুরুষ একজনের মনে কামনার তুফান আর একজন শঙ্কিত কি ভাবে ঝড়ের মোকাবিলা করবে।
–কই ম্যাসেজ করবেন না?লুঙ্গি পরার দরকার নাই দুই জনে ল্যাংটা থাকলে কারো লজ্জা লাগবে না।
–হ্যা সেইটা ঠিক বলছেন।আপনে অপা শুয়ে পড়েন।
ফরজানা উপুড় হয়ে শুয়ে পড়ে,বলদেব দুই পায়ের মাঝে বসে দু-হাতে পাছা দুটো ধরে নাড়া দেয়।ফরজানা পা-দুটো দু-দিকে ছড়িয়ে দিল যাতে পিছন থেকে ভোদা বলদার নজরে পড়ে।ভাব-গতিক দেখে মনে হয়না সেদিকে বলদার হুশ আছে।ফরজানা বলে, বলদা এইবার কাধটা টিপে দেও।
বলদেব মাথার কাছে গিয়ে ফরজানার কাধ টিপতে লাগল।চোখের সামনে জুলছে ল্যাওড়াটা।ফরজানা হাত দিয়ে ধরে বলে,রফিকেরটা সবসময় খোলা থাকে।
–শক্ত হলে আমারটাও আপনি খুলে যায়।বেশি ঘাটাঘাটি করবেন না অপা তাহলে শক্ত হয় যাবে।
–এত অপা-অপা করবেন নাতো।
–তাহলি কি বলবো?
–এখন তুমি আমারে শুধু টুনি বলবা।কি বলবা?
–জ্বি টুনি।
–বলা তোমার ল্যাওড়াটা আমার মুখের কাছে আনো।
বলদেব ঘেষটে নিজেকে এগিয়ে নিয়ে গেল।ফরজানা ছাল ছাড়িয়ে মুখে পুরে নিল ধোনটা।বেশ কিছুক্ষন ভিতর-বাহির করতে করতে ধোন আরও বড় হয়।মুখ থেকে ধোন বের করে অবাক হয়ে তাকিয়ে দেখে ফরজানা।লোভে চিকচিক করে চোখের তারা।
–টুনি কি দেখো?
–তুমি আমার পিঠে উঠে পাছাটা ভাল করে ম্যাসেজ করে দাও।একদম চেপে বসবে।
বলদেব দু-পা ফরজানার দু-পাশে দিয়ে কোমরের উপর জুত করে বসে।তারপর দু-হাতে পাছা টিপতে লাগল।
–কিলাও–জোরে জোরে কিলাও।ফরজানা বলে।
বলদেব হাত মুঠো করে কিল মারতে মারতে জিজ্ঞেস করে,টুনি আরাম হয়?
–হুম।তুমি ভোদা দেখতে পাওনা?
–তুমার ভোদা দেখলে মনে মনে হয় বল্লায় কামড়াইছে–খুব ফোলা।
–সুরসুড়ি দেও।
–হাত দিয়ে দেবো?
–না,জিভ দিয়ে দাও।বলদ কোথাকার।
পাছার ফাকে মুখ ঢুকিয়ে জিভ দিয়ে ভোদা ছুতে চেষ্টা করে কিন্তু জিভ পৌছায় না। বলদেব বলে,টুনি পারতেছি না।
–তুমি একটা বুকাচুদা।ফরজানা আচমকা ঘুরে চিত হয়।বলদেব টাল সামলাতে না পেরে কাত হয়ে পড়ে গেল।খিলখিল করে হেসে উঠে ফরজানা বলে,কি হল ঘুড়ার থেকে পড়ে গেলে?
বলদেব বোকার মত হাসে।ফরজানা বলে,নেও এইবার জুত করে সুরসুড়ি দাও।
বলদেব পায়ের কাছে বসে মাথা নীচু করে ভোদায় মুখ দিতে যায়,ফরজানা বলে,আমার বুকের পরে বসো।
বলদেব বুকের পরে বসে উপুড় হয়ে ভোদায় মুখ চেপে ধরে।পাছা উঠে যায় ফরজানা পাছাটা নিজের দিকে টেনে ল্যাওড়াটা মুখে পুরে নিল।এইভাবে 69 কায়দায় উভয় উভয়ের যৌনাঙ্গ চুষতে থেকে। ফরজানার উত্তেজনার তীব্রতার জন্য অল্প সময়ের মধ্যে ফ্যান উথলে পড়ার মত পুচপুচ করে ভোদা হতে কামরস নির্গত হতে থাকে।পরিশ্রমে ক্লান্ত তৃষ্ণার্ত বলদেব কামরস পান করে।বলা বাহুল্য যোণী নির্গত রস বলদেবের অতি প্রিয়।ফরজানা ই-হি-ই-হি-ই-হি করে কাতরাতে থাকে।সুবিধের জন্য ফরজানার স্থুল উরুদ্বয় দু-দিকে সরিয়ে ভোদামুখ প্রশস্ত করার চেষ্টা করে।
ফরজানা বেদনা অনুভব করে বলে,ওরে বোকাচুদা আমারে ফেড়ে ফেলবি নাকি?
বলদেব ভীত হয়ে উঠে পড়ে জিজ্ঞেস করে,টুনি তুমি ব্যথা পাইছো?
–না ঠিক আছে।এইবার তোমার মোনাটা ঢোকাও আমার বুকেরে উপর শুয়ে।
বলদেব বুকের উপর শুয়ে পড়ল।ফরজানা ভাবে রফিক মিঞারে এত বলতে হয়না।এরে বলে বলে সব করাতে হয়।ধমকে ওঠে ,আরে আহাম্মুক ল্যাওড়াটা কে ঢোকাবে?
ইতিমধ্যে বলদেবের বাড়া শক্ত হয়ে উর্ধমুখী।বলদেব দুহাতে চেরা ফাক করে মুণ্ডিটা চেরায় সংযোগ করে।
ফরজানা বলে,ভোদা ছুয়ে থাকলে হবে?ভিতরে ঢূকাও।
বলদেব দুহাতে ফরজানাকে আকড়ে ধরে চাপ দিত ফরজানা চোয়াল শক্ত করে দুই পা দুদিকে প্রসারিত করে দিল।চোখ ঠেলে বেরিয়ে আসছে।মনে হচ্ছে নাভি পর্যন্ত ঢুকে গেছে।সারা শরীরে অনুভব করে বিদ্যুতের শিহরণ।মাথাটা এদিক-ওদিক আছাড় খায়,সন্তান বিয়োবার সময় মেয়েরা যেমন করে।ফরজানার এই অবস্থা দেখে বলদেব কিং কর্তব্য বিমূড় ভাব।ফরজানা দম ছেড়ে দিল।মুখে স্বস্তির ভাব ফিরে আসে,হেসে বলে,ল্যাওড়া নাতো মানুষ মারার কল।নেও এবার অন্দর-বাহার করো।
ফরজানা দু-হাতে জড়িয়ে ধরে বলদেবের মাথা টেনে নিয়ে ঠোট মুখে পুরে নিল।বলদেব পাছা নাড়িয়ে ঠাপাতে শুরু করতে ফরজানা আয়েশে গোঙ্গাতে থাকে।আ-হাআআআআআআআ…আ-হা-আআআআআআ…..আ-হা-আআআআআআআ……আ-হা-আআআআআ………আ-হা-আআআআআআআআ।বলদেব উমহু–উমহু করে ঠাপিয়ে চলেছে। দরদর করে ঘামছে দুজনে।পরিবেশ পারিপার্শ্বিক ভুলে গিয়ে দুজনে ভেসে চলেছে দূর দিগন্ত পানে।ফরজানা গুঙ্গিয়ে গুঙ্গিয়ে বলে,আমি আর পারতেছি না…আর পারতেছিনা..কোমর সরু করতে চাই না….আমার প্যাট ফুলায়ে দাও….ট্যাপা মাছের মত প্যাট ফুলায়ে দাও ।যত সময় যায় ঠাপের গতি বাড়তে থাকে।বুকের পরে মাইজোড়া গুতার ঠেলায় লাফাতে থাকে।একসময় ছটফটিয়ে ফরজানা চার হাত পায়ে বলদেবকে জড়িয়ে ধরে।গলিত লাভার মত তপ্ত ফ্যাদায় উপচে পড়ে ভোদা।পরস্পর জড়াজড়ি করে শুয়ে থাকে দুজন।
মৃদু স্বরে ফরজানা জিজ্ঞেস করে,আমার উপরে চড়ে কেমন মনে হচ্ছিল বলদা তোমার?
–মনে হচ্ছিল যত দুঃখ বেদনা যন্ত্রণা সব গলে গলে বের হয়ে যাচ্ছে।
–এইবার নামো।ফরজানা লাজুক গলায় বলে।
বলদেব নেমে জিজ্ঞেস করে,টুনি তোমার ভাল লেগেছে?
–টুনি না, বলবা টুনিঅপা।আর শোনো কেউ যেন জানতে না পারে।
–জ্বি অপা।আপনে নিশ্চিন্ত থাকেন।
দ্রুত শালোয়ার কামিজ গলিয়ে ফরজানা দরজা খুলে বাইরে অন্ধকারে মিলিয়ে গেল।শালা রাক্ষস কুইরা কুইরা খেয়েছে।ফরজানার হাটতে কষ্ট হয়।

(২৫)ফরজানা সিড়ি ভেঙ্গে উপরে উঠতে গিয়ে বুঝতে পারে ভোদায় এমন গুতায়েছে পা তুলতে বেদনা হচ্ছে।ফ্যাদা চিটা গুড়ের মত জড়ায়ে গেছে–খুব ঘন। একটা বাচ্চার কান্না শুনতে পায়,কে কাদে?এ বাড়িতে তো বাচ্চা নাই।বনুর কান্না তো এইরকম না। উপরে উঠে দেখল ভাবিজান চা নাস্তা নিয়ে নিজের ঘরে যেতে গিয়ে তাকে দেখে দাড়ালো।
–তুমি এই ফিরলে?আমি আসতেছি।
কিছু বলার আগেই ভাবিজান চলে গেল।মুখে ইঙ্গিতময় হাসি।ফরজানা অবাক হয় ভাবিজানের আচরণে।মনু ছুটে এসে বলে,দেখো ফুফু কি এনেছি।
মনুর হাতে একটা পুতুল,চিত করে দিলে ইয়াও-ইয়াও করে কাদে আবার দাড়া করালে চুপ হয়ে যায়।
–মেলা থেকে কিনলি?
–ফুফা নিয়ে আসছে।বলেই চলে গেল।
ফুফা? তাহলে কি রফিক মিঞা আসছে?ভাবিজানের হাসিতে তার সন্দেহ হয়েছিল।এখন আসার সময় হল?
–এত রাত অবধি কোথায় ছিলি?মেয়েকে দেখে রহিমা বেগম জিজ্ঞেস করে।
–বেহেস্তে বেড়াইতে গেছিলাম।তোমারে তো বলেই গেছিলাম।
–রফিক খোজ করতেছিল।তুই খোড়াইতেছস কেনো,কি হয়েছে?
–কি হবে?এত ভীড় গুতাগুতি–গুতা খাইছি।
–কি দরকার ছিল মেলায় যাবার?ভীড়ের মধ্যে গুতাগুতি।
বিরক্ত হয়ে রহিমা বেগম চলে গেলেন। ফরজানা খাবার টেবিলে বসে। অনুভব করে ভোদার মধ্যে এখনো বিজবিজ করতেছে সর্দি।চোখ বন্ধ করে হেলান দিয়ে বসে ফরজানা।হাসতে হাসতে মুমতাজ ঐ অবস্থায় ননদকে দেখে বলে,কি শরীর খারাপ নাকি?
–খুব ক্লান্ত লাগতেছে ভাবী।
–ও কথা বললে হবে?নীচু হয়ে মুমতাজ ফিসফিসিয়ে বলে,দামাদ আসছে কতদিন পর।রাতে আজ রোজা ভাঙ্গবে।আজ তুমি সায়েদের ঘরে শোবে।
–দামাদ আসছে তো আমার মাথা কিনেছে।এতরাতে তানার আসার সময় হল?
–এত রাগ করলে চলে?দামাদ মানুষ তোমার জন্য কতদুর থেকে ছুটে এসেছে–যাও,দেখা করে আসো।বেচারি একেবারে হাফায়ে উঠেছে।
ফরজানা উঠে দাঁড়ায়।ধীরে ধীরে সায়েদের ঘরের দিকে এগিয়ে যেতে গিয়ে বলে,ভাবী বলদারে আজ আমি চা দিতে পারবো না।
–তোমারে চিন্তা করতে হবে না।যার ব্যাটা সেই ব্যবস্থা করবে।
সায়েদের ঘরে উকি দিয়ে দেখল বড়ভাই রফিক মিঞার সাথে গল্প করতেছে।ফরজানাকে দেখে মইদুল উঠে দাড়ায়ে বলে,আমি আসি।তোমরা কথা বলো।
ফরজানা জিজ্ঞেস করে, আপনে কখন আসলেন?
–শুনলাম তুমি মেলায় গেছো।একবার ভাবলাম যাই আমিও মেলা থেকে ঘুরে আসি।
–মায়ে আপনেরে শেষ পর্যন্ত অনুমতি দিয়েছে? জানলে ঘরে আপনের জন্য বসে থাকতাম।
ফরজানা উলটো দিকের একটা চেয়ারে বসে।রফিকের পছন্দ হয়না,বিবির এই নিস্পৃহভাব।
–এতদিন পরে দেখা,অতদুরে বসলে কেন?রফিক জিজ্ঞেস করে।
–তো কি?এখনই জড়ায়ে বসবেন নাকি?
–হি-হি-হি।ইচ্ছা তো করে কামকাজ ফেলে সারাক্ষন জড়ায়ে বসে থাকি।
–হয়েছে,জানা আছে আপনের মুরোদ।
–শোনো একটা খবর এনেছি।কাউরে এখন বলার দরার নেই।
ফরজানা অবাক হয় এতদিন পরে এসে কি এমন খবর আনলো?রফিক এদিক-ওদিক দেখে নীচু গলায় বলে,আমাদের অফিসের এক কলিগের কাছে খবরটা পেলাম।করম আলি ফকিরের নাম শুনেছো? অলৌকিক ক্ষমতা,তাগা-তাবিজ কিছু দেয় না,খালি হাত বুলায়ে দেয়।যা মানত করবে তাও বলতে হবে না।
–কোথায় হাত বুলাবে ভোদায়? পরপুরুষে ভোদায় হাত বোলাবে?আপনের মাথার ঠিক আছে তো? ফরজানা অবাক হয়।
–সেইটা জিজ্ঞাসা করা হয় নাই।
–আপনের আর জিজ্ঞাসা করার দরকার নাই।
এমন সময় ফুফু-ফুফু করতে করতে মনু ঢোকে।ফরজানা আদর করে পাশে বসায়।মনুর আগমনে রফিক বিরক্ত হয়।নিজের বিবির সাথে একান্তে কথা বলতে পারবে না?আড়চোখে তাকিয়ে দেখে ভাই-পোকে আদর করার ঘটা।গা জ্বলে যায়,বিরক্তি নিয়ে বলে, রাত কম হয় নাই।খাওয়া-দাওয়া কখন হবে?রফিক মিঞার গোসা হয়েছে বুঝতে পেরেও কোন আমল দেয় না ফরজানা।
–এখনই ডাক আসবে।মনু বলে।
বলতে না বলতে মুমতাজ বেগম ঢুকে বলেন,আসেন ভাইসাব।
–ভাবিজান ভাইয়া ফেরে নাই? ফরজানা জিজ্ঞেস করে।
–হ্যা সবাই টেবিলে অপেক্ষা করতেছে।তুমরা আসো।মুমতাজ চলে গেল,মায়ের সঙ্গে মনুও।
ফরজানা বলে,কি হল অস্থির হয়ে পড়ছিলেন? চলেন।
রফিক কাছে এসে ডান হাতে হাত ধরে বা-হাত দিয়ে বিবির পাছায় চাপ দিল।
–করেন কি?এসেই ক্ষেপে উঠলেন নাকি?
–আমি ক্ষেপি নাই ক্ষেপছে এইটা–বলে ফরজানার হাত নিজের ধোনের উপর রাখে।
ফরজানা হাতে শক্ত ল্যাওড়ার স্পর্শে চমকে উঠে বলে,নেংটিটা এতদিন কি করতেছিল?অখন তিড়িং তিড়িং লাফায়?ঢিলা করেন,সবাইরে দেখাইবেন নাকি?
খাওয়া-দাওয়া সেরে ঘরে ফিরে বিছানায় আধশোয়া হয়ে ফরজানার অপেক্ষা করতে থাকে।একটু পরেই ফরজানা ঢূকে দরজা বন্ধ করে লাইট বন্ধ করতে গেলে রফিক বলে,বাতি নিভাইয়ো না।
–অখন বাতির কি দরকার?
–কামের সময় মুখ না দেখতে পারলি সুখ হয়না।আসো।
ফরজানা বিছানায় উঠতে রফিক লুঙ্গি খুলে ফেলে ফরজানার পায়জামার দড়ি ধরে টানাটানি করে।
–করেন কি,খুলতেছি।ছিড়বেন নাকি?
রফিকের ল্যাওড়ার দিকে তাকিয়ে একটা তুলনা মনে আসে জিজ্ঞেস করে, ল্যাওড়ার মাথা লাল হয় না?আপনেরটা দেখতেছি কালা।
–কয়টা ল্যাওড়া দেখেছো?
–তোবা তোবা আপনের মুখে কিছু আটকায় না।মানষের ল্যাওড়া দেখে বেড়াবো,আমি কি ব্যাশ্যা নাকি?
–আঃ রাগ করো কেন?নিজের বিবির সাথে মজাও করতে পারবো না?
ফরজানাকে চিত করে ফেলে ভোদার মধ্যে ল্যাওড়া ঢোকাবার চেষ্টা করে।ফরজানা ভয়ে কুকড়ে যায়,নিতে পারবে তো?রফিক ল্যাওড়া প্রবেশ করানোর পর স্বস্তি পায়,না কোন ব্যথা লাগেনি,বরং ব্যথায় ঘষা লেগে বেশ আরাম লাগতেছে।চুপচাপ শুয়ে রফিক মিঞার অঙ্গ সঞ্চালন দেখে।বলদার ল্যাওড়ার গুতায় ভোদামুখে মৃদু বেদনা বোধ রফিকের নরম ল্যাওড়ার ঘষায় বেশ লাগছিল।অল্পক্ষনের মধ্যে রফিকের বীর্যপাত হয়ে গেল।রফিককে বুকে নিয়ে ফরজানা বলে, আপনেরে একটা কথা জিজ্ঞেস করবো?
–অখন আবার কি কথা?
–যখন চুদতেছিলেন আপনের কি মনে হইতেছিল সব দুঃখ বেদনা সব বের হয়ে যাইতেছে?
রফিক ভাবে রাতের বেলা এ আবার কি পাগলামি?তারপর বলে,কিছু মনে করোনা,একটা সন্তান পাইলে খুব সুখ পাইতাম,মাও খুশি হইতো।
ফরজানা জানে মিঞার এইসব বোধভাস্যি নাই।একটু আগে ক্ষীরের মত বলদার ফ্যাদা ঢুকেছে মনে হয় কাম হইব।ফরজানা লাজুক মুখে বলল,এইবার হইবো সন্তান।অখন ঘুমান।

(২৬)রফিকমিঞা সকাল সকাল তৈরী,তাকে বাড়ী ফিরতে হবে।অনিচ্ছা সত্বেও তৈরী হতে হয় ফরজানাকে।দুদিন থাকলে বলদারে দিয়ে চুদায়ে নেওয়া যেত। রহিমা বেগমের দুশ্চিন্তা ছিল শ্বশুরবাড়িতে মেয়ে কোন গোলমাল করে এসেছে কিনা?এখন নিশ্চিন্ত।গোল বাধিয়েছে মনু,বায়না ধরেছে ফুফুর সঙ্গে সেও যাবে।সবাই ওকে বোঝাচ্ছে পরে একদিন নিয়ে যাবে কিন্তু মনু নাছোড়।ফরজানার নিয়ে যেতে আপত্তি নেই মুস্কিল হচ্ছে মনু গেলে কে আবার ওকে নিয়ে আসবে? অবশেষে সায়েদ বলল,ঠিক আছে যাক।সপ্তাহ খানেক পর সে নিয়ে আসবে।মুমতাজ খুশি, রাতে নিশ্চিন্তে দুলুমিঞার সাথে কুস্তি করা যাবে। ছেলের জন্য কাপড় উঠায়ে কাজ সারতে হয় উদোম হয়ে মিলতে পারেনা।মইদুল নীরব তার কোন মতামত নেই। ওরা চলে গেলে একে একে আর সবাই বেরিয়ে যায়।
অফিসে মিনু উসমানির সাথে দেখা হতে বলে,ইদ মুবারক।কাল কেমন কাটলো?
বলদেব একগাল হেসে বলে,খুব খাইছি।
–তৈয়ব আসছে,দেখা হয়েছে?
–জ্বি না।দেখি ক্যাণ্টিনে থাকতে পারে।
মিনু ম্যাডামের ব্যবহার খুব ভাল,ঘোষ ম্যাডামের মত মুখ গোমড়া না।মোজাম্মেল হক সাহেব গালে হাত দিয়ে ভাবছেন।বুঝতে পারছেন না কি করবেন।আনিসরে সরায়ে অন্য একজনরে বাংলোর ডিউটিতে পাঠাতে বলেছেন স্যর।আনিস খুব দুর্বল নড়তে চড়তে সময় নেয় খুব।এই রকম লোক স্যরের পছন্দ না।বাংলোয় কাজ বেশি নাই চুপচাপ বসে থাকো,দুর্বল বলেই বাংলোয় আনিসকে ডিউটি দিয়েছিলেন।বদলে এখন কাকে পাঠাবেন?বলদেবের দিকে নজর পড়তে ভাবেন লোকটা নতুন,অফিসে বেশ মানিয়ে নিয়েছে।সবাই ওরে পছন্দ করে।বাঘের মুখে নিরীহ মানুষটাকে ঠেলে দিতে মায়া হয়।তৈয়ব হাতে পায়ে ধরাধরি করছিল তারে যেন না পাঠায় স্যর।
ক্যাণ্টিনে তৈয়বের সাথে দেখা হতেই একগাল হেসে বলে,তুমি গেছিলে খবর পাইছি।যার সঙ্গে কথা বলছো সে আমার শাশুড়ি।তোমার খুব প্রশংসা করতেছিল।
–কাল ইদ কেমন কাটাইলা?
–কালকের দিনটা খুব ভাল গেছে।খুব সমস্যার মধ্যে ছিলাম।তিনটা পেট তার উপর শাশুড়ি–।কথাটা শেষ না করে জিজ্ঞেস করে,তুমি কি করলা?
–খুব খাইছি।আম্মুর হাতের রান্নার স্বোয়াদ,খাইলে ভুলতে পারবা না।বলদেবের গলায় গদ্গদ ভাব।
–বসো দুইকাপ চা নিয়া আসি।
অফিস থেকে ফিরলে আজ আর পড়াতে হবে না।টুনিঅপা তারে নিয়া গেল।দুলাভাই আসছিল,
একরাত থেকে আজ চলে গেল।মনে মনে হাসে বলদেব,কাল টুনিঅপার পিঠের থেকে পড়ে গিয়ে মাজায় ব্যথা পেয়েছে।কিছু বলেনি তাহলে অপা লজ্জা পাইত।
–নাও চা খাও।তৈয়ব চা এগিয়ে দিল।
বলদেব চায়ে চুমুক দেয়।’তুমি তো বিড়ি খাও না’ বলে বিড়ি ধরালো।
–বিড়ি খাইলে কাশি হয়।
–আনিসের খুব বিড়ির নেশা। ও তুমি তো আনিসরে দেখো নাই।ডিএমের বাংলোয় এখন তার ডিউটি।আজকাল মাইয়ারাও বিড়ি খায়।বিড়িতে টান দিতে দিতে উদাসভাবে দূরে তাকিয়ে থাকে।তারপর বলদেবের দিকে তাকিয়ে বলে,তোমারে একটা কথা বলবো?
বলদেব চোখ তুলে তৈয়বকে দেখে।
–আনিস মিঞা বুড়া হয়েছে।তুমি তারে দেখো নাই,বাংলোয় পোষ্টিং।এখন আর পারে না।তুমি যদি বাংলোয় পোষ্টিং নিতে রাজি থাকো তাইলে বুড়াটার খুব সুবিধা হয়।
–আমারে যেইখানে দিবে সেইখানে ডিউটি করবো।
–বড়সাহেবরে বলে ব্যবস্থা করতেছি। তৈয়ব স্বস্তির নিঃশ্বাস ফেলে।
তৈয়বের মত মানুষরা নিজেদের খুব চালাক মনে করে আর সরল মানুষকে মনে করে বোকা।সৎ মহার্ঘ সঙ্গ থেকে তারাই বঞ্চিত হয়। তৈয়বের কারসাজিতে কিছুক্ষন পর হকসাহেব তলব করেন।
–জ্বি স্যর।
হকসাহেব চোখ তুলে বলদেবকে দেখেন,দৃষ্টিতে দ্বিধার ভাব,তবু বলেন,তুমি বাংলোয় ডিউটি করতে যেতে চাও?
–আপনের মেহেরবানি।
–পারবা?
–জ্বি শিখায়ে দিলি পারবো।
–ঠিক আছে।কাল থেকে তোমারে ঐখানে পোষ্টিং দেবো।
–জ্বি।
–শোনো ডিএম সাহেবরে বলবা, স্যর।
–ম্যাডামরে বলবো স্যর?
–ম্যাডামকে না,তুমি চেয়ারকে সম্বোধন করবা।ম্যাডাম বলা উনি পছন্দ করেন না।
–জ্বি।পছন্দ মানষের ব্যক্তিগত ব্যাপার।
তৈয়ব মিঞা দূর থেকে সব লক্ষ্য করতেছিল। বলদেবকে ডাকেন মিনু উসমানি।
–জ্বি বলেন ম্যাম।
–চলো ক্যান্টিনে যাই।
–চা খাইবেন?আপনে বসেন আমি নিয়ে আসি।
–চলো ক্যান্টিনে গিয়ে খাই।
ক্যন্টিনে গিয়ে একটা টেবিলে মিনু উসমানি বসে।বলদেব দাঁড়িয়ে থাকে।
–দাঁড়িয়ে কেন?বসো।
ইতস্তত করে বলদেব বসে।টিফিন ক্যারীয়ার খুলে একটা প্লেটে বিরিয়ানি ঢেলে বলদেবের দিকে এগিয়ে দিয়ে বলে,খাও।
বলদেবের মুখে খুশির আলো ছড়িয়ে পড়ে,লাজুক গলায় বলে,আপনে খাইবেন না?
–আমি অনেক খেয়েছি।তুমি গেলে না,তোমার জন্য এনেছি।
বলদেব খুব তৃপ্তি করে খায়।মিনু উসমানি মুগ্ধ হয়ে দেখে।
–ম্যম আপনে খুব ভাল।মনটা খুব খারাপ হয়ে গেল।
–কেন?
–আমার অন্যত্র পোষ্টিং কাল থেকে।আপনের সাথে দেখা হবে না।
মিনু বুঝতে পারে এটা তৈয়বের কাজ।বলা থাকলে ওর অসুবিধে হয়।মিনু জিজ্ঞেস করে,ডিএমের অফিসে?
–জ্বি।
–ঐখানে পাঁচ-ছয়জন আছে।একজন দারোগা বাড়ি থাকে,তুমি চিনবে–সুলতান সাহেব।
–পরিচয় হয় নাই।
–স্যর একটু মেজাজী–সৎ।একটু মানিয়ে চলবে,মুখে মুখে তর্ক করবা না।সময় পেলে আসবা।এইসব তোমার বন্ধু তোইয়বের কাজ।সবাইরে বিশ্বাস করতে নাই।
–আমার মা বলতেন,বলা মানুষরে অবিশ্বাস করবি না,বিশ্বাস করে যদি ঠকতেও হয় তাও।
–এখন সেদিন নাই।তোমার মা বেঁচে থাকলে আজ অন্য কথা বলতেন।

(২৭)দিন দশ বারো হবে বনু গেছে তবু মনে হয় কতদিন।রহিমা বেগম ছেলেকে বলে বলে আজ পাঠালেন। সায়েদমিঞা চা খেয়েই বেরিয়ে গেছে।বলদেব ডিএম বাংলোয় কাজে যোগ দিয়েছে।তাকে নিয়ে এখানে ছয়জন আছে।এর মধ্যে একদিনও দেখা হয়নি ডিএমের সঙ্গে।নানা কথা শোনা যায় তার সম্পর্কে পুরানো অফিসে দেখেছে কিন্তু কথা বলার সুযোগ হয়নি।আনিসের সঙ্গে আলাপ হল।হক সাহেব পৌছে দিয়ে গেলেন বলদেবকে।আনিস কেদেই ফেলল হকসাহেবকে দেখে।ডিএম সাহেব তার পাছায় বিড়ির ছ্যাকা দিয়েছেন।টুলে বসে সবে একটা বিড়ী ধরিয়েছে কখন সাহেব এসে পিছনে দাড়িয়েছেন খেয়াল করেনি।মুখ থেকে বিড়ী নিয়ে পাছায় চেপে ধরে।পায়জামা ফুটা হয়ে গেছে।বলদেবের পাছায় হাত চলে যায়। এ কেমন ব্যবহার?সে অবশ্য বিড়ি
খায়না আনিসকে আর বাংলোর ডিউটি করতে হবে না জেনে বিড়ির ছ্যাকা খাওয়ার সব দুঃখ ভুলে যায়।অফিসে জনা পাঁচেক স্টাফ,বড়বাবুকে দেখে উঠে দাড়ায়।বলদেবের সঙ্গে সবার আলাপ করিয়ে দিয়ে হক সাহেব আনিসকে নিয়ে চলে গেলেন।
–তোমারে আগে কোথায় দেখেছি বলতো? একজন জিজ্ঞেস করল।
–জ্বি সেইটা স্মরণ করতে পারিনা।
সবাই হেসে উঠে বলে,দেখছো তুমি তা ও বলবে কি করে?
হাসিতে কর্ণপাত না করে আবার জিজ্ঞেস করে,তুমি থাকো কই?
–জ্বি,দারোগা বাড়ি।
সবাই অবাক হয়ে তাকায়।
–আমাকে আগে দেখো নাই?
–খেয়াল করতে পারতেছি না।
অন্য একজন বলে,উনি তো দারোগা বাড়ি থাকেন সুলতান সাহেব।যাও সবাইর পানীর গেলাস ভরে দাও।ঐখানে জাগ আছে।বাইরে কল আছে।
বলদেব সবার গেলাস ভরে দিয়ে জিজ্ঞেস করে,আর কিছু করতে হবে?
–না আর কিছু করার দরকার নাই।বাইরে টুল আছে ঐখানে বসে থাকো।একবার ঐ কোনায় স্যরের ঘরে একজন আছে তারে জিজ্ঞেস করো কিছু দরকার আছে কিনা?
বলদেব ঘরের মধ্যে দিয়ে গিয়ে কোনার দিকে একটা ঘর,কাচের দরজা পর্দা ফেলা।স্যর কি তাহলে আছে?একটু ইতস্তত করে দরজার কাছে মুখ নিয়ে জিজ্ঞেস করে,আসতে পারি ভিতর থেকে মিহি গলায় জবাব আসে,আসেন।
বলদেব কাচের দরজা ঠেলে ভিতরে উকি দিতে এক ঝলক ঠাণ্ডা হাওয়ার স্পর্শ পেল। বুঝতে পারে ঘরে এসি চলতেছে। বিশাল টেবিলের পাশে এক কোনায় একটি অল্প বয়সী মেয়ে বলদেবের দিকে চোখ তুলে দেখে বলে,কি চান?
–আপনার কিছু লাগবে?
মেয়েটি ভ্রু কুচকে ভাল করে বলদেবকে দেখে জিজ্ঞেস করে,আপনে আজ থেকে কাজে লাগলেন?
–জ্বি।আনিস মিঞার জায়গায়।
–আপনের নাম?
–জ্বি আমার নাম বলদেব।আপনে বলা বলতে পারেন।
–যদি আপনাকে দেব বলি?মেয়েটির মুখে মৃদু হাসি।আমার নাম নুসরত জাহান,স্যরের পিএ।
–যে নাম আপনের পছন্দ সেই নামেই ডাকতে পারেন।
–শুনুন দেব,এখন আমার কিছু দরকার নাই।আপনি দুটোর সময় একবার আসবেন,চা আনতে দেবো।
–জ্বি।সেলাম করে বলদেব বেরিয়ে এল।
বাইরে টুলে বসে ভাবে তাকে কেউ আপনি-আজ্ঞে করেনি।উসরত জাহান কেন তাকে এত সম্মান দিল?একী তার প্রাপ্য নাকি মেয়েটির শিক্ষার গুণ?
চারদিকে তাকিয়ে দেখে।বাইরে চারজন সেণ্ট্রি পাহারায়।কলাপ্সিবল গেট পেরিয়ে বাংলো,পাশে বাগানে জঙ্গলে ভরে আছে পরিচর্যার অভাবে।বাংলোর তিন দিকে চওড়া বারান্দা। পিছন দিকে ছোট দোতলা বাড়ী।বোঝা যায় এইটা নতুন হয়েছে। নীচে বাথরুম রান্না ঘর প্রভৃতি।অন্য দিকে পুরানো বাথরুম অফিসের লোকজন ব্যবহার কেরে।দোতলায় স্যর থাকেন।
বলদেবের চুপচাপ বসে থাকতে ভাল লাগে না।আগের অফিসই ছিল ভাল।বাগানের মধ্যে একটা ফুল গাছের টব কাত হয়ে পড়ে আছে।ইস কেউ তোলে নাই?গাছটা কেমন বেকে আছে বলদেবের কষ্ট হয়।লাফ দিয়ে নীচে নেমে বারান্দার একপাশে রাখে নজরে পড়ে একটা হাস্নু হানা গাছে জড়ীয়ে আছে বুনো লতা।মনে হয় গাছটার দম বন্ধ হয়ে আসছে।হাত দিয়ে লতার বাধন ছিড়ে সরিয়ে দিল।
বাধন মুক্ত হয়ে গাছের ডালপালা খুশিতে যেন খিলখিলিয়ে হেসে উঠল।হঠাৎ খেয়াল হয় দূটো বেজে গেছে,তাড়াতাড়ি নুসরতের ঘরে ঢুকে বলল,ম্যাম কি আনতে দিবেন বলছিলেন?
–এক মিনিট,বসেন।
বলদেব বসেনা চুপ করে দাঁড়িয়ে থাকে।নুসরত কাজ বন্ধ করে বলে,আপনাকে বসতে বললাম না?আমার সামনে কেউ দাঁড়িয়ে থাকলে আমি কাজ করতে পারি না।
বলদেব বসে পড়ে।তার দেখা মেয়েদের চেয়ে এই মেয়েটা অন্য রকম।
–কি ভাবতেছেন?মুখ গুজে কি লিখতে লিখতে নুসরত বলে।
–জ্বি ভাবতেছি না দেখতেছি।
–কি দেখতেছেন?
–ঘরে কি আর দেখার আছে?আপনেরে দেখতেছি।
নুসরতের কলম থেমে যায়,ঠোটে মৃদু হাসি।ধীরে ধীরে মাথা তুলে অবাক হয়ে বলদেবকে দেখে।বলদেব চোখ নামিয়ে নিল,বুঝতে পারে না অন্যায় কিছু বলেছে কিনা? ব্যাগ খুলে নুসরত টাকা দিয়ে মুড়ি আর বারোভাজা মিলিয়ে আনতে দিল,সঙ্গে চা।বলদেব টাকা নিয়ে বেরোতে একজন ডাকল,এদিকে একবার শুনবে।
–জ্বি?
–ম্যাম চা আনতে বললেন?
–জ্বি।
–আমরাও চা খাবো।কতবার আনবে?ঐ কেটলিটা নিয়ে বেশি করে চা নিয়ে আসো।সবাইরে জিজ্ঞেস করো কার কি আনতে হবে?
বলদেব সবার টিফিন এনে দিল।কেউ কিছু জিজ্ঞেস করল না কেবল নুসরত ম্যাডাম জিজ্ঞেস করল,আপনি কিছু খাবেন না?
বলদেব হাসে।নুসরত ঠোঙ্গা উলটে বলদেবের হাতের তালুতে মুড়ি ঢেলে দিল।
বাসায় ফিরে পোষাক বদলে ভাবছে একটু প্রাণায়াম করবে কিনা? তার মধ্যেই মুমতাজ ভাবি খাবার নিয়ে হাজির।চায়ের সঙ্গে মিষ্টি দেখে বলদেব জিজ্ঞেস করে,ভাবী চায়ের সাথে মিষ্টি দিলেন?
মুচকি হেসে মুমতাজ বলে,আগে চা খাও তারপর মিষ্টি খেও।মনু আসছে,আজ পড়াবার দরকার নাই।মুমতাজ যেতে গিয়ে কি বলার জন্য ফিরে আসে।
–জ্বি কিছু বলবেন?
–তোমার টুনিঅপার খবর শুনেছো?
–জ্বি?
মুমতাজ আর দাঁড়ায় না উপরে চলে গেল।বলদেব বলদার মত তাকিয়ে থাকে মনে একটা চিন্তা ঢূকিয়ে দিয়ে গেল।চা মিষ্টী শেষ করে বলদেব উপরে উঠে গেল।রহিমা বেগম বলদেবকে অসময় দেখে জিজ্ঞেস করেন,কি ব্যাপার?কিছু বলবা?
–আম্মু,টুনি অপার কি হয়েছে?ভাবিজান বললে?
রহিমা বেগম হেসে বলেন,তুমারে মামু বলার লোক আসতেছে।
–তাই?উদাসভাবে বলে বলদেব,কি জানি অতদিন থাকবো কি না?
–ওকি কথা?তোবা তোবা–।
–ভগবান আমারে ভেসে বেড়াবার জেবন দিয়েছে–কবে কোথায় থাকি কে বলতে পারে?

(২৮)প্রতিদিন অল্প অল্প করে বাগানের চেহারা বদলে দিয়েছে বলদেব।বারান্দায় সারি সারি ফুলের টব বাংলোকে দিয়েছে আলাদা মাত্রা। বোগেনভলিয়া গাছটার ডাল ছেটে দড়ি দিয়ে বেধে ছাদে তুলে দিয়েছে।জেনিফার আলমের ব্যস্ততায় ভাল করে দেখার সু্যোগ হয়নি।কাল আর বাইরে যাবেন না, বিশ্রাম দরকার।রাতে খাওয়া দাওয়ার পর একটা গেলাসে পানীয় নিয়ে ব্যালকনিতে এসে দাড়ালেন। রান্নার লোকটা ভালই পেয়েছেন।ভালমন্দ বেশ রাধে।ধীরে ধীরে সিড়ী দিয়ে নেমে আসেন।বাতাসে হাস্নু হানার গন্ধ চাদের আলোয় ঝকঝক করছে বাগান।এতদিন ভাল করে নজর করেন নি।কে এমন পরিস্কার পরিচ্ছন্ন করল?বাংলোর বারান্দায় ইজি চেয়ারে বসলেন। অপরাধের সংখ্যা বাইরে কমলেও নিজের ডিপার্টমেণ্টেই এখনো বাস্তুঘুঘুর বাসা বহাল তবিয়তে বিরাজ করছে।চাঁদের মায়াবী আলোয় মনে পড়ছে হারিয়ে যাওয়া দিনগুলোর কথা।পুরুষগুলোর মধ্যেই অধিকতর দুর্নীতি,এক-একটা লম্পট।মেয়েদের সম্মান করতে জানে না।পুরুষ মানুষগুলো শুধু পুরুষ একটাকে মানুষ বলে মনে হয়না। কি এক অভাববোধ হু-হু করে বুকের মধ্যে,সে জন্যই ডুবে থাকতে চান কাজের মধ্যে।একটা গানের কলি মনে পড়ল….”বড় একা লাগে/এই আঁধারে….”,রাত অনেক হল এবার ঘুমোতে যাওয়া যাক।
ঘুম ভাঙ্গতে নুসরত জাহান বুঝতে পারল,তার হায়েজ হয়েছে।ধড় ফড় করে উঠে বসে বিছানায়।পরীক্ষা করে দেখে খুন লেগেছে কিনা বিছানায়? পাশে গুলনার-দি ঘুমে অচেতন। গুলনার তার থেকে বয়সে কিছু বড়।দুজনই ঢাকার থেকে চাকরির প্রয়োজনে এসেছে।গুলনার স্কুলে শিক্ষিকা নুসরত ডিএমের অফিসে চাকরি পায়।নুসরত জাহানেরও ইচ্ছা ছিল শিক্ষিকা হবার,আবেদনও করেছিল।নসিব খারাপ তাই ডিএমের পিএ হিসেবে সন্তুষ্ট থাকতে হয়েছে।এখানে দুই অসমবয়সী বন্ধু ঘর ভাড়া নিয়ে থাকে।গুলনারের স্কুল কাছেই,দুরে জঙ্গলটার পরেই। কাল অনেক রাত অবধি গল্প করেছে দুই বন্ধু,মজার মজার কথা।দেবের কথা নিয়েও আলোচনা হয়েছে। সুজা সরল মানুষ এরকম দেখা যায় না। মেয়েদের প্রতি সম্ভ্রমবোধ আজকাল কোন পুরুষের কাছ থেকে প্রত্যাশা করা যায় না।গুলনার অবাক হয়ে বলেছে,মানুষটারে একবার দেখতে হয়।নুসরতের অভিমান হয়,গুলনার হয়তো ভাবছে বানিয়ে বানিয়ে বলছে।
–দেখলে তোমার মনে হবে না দেব আমাদের অফিসের পিওন।এত সুন্দর চেহারা।ওর সঙ্গে কথা বললে বেশ সময় কেটে যায়।
–দেখে মানুষকে বিচার করতে যাস না।আমাদের স্কুলের ক্লার্ক আদিল দেখতে নিরীহ,হা-করে দিদিমণিদের বুকের দিকে তাকিয়ে থাকে।ওর কাছে যেতে গা ঘিনঘিন করে।মা-মাসির বয়সি কাউকে রেয়াত করেনা।
খিলখিল করে হেসে ফেলে নুসরত জাহান।হাসি থামিয়ে বলে,জেনিফার ম্যাডামের কাছে সব পুরুষ লম্পট–।ভাগ্যিস আমার আলাদা ঘর।
–তবু ভাল আদিল খালি দেখে,কেউ কেউ আরো ভয়ঙ্কর। ইদানীং স্কুলে যাবার পথে কয়েকটা ছেলে গান শুনায়।
কথাটা শুনে শঙ্কিত হয় নুসরত জাহান,জিজ্ঞেস করে,গান শুনায়?মানে?
–অবাক লাগে আমি স্কুলের টিচার,ভাবছি এত সাহস পায় কি করে?
–আজকাল সব কেমন হয়ে যাচ্ছে।আমাদের সময় দিদিমণিদের কত সম্মান করতাম–।
–ভাবছি আর জঙ্গলের মধ্যে দিয়ে যাবো না।ঘুরে যেতে গেলে অনেকটা পথ।
–অসুবিধে হলে বোলো ব্যাপারটা আমি জেনিফার ম্যাডামকে বলবো।
গুলনার বলে,দরকার নেই,আপনি ঠিক হয়ে যাবে।
নুসরত বাথরুমে গিয়ে তাড়াতাড়ি গোসল করে নিল। বাথরুম থেকে বেরিয়ে দেখল ঘুম থেকে উঠে পড়েছে গুলনার।
–কি রে এত সকাল সকাল গোসল করলি?কোথাও যাবি নাকি?
লাজুক হেসে বলে নুসরত,আমার আজ হয়েছে।
–মেয়েদের এই এক ঝামেলা।গুলনার বলে।আচ্ছা তোদের ম্যাডামের এইসব হয়না?
–চল্লিশ-বিয়াল্লিশ বয়স–জানিনা কতদিন মেয়েদের এই ভোগান্তি চলে?
দরজায় নক করছে রান্নার মাসী।।নুসরত জাহান দরজা খুলতে গেল।রান্নার মাসীর নাম পারুল, হিন্দু।এদের রান্না করে দিয়ে যায় কিন্তু চা ছাড়া এখানে কিছু খায় না।অদ্ভুত লাগে পারুলের এই বাঁচিয়ে চলা।
সবাই এসে গেছে অফিসে।আব্বাস সাহেব ফয়সাল সাহেব সইফুল আজমান শঙ্করবাবু সুলতান সাহেব যে যার কাজের জায়গায় বসে কাজ শুরু করে দিয়েছে।স্যর বাসায় আছেন ওরা খবর পেয়েছে।বলদেব দরজার পাশে টুলে বসে আছে।ডিএম সাহেবা আসতে সবাই উঠে দাড়ায়।বলদেব মাথায় হাত দিয়ে সালাম করে।জেনিফার এক মুহূর্ত দাঁড়িয়ে বলদেবকে দেখেন।বলদেবের গলার কাছে শ্বাস আটকে থাকে।তারপর গটমট করে ছোট্ট ঘরে ঢুকে গেলেন।
নুসরত দাঁড়িয়ে বলে,গুড মর্নিং ম্যাম।
–মর্নিং।বসো।আচ্ছা বারান্দায় টব সাজিয়েছে কে?
–ম্যাম আনিস মিঞার জায়গায় একজন এসেছেন,বলদেব নাম।মনে হয় উনি–।
–অফিসে কাজ করতে এসেছে না বাগান করতে?বাইরে টুলে বসে আছে ঐ লোকটা?
–বোধ হয়।ওকে ডাকবো?
–ডাকবা?–ডাকো।একটু আলাপ করা যাক।
নুসরতের বুক কেপে ওঠে,সোজা সরল মানুষ কি বলতে কি বলে দেয়? জেনিফার ম্যামের মেজাজের হদিশ কেউ জানে না।কামিজের নীচে নাকি রিভলবার গোজা থাকে। মহিলাদের এমন তেজ নুসরত জাহান আগে দেখেনি।স্কুল জীবনে হেড মিসট্রেসকে দেখেছে ছাত্রীরা কেন দিদিমণিরাও তার ভয়ে ছিল সর্বদা সন্ত্রস্ত কিন্তু সে এরকম না।বাগানটা জঙ্গল হয়ে ছিল,দেব এসে কি সুন্দর সাজিয়েছেন।আসলে সকলে সৌন্দর্যের কদর বোঝেনা।জেনিফার ম্যামের কাঠখোট্টা মনে কোন দাগ কাটবে না তাতে মোটেই আশ্চর্য নয় নুসরত জাহান।চোখের সামনে অপমানিত লাঞ্ছিত দেবকে দেখতে হবে ভেবে খারাপ লাগছে।

(২৯)

আব্বাস সাহেব বলদেবকে পান আনতে দিয়েছিল।নুসরত জাহান ঘর থেকে বেরোতে
আব্বাস সাহেব উঠে এসে বলে,ম্যাডাম আপনে বসেন গিয়ে বলদা আসলে আমি পাঠায়ে
দিতেছি।
–কোথায় গেছেন?
–বাইরে কি কাজে গেছে এক্ষুনি আসতেছে।
নুসরত বুঝতে পারে কথা বাড়ায় না।ফিরে এসে বলে,ম্যাম ও আসতেছে।
একটু পরেই বলদেবের গলা পাওয়া গেল,আসবো স্যর?
–আসুন।নুসরত বলে।
বলদেব ঘরে ঢুকতেই জেনিফার জিজ্ঞেস করেন,কি নাম তোমার?
–জ্বি বলদেব।
–এই অফিসে কয়দিন আসছো?
–সেইটা ঠিক মানে–।নুসরতের দিকে তাকায়।
–দিন কুড়ি হবে।নুসরত বলে।
–তোমারে কেউ বাগান পরিস্কার করতে বলেছে?
–জ্বি না।আমার ভুল হয়ে গেছে।
–তোমার ভুল হয়েছে কি করে বুঝলে?
–জ্বি আমার মায়ে বলতো,বলা আগ বাড়ায়ে কিছু করবি না,কিছু বলবি না।
জেনিফার আলম মায়ের কথা উঠতে বিচলিত বোধ করেন।ছোটবেলা থেকে দেখেছেন সংসারে
মাকে দাসিবাদির মত কাজ করতে।আর রাতে সহ্য করতো স্বামী নামক একটা পুরুষের
হৃদয়হীন যৌন নিগ্রহ। তাদের বাড়িতে আশ্রিত দুরসম্পর্কীয় এক খালার সঙ্গেও ছিল অবৈধ
সম্পর্ক।মা জেনে বুঝেও কিছু বলার ক্ষমতা ছিল না।লোকটাকে আব্বু বলে ডাকতে হত ভাবলে আজও লজ্জা হয়।তারপর দিন গেছে অনেক পুরুষ দেখেছেন কিন্তু পুরুষ সম্পর্কে ধারণা বদলের
কোন কারণ ঘটেনি।
–তুমি ভেবেছিলে এতে আমি খুশি হবো?
–জ্বি না।আপনের কথা আমার মনে আসে নাই।
নুসরত জাহান শঙ্কিত চোখে বলদেবকে দেখে।তার এই ভয় করছিল,সরল মানুষটা কি বলতে
কি বলে ফেলে।জেনিফার আলম টেবিলে রাখা গেলাস নিয়ে চুমুক দিয়ে পানি খেলেন।তারপর বলেন,মা তোমাকে আগ বাড়িয়ে কিছু করতে মানা করেছেন,তাহলে কেন করলে?
–জ্বি মা আর একখান কথা বলেছিল।
জেনিফার আলমের কৌতুহল বাড়তে থাকে। গাম্ভীর্য বজায় রেখে জিজ্ঞেস করেন,কি বলেছিলেন?
–জ্বি বলেছিল বলা বাইরেটা পরিস্কার রাখবি তাহলে ভিতরটাও পরিস্কার থাকবে।
–তোমার মা আর কি বলেছিলেন?
–যতদিন বেচেছিল ব্যাড়ব্যাড়ায়ে কত কথা বলতো।সব কি আর মনে থাকে।জায়গায় জায়গায়
মনে পড়ে।
–তুমি লেখাপড়া কতদুর করেছো?
–জ্বি মেট্রিক পাস করেছি।
–তোমারে দেখে তা মনে হয়না।
–দেখে সব বুঝতে পারলে তো এত সমস্যা হত না।
নুসরত জাহান বিরক্ত হল।ডিএম সাহেবা বললেন,মানে?
–স্যর আপনেরে দেখে কি বোঝা যায় না।আপনে গোসা হয়েছেন না খুশি হয়েছেন?
জেনিফার আলম হাসি চেপে রাখতে পারেন না,খিল খিল করে হেসে ফেলেন।নুসরত স্বস্তির
নিশ্বাস ফেলে।হাসি থামিয়ে জেনিফার আলম বলেন,আমি খুশি হয়েছি।
–ধন্যবাদ স্যর।
–তোমারে স্যর বলতে কে শিখিয়েছে?
–সবাই বলল,চেয়াররে বলতে।
–তুমি আমাকে বলবে।কি বলবে?
–জ্বি।
–বলবে ম্যাম।ঠিক আছে?
–জ্বি।
–এখন আমাদের একটু চা খাওয়াবে?
–জ্বি ম্যাম।
বলদেব চা আনতে চলে গেল।অফিসের অন্যরা বলদেবকে দেখে অনুমান করার চেষ্টা করে
ভিতরে কি হচ্ছিল এতক্ষন।সুলতান সাহেবের কয়েকটা ফাইলে সইসাবুদ করাতে হবে।বলদেব
চলে গেল ভাবছে নিজেই যাবে কিনা?তাহলে স্যরের মেজাজটা বুঝতে পারবে।জেনিফার আলম কি যেন ভাবেন আপন মনে তারপর নুসরতকে বলেন,অদ্ভুত মানুষ কথা বলতে বলতে বেশ সময় কেটে যায়।
–জ্বি ম্যাম।মানুষটা নিরীহ।নুসরত বলে।
–কিন্তু পুরুষ।ওকি ম্যারেড?চেহারাটা দেখেছো?ভাল জামা কাপড় পরালে অফিসার-অফিসার মনে হবে।
–জিজ্ঞেস করিনি ম্যারেড কি না?
–এতদিন বিয়ে না করে বসে আছে?খেতে পাক না পাক বিয়ে করা চাই।বাংলাদেশে হতভাগ্য
মেয়ের অভাব হবেনা।জেনিফার আলমের মুখটা ব্যথায় করুণ হয়ে ওঠে।সবার ধারণা ডিএম
সাহেব নিষ্ঠুর প্রকৃতি বাইরে থেকে দেখলে তেমন ভাবা স্বাভাবিক।
কিন্তু নুসরত জাহান ম্যাডামকে দিনের পর দিন খুব কাছ থেকে দেখেছে।দেব ঠিকই বলেছে
বাইরে থেকে সবটা দেখা যায় না।
বলদেব চা নিয়ে ঢোকে,বগলে কয়েকটা ফাইল।ফাইল নামিয়ে চা এগিয়ে দিল।জেনিফার
সাহেবা চায়ে চুমুক দিয়ে জিজ্ঞেস করেন,তুমি বিয়ে কর নাই?
–জ্বি না।
নুসরতের সঙ্গে চোখাচুখি করে জিজ্ঞেস করেন,ইচ্ছা হয়না?
–জ্বি ইচ্ছা হলেও সামর্থ্য নাই।
–কেন,তুমি নপুংষক নাকি?
নুসরত জাহান বিষম খায়।বলদেব নির্বিকার জবাব দেয়,তা বলতে পারেন।একটা পেটের
খোরাক যোগাতে পারিনা তো আর একটা–।
ডিএম সাহেবার ফোন বেজে ওঠে,নুসরত ফোন ধরতে ওপার হতে এসপি সাহেব,স্যরের
সঙ্গে কথা বলতে চায়।জেনিফার আলম ফোন ধরে হা-হু করে ফোন নামিয়ে রেখে বলেন,আমি
একটু বেরোচ্ছি,তাড়াতাড়ী ফিরবো।তুমি ফাইল্গুলো দেখে রাখবে।
নুসরত বলে, জি ম্যাম।

(৩০)

অফিস ছুটির পর বলদেব দরজা বন্ধ করে বাংলোর পিছনে চাবি দিতে গেল চলে আসবে মনে
হল কে যেন ‘বলা’ বলে ডাকলো?পিছন ফিরে দেখে অবগুণ্ঠিত আকজন মহিলা।বলদেব এগিয়ে
গিয়ে জিজ্ঞেস করে,আমারে কিছু বললেন?
–আমারে চিনতে পারোনাই?আমি আমিনা।
–আপনে এইখানে?
–কথা আছে,ভিতরে আসো।ঘোমটার মধ্যে থেকে বলল।
বলদেব মহিলার পিছে পিছে গিয়ে বাংলোর পিছনে একটা ঘরে ঢুকলো।ঘোমটা খুলতে চিনতে
পারে তৈয়বের শাশুড়ি আমিনা বেগম।
–জামাই এইখনে কামে লাগাইছে।চৌকিতে বসো।
বলদেব বসে পড়ে। মনে মনে ভাবে কি করতে চায় আমিনা?একটা টুল নিয়ে আমিনা সামনা-সামনি বসে বলে,ভাবছিলাম আমাগো বুঝি আর দেখা হইবো না।আল্লামিঞা মেহেরবান আবার মিলাইয়া দিলেন।এতক্ষনে বুঝতে পারে আমিনা বেগম ম্যামের রান্না করে।’মিলাইয়া দিলেন; কথাটা ভাল লাগে না শুনতে।আমিনা বেগম ইঙ্গিত দিয়েছিল ফারীহা বেগমের কথা। মেমসাহেবের ক্ষতি বা সম্মানহানি হোক বলদেব চায়না।আমিনা বেগম এইখানে স্বাধীন মাথার উপর মালকিন নেই,তাই বেশি সাহসী।
হাটুর উপর কাপড় তুলে বসেছে।মুখে দুষ্টু হাসি।
–আইজ আমার সারা শরীল মেছেজ কইরা দিবা।শুইলে কি সুবিধা হইবো?
‘আমি ক্লান্ত এখন পারবো না’ কথাটা মনে এলেও বলতে পারে না।নিরুপায় হয়ে বলে,ঠিক আছে উপুড় হয়ে শুয়ে পড়েন।
আমিনা কোমর অবধি কাপড় তুলে উপুড় হয়ে শুয়ে পড়ে।উন্মুক্ত পাছা বলদেবের সামনে। চামড়ার মসৃন চিকনভাব নেই।পায়ের গোছ থেকে কোমর অবধি ম্যাসেজ দিতে থাকে বলদেব।আমিনা সুখে আহ-আঃ-আ শব্দ করে।বলদেব পাছা ফাক করে দেখে বাদামী রঙের কুঞ্চিত পুটকি।
–পাছায় ঢূকাইবা নাকি?আগে কুনদিন পাছায় নিই নাই।
–আজ না।আজ কোথাও ঢুকাবো না।
আমিনা পালটি খেয়ে চিত হয়ে বলে,ঠিক আছে আমি বাল কামাইয়া রাখুম পরে একদিন ভাল কইরা ভোদা মেছেজ কইরা দিও।আইজ তাইলে বুকটা মেছেজ কইরা দাও।
আমিনা বুক আলগা করে দিল।বলদেব মাথার কাছে বসে ঝুলে পড়া মাইদুটো করতলে নিয়ে
মোচড় দিতে থাকে।আমিনা হাত দিয়ে বলদেবের ধোন ধরে চাপ দিয়ে বলে,এত নরম ক্যান?
বলদেব আমিনার হাত ছাড়িয়ে দিয়ে বলে,এখন হাত দিও না স্থির হয়ে থাকো ম্যাসেজ করতে দাও।
নীচু হয় ঝুকে বলদেব আমিনার পেটে নাক ঘষতে থাকে,খুশিতে হাত-পা ছুড়ে আমিনা ছটফটিয়ে বলে,হি-হি-হি কি কর-তেছো শুড়শুড়ি লাগে হি-হি-ই—।
তড়াক করে উঠে বসে আমিনা।মনে হচ্ছে বাইরে কে যেন ডাকছে?মেমসাহেব নাকি?দ্রুত অবিন্যশ্ত কাপড়-চোপড় ঠিক করে দরজা খুলে চমকে ওঠে।মেমসাহেব সঙ্গে দুজন সেন্ট্রি। আমিনার পিছনে বলদেবকে দেখে অবাক হয়ে জিজ্ঞেস করেন,তুমি এখনো যাওনি?
–আমার চিনা লোক।দুইটা কথা কইতে ডাকছিলাম আমি।উত্তর দিল আমিনা।
–একটু গরম পানি উপরে দিয়ে যাও।সেন্ট্রিদের দিকে তাকিয়ে জেনিফার আলম বলেন,তোমরা যাও।বলদেব দেখল স্যর খুড়িয়ে হাটছেন।এগিয়ে গিয়ে বলদেব বলে,ম্যাম আপনে আমার কাধে ভর দিয়ে উঠেন।
জেনিফার একটু ইতস্তত করে বা হাত বলদেবের কাধে রাখেন।খেয়াল করেন বলদেব ডান হাত দিয়ে তার কোমর জড়িয়ে ধরেছে।দেখা যাক লোকটার মতলব কি,ডিএম সাহেবা কিছু বললেন না।
ধীরে ধীরে সিড়ি বেয়ে উপরে উঠতে থাকেন।লোকটার গায়ে শক্তি আছে,অনায়াসে ধরে তাকে
উপরে নিয়ে গেল।ইতিমধ্যে আমিনা বেগম গরম পানি নিয়ে উপরে এল।
–ম্যাম আমি আসি?বলদেব জিজ্ঞেস করে।
–তুমি একটু বাইরে গিয়ে দাড়াও।আমিনা দরজা ভেজিয়ে দিয়ে এদিকে এসো।
আমিনার সাহায্য নিয়ে জেনিফার লুঙ্গি পরেন,গায়ে শর্ট ঝুলের কামিজ পরে বললেন, দুই কাপ চা দিয়ে যাও।বলদেবরে ডাকো।
বলদেব ঘরে ঢুকে দেখল ম্যাডাম একটা সোফায় বসে নীচে রাখা গামলার গরম পানিতে পা ডুবিয়ে বসে আছেন।বলদেবকে দেখে বলেন,বসো চা খেয়ে যেও।
–ম্যাম কিভাবে হল?
–পা মচকে গেছে।তুমি আমিনারে আগে চিনতে?
–জ্বি।আমি আগে যেখানে ছিলাম সেখানকার সাহেবের বাড়িতে কাজ করতো।
–কি নাম সাহেবের?
একটু চিন্তা করে বলদেব বলে,রশীদ না রাশেদ কি নাম–।
–রাশেদ।
–আপনে চিনেন?
–ওর বউয়ের নাম ফারীহা–।
–হ্যা হ্যা ঠিক বলেছেন।মেম সাহেবরে আপনি চিনেন?
–চিনি না দুই-একবার দেখেছি।আমি আর রাশেদ এক ব্যাচের ছাত্র ছিলাম।
–মেম সাহেব খুব ভাল মানুষ।
–কি করে বুঝলে?
–ভালমন্দ কত খাইতে দিতেন।
–তুমি খেতে খুব ভালবাসো?
–সেইটা না,পেলে খাই।
জেনিফার মুচকি হাসেন।লোকটা বোকা না সরল? পুরুষ মানুষ সম্পর্কে তার ধারণা খুব ভাল নয়।
গামলার পানি ঠাণ্ডা হয়ে এসেছে।আমিনা চা খাবার দিয়ে গেল।আমিনা চলে যাবার আগে আড় চোখে বলদেবকে দেখল।জেনিফারের মনে একটা প্রশ্ন ভেসে উঠল।প্রশ্নটা করা ঠিক হবে কিনা ভাবছেন।
শত হলেও লোকটি তার অফিসের পিয়ন।কৌতুহল রীতি-নীতির ধার ধারেনা জিজ্ঞেস করলেন,
একটা সত্যি কথা বলবে?
বলদেবের খাওয়া থেমে যায়,চোখ তুলে বলে,আমি বানায়ে কথা বলতে পারিনা।
–আমিনা তোমারে ডেকেছিল কেন?
–জ্বি আমারে ম্যাসেজ করতে বলল।
–তুমি ম্যাসেজ করলে?
–জ্বি,আমি না বলতে পারি না।
–তুমি ম্যাসেজ করতেও পারো?
–শিখালে সব পারি।
–তা হলে পড়াশুনা কর নাই কেন?
–পড়াশুনা আমার খুব ভাল লাগে।কিন্তু ভাল লাগলেই তো হবে না।মা মারা যাবার পর খাওয়া
জুটানোই ছিল সমস্যা–।
–তোমার বাপ ছিল না?
–ছিল কিন্তু তিনি মায়রে ফেলায়ে কোথায় ডুব দিলেন–সেইটা আমি জানি না।
–তোমার বাপ থাকলে পড়াশুনা বন্ধ হত না।তার উপর তোমার রাগ হয়না?
–আমার মায়ে বলতো ‘বলা ক্রোধ করবি না।ক্রোধে বোধ নষ্ট হয়।’ ম্যাম নসিবে থাকলে পড়াশুনা
হবে না থাকলি হবে না।ম্যাম আপনের ব্যথা আরাম হয়েছে?
–একটু কমেছে।একদিনে হয় নাকি?
–আমি আপনের পায়ে ম্যাসেজ করে দেবো?
এমন প্রস্তাবের জন্য প্রস্তুত ছিলেন না জেনিফার।লোকটাকে বুঝে উঠতে পারছেন না।সত্যি সরল নাকি এটা তার ভান?কেমন ম্যাসেজ করে জানতে ইচ্ছে হয়।
–ম্যাসেজ করলে ব্যথা কমে যাবে?
বলদেব সে কথার উত্তর না উঠে পানির গামলা সরিয়ে সেখানে আরাম করে বসে।তারপর জেনিফারের একটা পা নিজের কাধে তুলে নিল।পা উপরে তুলতে তলা ফাকা হয়ে যায়।বলদেব
ম্যাসেজ করতে থাকে,কখনো মোচড় দেয়,আরামে সোফায় হেলান দিয়ে বসেন জেনিফার আলম।
হতাশ বোধ করেন,পুরুষজাতি সম্পর্কে তার চিরাচরিত ধারণার সঙ্গে বলদেবকে মেলাতে পারছেন না।তিনি পা ছড়িয়ে দিলেন।বলদেব লুঙ্গি গুটিয়ে ঢেকে দিল পাছে ভোদা না বেরিয়ে পড়ে। জেনিফারের ধৈর্যচ্যুতি ঘটে বলেন,লুঙ্গি টানছো কেন?
–জ্বি উদলা হয়ে যাইতেছে।
–ভোদা দেখতে তোমার খারাপ লাগে?
–খারাপ লাগে বলিনি,আপনের একটা সম্মান আছে।
উঃ লোকটাকে নিয়ে আর পারা যায় না।কি ধাতুতে গড়া মানুষটা? ভোদার প্রতি আকর্ষণ নেই অন্যের সম্মান নিয়ে মাথাব্যথা।ইচ্ছে করছে ওর ল্যাওড়াটা ধরে টেনে ছিড়ে দিতে।
–বলদেব তুমি এইবার বিয়ে করো।জেনিফার বলেন।
–ইচ্ছা তো হয় কিন্তু আমারে কে বিবাহ করবে?
–যদি কেউ রাজি হয় তাহলে করবে?
–কি খাওয়াবো আমি এই মাইনায়।আমার কষ্টের সাথে আর কাউরে জড়াতে চাইনা।
এ এক নতুন অভিজ্ঞতা,জেনিফার আলম বুঝতে পারেন তার জানাটা ভুল না হলেও সার্বিক সত্য নয়।মনে হচ্ছে পায়ের ব্যথা অনেক কমেছে।পা ছাড়িয়ে নিয়ে ঘরের মধ্যে পায়চারি করেন। কোন অসুবিধে হচ্ছে না। বলদাটা ভালই ম্যসেজ করেছে।

(৩১)আজ স্কুল থেকে বেরোতে দেরী হয়ে গেল।গুলনার এহেসান মন্টির মনে হল জঙ্গলের পথ দিয়ে গেলে তাড়াতাড়ি পৌছানো যাবে। এতক্ষনে নুসরত হয়তো বাসায় ফিরে এসেছে। ঢাকার থেকে খবর এসেছে তার বিয়ের কথাবার্তা চলছে।জঙ্গল প্রায় পেরিয়ে
এসেছে,হনহন করে গতি বাড়িয়ে দিল। হঠাৎ চমকে থমকে দাড়ায়।ঝোপ ফুড়ে উঠল একটি ছেলে,লুঙ্গি তুলে ল্যাওড়া বের করে
বলল,ডার্লিং ল্যাওড়ায় ফেভিকল লাগিয়ে তোমার জন্য অপেক্ষা করছি।ফূটোয় ঢূকিয়ে কুত্তারমত দুজনে আটকে থাকবো।
ল্যাওড়া দেখে গা ঘিনগিন করে, গুলনার পাশ কাটিয়ে এগিয়ে যায়। সামনে থেকে আর একজন ভুতের মত এগিয়ে এসে বলে,
আহা গুসসা করছো কেন জান? ল্যাওড়া ঢুকলে সুখ তুমিও পাবে।
এবার ভয় পেয়ে যায় গুলনার।বুকের মধ্যে কাপন শুরু হয়।কোন মতে বলে,পথ ছাড়ো না হলে আমি চিৎকার –।
কথা শেষ হবার আগেই কে একজন পিছন থেকে মুখ চেপে ধরে বলে,এ্যাই শঙ্কর বোকাচোদা, মুখটা গামছা দিয়ে বাধ।গুদ মারানিকে চিতকার করাচ্ছি।
গুলনার হাতজোড় করে অনুনয় বিনয় করে,আচমকা একটা তেলচিটে গামছা দিয়ে একজন গুলনারের মুখ বেধে ফেলে।তারপর ল্যাং মেরে চিত করে ফেলল।প্রাণপণ পা ছুড়তে থাকে গুলনার।
একজন বলে,জ্যাকার শালা লুঙ্গিটা খুলে মাগীর পা-টা বাধতো।
— জাহির তাহলে আমি আগে চুদবো।
–আর আমি বসে হাত মারবো?শঙ্কর বলল।
মুহূর্তের মধ্যে পা বেধে চিত করে ফেলে কাপড় কোমর অবধি তুলে দিল।একজন নীচু হয়ে চুমু খেল ভোদায়।আর একজন পাছা
টিপতে টিপতে বলে,গাঁড় নয়তো মাখন মাইরি। লজ্জায় অপমানে মরে যেতে ইচ্ছে করে গুলনারের,হাউ-হাউ করে কেঁদে ফেলে।একশো গজ দূরে লোকালয়ে গুলনারের কান্না কেউ শুনতে পায় না।
জাহির ভোদায় ল্যাওড়া ভরতে গিয়ে বুঝতে পারে পা বাধা থাকলে অসুবিধে হচ্ছে।জ্যাকারকে বলে,পা খুলে চেপে ধরে রাখ।
যেই কথা সেই কাজ।একজন দুপা চেপে ধরে থাকে।জাহির ঠাটানো ল্যাওড়া গুলনারের চেরার মুখে লাগিয়ে চাপ দিতে পুরপুর করে বিদ্ধ হয়।যেন তপ্ত লোহার শলাকা ভোদায় ভরে দিল কেউ,গুলনারের মনে হল।ফচর ফচর করে অবিরাম ঠাপাতে থাকে।দেখতে দেখতে জ্যাকার আর শঙ্করের ল্যাওড়া কাঠ।মনে হচ্ছে দাঁড়িয়ে দাঁড়িয়ে খেচে ফেলে।গুলনারের চোখে নেমে আসে গভীর অন্ধকার, সারা শরীর অসাড়,চেতনা লোপ পেতে থাকে।কিছুক্ষনের মধ্যেই জাহিরের বীর্যপাত হয়ে যায়। তারপর এগিয়ে আসে জ্যাকার।চেরায় ল্যাওড়া প্রবেশ করাতে গিয়ে বুঝতে পারে সাড় নেই জ্ঞান হারিয়েছে গুলনার।
–যাঃ বাড়া! কিরে এতো শালা নড়ে না।এক চোদনে কেলিয়ে পড়েছে।
উঠে দাঁড়িয়ে হাত দিয়ে প্রাণপণ খেচতে শুরু করে।শঙ্কর গুলনারকে জড়িয়ে ধরে চুমু খেয়ে বলে,কি ডবকা মাই গুরু।
জাহির ভয় পেয়ে বলে,কিরে টেসে গেল নাকি?,চল ফোট,এখানে শালা থাকা ঠিক হবে না।
–নিজে চুদে এখন শালা–থাকা ঠিক হবে না?
–তাহলে তোরা থাক।জাহির দৌড় লাগায়।জ্যাকার শঙ্কর আর সাহস করে না।তারাও জাহিরকে অনুসরণ করে।মুখে গামছা
বাধা অবস্থায় জঙ্গলে পড়ে থাকে গুলনার তাড়াতাড়িতে গামছা নিতে ভুলে গেল ওরা।
নুসরত অফিস থেকে ফিরেছে অনেক্ষন। সন্ধ্যে হয়ে গেল। দরজায় দাঁড়িয়ে বাইরের দিকে তাকিয়ে থাকে।মণ্টি-দি ফেরেনি,
এত দেরী তো করেনা। স্কুল থেকে কোথাও গেল নাকি?সকালেও কিছু বলেনি,না-বলে তো কোথাও যায় না।রাত বাড়ে নুসরতের মনে শান্তি নেই।কি করবে সে এখন? পারুল খালা রান্না করে চলে গেছে।কি করবে কোথায় খোজ করবে? কাউকে চেনে না জানে
না।চোখে জল চলে আসে।না-খেয়ে শুয়ে পড়ে,সারারাত ঘুমোতে পারে না।
জেনিফার আলম খাওয়া দাওয়ার পর পানীয় নিয়ে বসলেন।ঘুম আসছে না।ঘুরে ফিরে বলদেবের কথা মনে পড়ে। কোথায় জেনিফার আলম জেলার প্রধান আর কোথায় ডিএম অফিসের সামান্য একজন পিয়ন।একি পাগলামী?নিজের মনে হাসেন।লুঙ্গি সরিয়ে ভোদার দিকে তাকিয়ে থাকেন।
বোকাটা ঢেকে রাখছিল পাছে নজরে পড়ে।পুরুষ মানুষ এমন হতে পারে বলদেবকে না দেখলে কোনদিন বিশ্বাস করতেন না।নারী
শরীর ছুয়ে এতখানি নিস্পৃহ কেউ থাকতে পারে এমন অদ্ভুত ঘটনা কাউকে বললে ভাববে গল্পকথা।একদিকে বলদেবের স্পর্শের অমোঘ আকর্ষণ অপরদিকে নিজের আভিজাত্যের অহঙ্কার,দুইয়ের মধ্যে শুরু হয় দ্বন্দ্ব। বলদেবকে জীবন সঙ্গী হিসেবে কল্পনা
করে জেনিফার আলম আমোদ অনুভব করেন।নিষ্পাপ চাউনি লালসার লেশমাত্র নেই।একজন নারীর প্রতি গভীর মর্যাদাবোধ এক বিরল অভিজ্ঞতা,আর ভাবতে পারেন না।কি সুন্দর চেহারা ,খুব দেখতে ইচ্ছে করছে এই মুহূর্তে একবার।কিন্তু কাল অফিসের আগে তা সম্ভব নয়।ছাইপাশ ভাবতে ভাবতে একসময় ঘুমিয়ে পড়েন জেনিফার আলম।
নাম না জানা পাখীর ডাকে সকাল হয়।আমিনার ডাকে ঘুম ভাঙ্গে।চা দিয়ে গেল আমিনা।ইচ্ছে হল বলদেব সম্পর্কে কিছু জিজ্ঞেস করেন, নিজেকে পরমুহূর্তে দমন করলেন।বেলা বাড়তে থাকে।পথে লোক চলাচল বাড়ে।আয়নার সামনে দাঁড়িয়ে নিজেকে দেখেন জেনিফার আলম।কতকাল নিজেকে এভাবে দেখার কথা মনে হয় নি।বারান্দায় গিয়ে দাড়ালেন জেনিফার আলম।সকাল সকাল গোসল করে নিয়েছেন।আমিনা ভাত দিয়ে গেলে খেতে বসবেন।কাজের মধ্যে ডুবে ছিলেন দিব্যি,শরীরে এমন চঞ্চলতা আগে অনুভুত হয়নি।নিজেকে ধমক দিলেন,তার হাতে গোটা জেলার দায়িত্ব তার পক্ষে এসব মানায় না।
সবাই এসেছে অফিসে,বলদেব যথারীতি দরজার পাশে টুলে বসে আছে।জেনিফারকে দেখে দাঁড়িয়ে সালাম করল।এক মুহূর্ত দাঁড়িয়ে
লক্ষ্য করলেন গত রাতের কোন চিহ্ন নেই চোখে মুখে। নিজের ঘরে গিয়ে বসলেন।নুসরতের চেয়ার ফাকা,এখনো আসেনি।মেয়েটি
ঢাকায় থাকে চাকরির জন্য ঘর-পরিবার ছেড়ে এখানে কাছাকাছি কোথাও বাসা নিয়ে থাকে।অনেকটা তারই মত।স্থির হয়ে বেশিক্ষন
বসে থাকতে পারেন না।একবার ঐ অফিসটা ঘুরে আসা যাক।চেয়ার ছেড়ে উঠে পড়লেন।আদিল সাহেব সিনিয়ার,তাকে বললেন,
আদিল সাহেব আমি একবার ঐ অফিসে যাচ্ছি।
–জ্বি স্যর।
আচমকা মুখ দিয়ে বেরিয়ে এল,বলদেবকে নিয়ে যাচ্ছি।
–জ্বি স্যর।
জিপে উঠে ড্রাইভারের পাশে বস্লেন,বলদেব পিছনে,সেন্ট্রিদের সঙ্গে।তিন চার মিনিটের পথ।ডিএম সাহেব জিপ থেকে নামলেন পিছনে ফাইল হাতে বলদেব।নিজের ঘরে ঢুকে গেলেন জেনিফার,সঙ্গে সঙ্গে মোজাম্মেল হক সাহেব তার ঘরে ঢুকলেন।
–স্যর শুনলাম কাল আপনে ব্যথা পাইছেন?
ব্যথা পেয়েছি সুখও পেয়েছি।জেনিফার আলম মুখে বললেন,ও কিছু না পাটা মচকে গেছিল।এখন ঠিক আছে।
–বলদা কেমন কাজ করতেছে।বোকাসোকা মানুষটা এই অফিসে সবাই ভালবাসতো।
ডিএম সাহেবা টেবিলের উপর রাখা পেপার ওয়েট নিয়ে নাড়াচাড়া করতে করতে ভাবেন,সহজ সরল মানুষগুলো আছে বলে সমাজটা
এখনো পচে যায় নি।না হলে আপনাদের মত মানুষের হাতে পড়ে সমাজটা উচ্ছনে যেত।আল্লাপাক অনেক যত্ন নিয়ে নিজের হাতে এদের গড়েছেন।চোখ তুলে হক সাহেবের দিকে তাকিয়ে মৃদুহেসে বলেন,লোকটা মন্দ না।দিন ফাইলগুলো দিন।
মিনু উসমানি অনেকদিন পর বলদেবকে দেখে খুশি,ডেকে বললেন,কেমন আছো বলা?
–জ্বি ভাল,আপনে ভাল আছেন?
–তুমি তো আর গেলে না আমার বাসায়?
–ভগবান যেইখানে নিয়া ফেলে–।
মিনু উসমানি রিনরিন করে হেসে বলল,তোমারে খুব মিস করেছি।
জেনিফার আলম বেরিয়ে বলদেবকে মহিলার সঙ্গে হেসে কথা বলতে দেখে বিরক্ত বোধ করেন।একটা সুপ্ত অচেনা বাসনার অস্তিত্ব অনুভব করেন জেনিফার কিন্তু বাবাসনাকে সনাক্ত করতে না পারায় সারা শরীরে একটা অস্বস্তি ছড়িয়ে থাকে।নীচে নেমে জিপে
উঠলেন,বলদেব উঠোল পিছনে।তৈয়ব আলি একগাদা ফাইল তুলে দিল।
বাংলোর অফিসে ঢুকে বসলেন চেয়ারে।বলদেব ফাইলগুলো টেবিলের উপর নামিয়ে বেরিয়ে যেতে উদ্যত হলে জেনিফার বলেন,বলা বসো।
–জ্বি?
–তোমাকে বসতে বললাম।জেনিফার বলেন।
অগত্যা বলদেবকে স্যরের সামনে বসতে হয়।কেউ কোন কথা বলেনা,বলদেব উসখুস করে।
–ওই মহিলা তোমারে কি বলছিল?
–কে মিনু ম্যাডাম?খুব ভাল মানুষ–।
–তুমি কোনদিন খারাপ মানুষ দেখোনি? আমাকে তোমার কেমন মানুষ মনে হয়?
–আমার ভালই লাগে। আপনের মনের মধ্যে কি একটা অশান্তি আপনেরে কষ্ট দেয় খালি–।
–তুমি জ্যোতিষ জানো নাকি?
ফোন বেজে ওঠে।জেনিফার রিসিভার তুলে বলেন,ডিএম স্পিকিং।..ধর্ষন ….একাধিক লোক…স্কুল টিচার..হাসপাতাল….কেউ ধরা পড়েছে?জেনিফারের চোয়াল শক্ত হয়।রিসিভার নামিয়ে রেখে চেয়ার ছেড়ে উঠে দাড়ালেন জেনিফার।আজ আবার নুসরত আসেনি।ভ্রু কুচকে কি যেন ভাবেন এক মুহূর্ত তারপর দাতে দাত চেপে বিড়বিড় করেন ‘কুত্তার বাচ্চা’ বলদেবকে দেখে বলেন,চলো তুমিও।

(৩২)হাসপাতাল চত্বরে জিপ থামতেই স্থানীয় থানার ওসি এসে সালাম করল। থমথমে মুখ জেনিফার ওসির আপাদ মস্তক দেখে জিজ্ঞেস করলেন,কেউ ধরা পড়েছে?
–স্যর আমরা সর্বতোভাবে চেষ্টা করছি–।
–Rubish! একমুহূর্ত না দাঁড়িয়ে গটগট করে হাসপাতালের দিকে পা বাড়ালেন।পিছনে বলদেব।ওসি আগে আগে পথ দেখিয়ে
নিয়ে যান।আশপাশের দাঁড়িয়ে থাকা কনশটেবলরা ডিএমসাহেবাকে স্যালুট ঠুকতে থাকে।সিড়ি বেয়ে তিনতলায় উঠে এলেন জেনিফার।বা-দিকে মোড় নিয়ে একটা ঘরে ঢুকে কয়েকটা বেড পেরিয়ে দেখলেন,একজন ছাব্বিশ/সাতাশ বছরের মহিলা চোখ বুজে শুয়ে
আছেন। স্থির হয়ে কিছুক্ষণ দাঁড়িয়ে থাকলেন।দাত দিয়ে ঠোট কামড়ে ওসির দিকে তাকাতে ওসি বলল,স্যর মনে হয় ঘটনাটা সন্ধ্যের দিকে ঘটে থাকবে।স্থানীয় একজন মহিলা জঙ্গলে ভোর রাতে প্রাতঃক্রিয়া অরতে গিয়ে প্রথম দেখে। আমরা খবর পেয়ে অর্ধচেতন অবস্থায় মহিলাকে নিয়ে এসে হসপিটালে স্থানান্তর করি।
–সেতো পাড়ার লোকও করতে পারতো।পুলিশ কি করেছে?
–ম্যাম ঐখানে নুসরত ম্যাম বসে আছেন।বলদেব কাছে গিয়ে ডিএম সাহেবাকে বলে।
জেনিফার তাকিয়ে দেখলেন দূরে একটা বেঞ্চে উদাস দৃষ্টি মেলে বসে আছে নুসরত। অফিসে না এসে এখানে বসে কি করছে?ওর কেউ কি এখানে ভর্তি আছে?কিন্তু এখন ভিজিটিং আওয়ারস নয়।ধীরে ধীরে এগিয়ে গেলেন ডিএম সাহেবা।নুসরত চোখ তুলে ফ্যাল ফ্যাল করে তাকিয়ে থাকল,চোখ লাল অবিন্যস্ত চুল।চোখেমুখে ক্লান্তির ছাপ।
–কি ব্যাপার তুমি এখানে? জেনিফার জিজ্ঞেস করতে কান্নায় ভেঙ্গে পড়ল নুসরত।
–কন্ট্রোল ইয়োরসেলফ।জেনিফার বলেন।
–ম্যাম আমার রুমমেট আমার বন্ধু–দেখুন শয়তানরা কি করেছে–।
–প্লিজ নুসরত শান্ত হও।কে তোমার বন্ধু?
–গুলনার এহেসান মন্টি।কতবার বলেছি জঙ্গলের মধ্যে দিয়ে যাবিনা–।
জেনিফার বললেন,প্লিজ নুসরত শান্ত হও।কি হয়েছে আমাকে ডিটেলসে বলো।কৌতুহলি লোকজনের দিকে তাকিয়ে বলেন,
আপনারা এখন যান।
কৌতুহলি লোকজন একে একে চলে যায়।ওসি এবং বলদেব দাঁড়িয়ে থাকে।
–এবার বুঝতে পারছি তুমি কেন অফিসে আসোনি।
–ম্যাম কাল বিকেলে অফিস থেকে ফিরে অপেক্ষা করছি মনটি-দির জন্য।সন্ধ্যে হয়ে এল কিন্তু ফিরল না।আমার তেমন পরিচিতি
নেই,কি করবো বুঝতে পারছিনা।রান্না করে পারুল খালা চলে গেল।
–পারুল কে?
–উনি আমাদের রান্না করেন।একরাশ চিন্তা নিয়ে ঘুমোতে গেলাম।সারা রাত বিছানায় এপাশ-ওপাশ করছি।সকাল বেলা পারুল খালার মুখে শুনলাম–হায় খোদা–।কান্নায় ভেংগে পড়ে নুসরত।
ডিএম সাহেবা ওসির দিকে তাকিয়ে বলেন,পারুলকে থানায় হাজির করুন।আমি আসছি।
ওসি সালাম ঠুকে চলে গেল।বলদেবের চোখ ছলছল করে নীচু হয়ে জিজ্ঞেস করে,ম্যাম ঐ প্রতিমার মত মানুষটা আপনের বন্ধু?
–হ্যা দেব, এক পাড়ায় আমাদের বাড়ি।কি কাঁদছিল জানেন ম্যাম।বলছিল,’আল্লাহ আমারে বাঁচায়ে রেখে আর কত শাস্তি দিতে চায়?স্কুলে কি করে মুখ দেখাবো?’
–কাউকে চিনতে পেরেছেন?জেনিফার জিজ্ঞেস করেন।
–দেখলে চিনতে পারবে।জানেন ম্যাম ওর বিয়ে ঠিক হয়েছিল।এখন কি কেউ বিয়ে করতে চাইবে?মেয়ে হয়ে জন্মানো কি অপরাধ?
–চুপ করো।এমন ব্যবস্থা করছি হারামিগুলোর মেয়ে দেখলে ঠ্যাং কাপবে।
–তাদের কোথায় পাবেন ম্যাম?
–জাহান্নাম থেকে খুজে বের করবো। বন্ধুকে চিন্তা করতে মানা করো–অন্য স্কুলে বদলির ব্যবস্থা করছি,বিয়েও হবে।বলু তুমি
এখানে থাকো,আমি আসছি।
–জ্বি ম্যাম।
জেনিফার থানার দিকে চললেন। মাইল খানেকের মধ্যেই থানা।জিপ থামতেই একজন অফিসার এসে সালাম করে ভিতরে নিয়ে গেল।ডিএম সাহেব অপেক্ষা করছেন। কিছুক্ষন পর এক গ্রাম্য চেহারার মহিলাকে নিয়ে ওসি সাহেব এসে বলল, স্যর এর নাম পারুল।
জেনিফার চোখ তুলে তাকাতে পারুল বলে,বিশ্বাস করেন আমি বাবা কিছু জানিনা জমিলাবিবি আমারে সেনা বলল তাই আমি
দিদিমণিরে বললাম।
–দিদিমণি কে?
–যাদের বাসায় রান্না করি,নুছরত ম্যাম।
জেনিফারের অভিজ্ঞ চোখ বুঝতে পারে মহিলা বাস্তবিকই কিছু জানে না,জিজ্ঞেস করেন, জমিলাবিবি কোথায় থাকে?
–আমাগো পাড়ায় থাকে।
–তাকে ডেকে আনতে পারবে?
–আমি বললি কি আসবে?
–ওসি সাহেব ওর সঙ্গে একজন সিপাই পাঠিয়ে দেন।
বলদেব সান্ত্বনা দেবার জন্য মুসরত জাহানকে বলে, ম্যাম আপনি চিন্তা করবেন না।ম্যাডাম দেখবেন কিছু একটা ব্যবস্থা করবেন।
এমন সময় একটা বেহারা এসে খবর দিল, গুলনার বেগমের ঘুম ভেঙ্গেছে।বলদেবকে নিয়ে নুসরত মণ্টির কাছে যায়।গুলনার অবাক হয়ে বলদেবকে দেখে।
–এর নাম দেব।তোমাকে আগে এর কথা বলেছিলাম না?
গুলনার লজ্জায় মুখ ঘুরিয়ে নিল।নুসরত বুঝতে পারে দেবকে এখানে না আনলেই ভাল হত।
–ম্যাম আপনের তো লজ্জা পাবার কিছু নাই।লজ্জা পাবার কথা আমাদের।
গুলনার আড়চোখে বলদেবকে দেখে মুখে হাত চাপা দিয়ে কেঁদে ফেলে।ভেবে পায় না কি পাপের শাস্তি তাকে পেতে হল?জ্ঞান হারিয়েছিল,মৃত্যু হল না কেন?
–ম্যাম ভেঙ্গে পড়বেন না।এইটা শুধু আপনার ব্যাপার না,নারীজাতির প্রতি অন্যায়–।
গুলনার চোখ মুছে নিজেকে সামলাবার চেষ্টা করে।মনে হয় লোকটা যেন তার অনেকদিনের চেনা।নুসরতের দিকে তাকিয়ে জিজ্ঞেস করে, তুই সকাল থেকে তো কিছু খাসনি?
–আমি খাবার আনতেছি।বলদেব বলে।
নুসরত আপত্তি করলেও বলদেব শোনে না।পরিবেশ মুহূর্তে বদলে যায়।গুলনারের এখন আর একা মনে হচ্ছে না। বলদেব সিড়ি
দিয়ে নামতে থাকে।এখন লোকজন কম,একটি ছেলে গামছা গায়ে তাকে অতিক্রম করে উপরে উঠে গেল।গ্রামের মানুষ,পোশাক আসাকের কোন বাহার নেই।নীচে নেমে ভাবে কি খাবার নিয়ে যাবে?এত বেলায় কোন দোকানপাট খোলা নেই।দুরে একটা মিষ্টির
দোকান চোখে পড়ল।গোটা চারেক সন্দেশ কিনে যখন ফিরে এল দেখল নুসরতের চোখেমুখে আতঙ্ক।কি ব্যাপার?একটু আগে গামছা
গায়ে একটা ছেলে এসেছিল তাকে দেখে ভীষণ ভয় পেয়ে গেছে গুলনার।সন্দেশের বাক্স নুসরতের হাতে দিয়ে বলদেব দ্রুত বেরিয়ে গেল।একটি ছেলে সিড়ি দিয়ে নামছে,সেই ছেলেটা।পিছন থেকে বলদেব তার গামছা চেপে ধরে।একমুহূর্ত ছেলেটি হতভম্ব,তারপর সজোরে
ধাক্কা দিল বলদেবকে।ছেলেটি সমেত বলদেব পড়ে গেল।আচমকা আক্রম্মণে নিশ্চিন্ত হয় বলদেব ছেলেটি নিশ্চয়ই কিছু জানে।ছেলেটি
হিংস্র হলেও বলদেবের শক্তির সঙ্গে এটে উঠতে পারে না।হাল ছেড়ে দিয়ে বলে, আমাকে ধরসেন ক্যান ?আমি কি করসি?
জমিলাবিবি থানায় এল কাদতে কাদতে জেনিফারকে দেখে পা জড়িয়ে ধরে বলে,বিশ্বাস করেন আমি কিছু জানিনা।
–তুমি পারুলকে খবর দিয়েছিলে?
–কে,পারুল বলেছে?
–একে নিয়ে একটু উত্তম মধ্যম দাও তো।
–হ্যা মা আমি খবর দিয়েছি।মাঠ সারতে জঙ্গলে গেছিলাম।কাপড় উঠায়ে ঝোপের মধ্যে বসেছি দেখি শঙ্কর ঢুকতেছে জঙ্গলে।জঙ্গলে কি করতে আসে?আমারে দেখেছে নাকি?ছ্যামড়াডার স্বভাব ভাল না,লঘুগুরু জ্ঞান নাই। জঙ্গলের মধ্যে জড়ায়ে ধরলে কিছু করার উপায় নাই। দম বন্ধ করে বসে আছি,দেখলাম ভিতরে ঢুকে নীচু হয়ে কি জানি করে। তারপর একটা গামছা কুড়ায়ে গায়ে
দিয়ে চলে গেল।কুলুখ করে বেরিয়ে এগিয়ে গিয়ে যা দেখলাম আমার হাত-পা সেধিয়ে যাবার জোগাড়।
–কি দেখলে?
–একটা মেয়ে মানুষ প্রায় ন্যাংটা।আমি আর দাড়ালাম না,বেচে আছে না মরে গেছে কে জানে।
–তারপর কি করলে?
–দু-একজনরে বললাম,গ্রামের সবাই জানলো।তখন কি জানতাম এই বিপদে পড়বো?
জেনিফার ইশারা করতে ওসি একজন সাব-ইন্সপেক্টারকে পাঠালেন শঙ্করকে নিয়ে আসতে।ফিরে এসে সাব-ইন্সপেকটার জানালো,পাওয়া যায়নি।
–আজ রাতের মধ্যে শঙ্করকে চাই।জেনিফার ওসি রেজ্জাক আলিকে এই কথা বলে জিপে উঠলেন।
ক্রমে ভীড় বাড়তে থাকে।বলদেব গামছা দিয়ে ছেলেটিকে পিছমোড়া করে বেধে ফেলেছে।লোকজন জমতে দেখে বলদেব চিন্তিত,সবাই মিলে যদি ঝাপিয়ে পড়ে তাহলে?হঠাৎ জিপ এসে থামে।জিপ থেকে নেমে জেনিফার ভীড় দেখে বিরক্ত হন।একজন
মহিলা ধর্ষিতা হয়েছে আর সবাই মজা দেখতে এসেছে।
বলদেব বলে, ম্যাম এই ছেলেটা সন্দেহজনভাবে ঘোরাঘুরি করতেছিল।
জেনিফার এগিয়ে এসে জিজ্ঞেস করেন,কি নাম তোর?
ছেলেটি ভীড়ের দিকে তাকায়।এখানে অনেকেই তার পরিচিত কাজেই মিথ্যে বলতে পারেনা। মৃদু স্বরে বলে,শঙ্কর।
জেনিফার ঠাশ করে এক চড় মারতে ছেলেটি পড়ে গেল।একজন কন্সটেবল এসে ধরে কোমরে দড়ি দিয়ে বেধে ফেলে।
–বল তোর সঙ্গে আর কে ছিল?
–কি বলছেন কি আমি তো বুঝতে পারছিনা।শঙ্কর অবাক হয়ে বলে।
–স্যর আমি থানায় নিয়ে গিয়ে চিকিৎসা করছি।রেজ্জাক সাহেব বলে।
–ন্যাংটা করে ওর পেনিসটা কেটে দিলে তবে শিক্ষা হবে।সব কটা নাম চাই।কজন ছিল কে কে ছিল–সব। জেনিফার কথাটা বলে বলদেবকে নিয়ে উপরে উঠে গেলেন।

(৩৩)

ডিএম সাহেবা নিজের অজ্ঞাতসারে বলদেবের কাঁধে হাত রেখে ধীর পদক্ষেপে সিড়ি ভেঙ্গে তিনতলায় উঠতে থাকেন।বলদেব বুঝতে পারে ম্যাডাম খুব ক্লান্ত।তিনতলায় উঠে বলদেব বলে,ম্যাম,আপনে খুব ক্লান্ত হয়ে পড়ছেন।একটু বিশ্রাম করেন।
জেনিফার আলম লজ্জিত হয়ে হাত সরিয়ে নিয়ে হাসলেন।মজা করে বলেন,তুমি ম্যাসেজ করে দিলে আরাম হবে না?
–জ্বি,ম্যাসেজ করলি শরীরের মাংসপেশি চাঙ্গা হয়।
ওদের দেখে নুসরত এগিয়ে আসে।জেনিফার বলেন,মণ্টি আপনি ঘাবড়াবেন না। একটা শুয়োর ধরা পড়েছে বাকীরাও ধরা পড়বে।কে ধরেছে জানেন?
গুলানার চোখ তুলে তাকায়।
–বলদেব ধরেছে। কিছুই হয়নি এটা একটা এ্যাক্সিডেণ্ট,সবার জীবনেই হতে পারে।টেক ইট ইজি।
গুলনার বলদেবের দিকে তাকায়,মুখে কৃতজ্ঞতার মৃদু হাসি।সেই সময় যদি এই মানুষটা তার পাশে থাকতো তাহলে হয়তো
শয়তানগুলো কাছে ঘেষতে সাহস করতো না।দোজখের শয়তানরা নেক ইনসানের ছায়া এড়িয়ে চলে।
–নুসরত বেলা হল।ডাক্তারের সঙ্গে কথা হয়েছে,রিপোর্ট এলে কাল ছেড়ে দেবে।বন্ধুকে বাড়ি নিয়ে যেও।এখন আমি আসি?
হাতজোড় করে বলদেব বলে,হ্যা ম্যাম আপনে কোন চিন্তা করবেন না,স্যর আছেন।আমরা আসি?
গুলনার এহসানের দৃষ্টিতে মুগ্ধতার আলো ছড়িয়ে পড়ে।
সিড়ি দিয়ে নামতে নামতে জেনিফার আলম জিজ্ঞেস করেন,আচ্ছা বলু একটা সত্যি কথা বলবে?
–ম্যাম আমার দোষ বানিয়ে কথা বলতে পারিনা।
–আমাকে কি খুব রাগী মনে হয়?
বলদেব চুপচাপ নামতে থাকে।
–যা সত্যি তুমি বলো,আমি কিছু মনে করবো না।
–ম্যাম আপনেরে আমার মোটেই রাগী মনে হয়না।
–তাহলে সবাই আমাকে ভয় পায় কেন?
–সেইটা তাদের ব্যক্তিগত ব্যাপার।গরীবের মুখে মানায় না তাই একটা কথা বলছি না।
–তুমি বলো,তোমার কথা আমার ভাল লাগছে।
— যার খাওন জোটে না সে কখনো রাগ করে বলেনা”ভাত খাবোনা।”যে জানে না-খাইলে সবাই তারে সাধাসাধি করবে সেই রাগ করে বলে ,”ভাত খাবো না।”আপনের রাগের গুরুত্ব আছে তাই রাগ করেন।আমার মা বলতো “বলদা ক্রোধে বোধ নষ্ট হয়।”চোখে
আলো পড়লে চোখ ধাধিয়ে যায় পথ দেখা যায় না।আলো ফেলতে হয় পথে।
জেনিফার আলম ঘাড় ঘুরিয়ে বিস্মিত চোখ মেলে বলদেবকে দেখেন।
–ম্যাম কি ভাবতেছেন?
–ভাবছি এরপর তোমারে দিয়ে কি করে ম্যাসেজ করাবো?
–আমি আপনের পা ম্যাসেজ করে দিয়েছি আপনাকে তোয়াজ করার জন্য না।আপনি ভাল মানুষ, আমার পছন্দ হয়েছে তাই।
কথা থামাতে হয় জিপের কাছে চলে এসে জেনিফার ড্রাইভারের পাশে বসে বলদেব পিছনে সিপাইদের সঙ্গে।জেনিফার একটু আগের আলাপ নিয়ে মনে মনে আলোচনা করেন। অদ্ভুত লোকটা বাইরে থেকে বোঝার উপায় নেই।ওর সঙ্গে সহজভাবে মেশা যায়।হাসপাতালে লক্ষ্য করেছেন গুলনার এহসান মন্টির চোখে মুগ্ধতা।যাকে বিশ্বাস করা যায় তার সামনে অহঙ্কার দীনতা লজ্জা সব কিছু ত্যাগ করা যায়।সেতো আলাদা নয় যেন আত্মজন।নিজের কাছে নিজের লজ্জা কি?
বাংলোর সামনে জিপ থামতে নেমে পড়েন জেনিফার,দেরী হয়ে গেছে।অফিসের দরজায় তালা ঝুলছে।বাংলো পেরিয়ে নিজের কোয়ার্টারের দিকে এগিয়ে যেতে গিয়ে দেখেন বলদেব ইতস্তত করছে।
–এসো বলু।
ওদের দেখে আমিনা বেগম বেরিয়ে এল।’উপরে দুজনের চা নাস্তা পাঠিয়ে দাও’ বলে ওরা উপরে উঠে গেল।আজ আর বলুকে
বাইরে না পাঠিয়ে সামনেই চেঞ্জ করলেন জেনিফার। লুঙ্গি পরার সময় পায়ের সুডোল গোছ নজরে পড়ে।বুক খোলা পাঞ্জাবীর উপর দিয়ে স্তনদ্বয়ের গভীর বিভাজিকা স্পষ্ট।বলদেবের দিকে তাকিয়ে জেনিফার জিজ্ঞেস করেন,কি ভাবছো বলু?
–জ্বি দিদিমণির কথা।মেয়েদের শিক্ষাদান করেন কারো সঙ্গে কোন শত্রুতা নেই তবু শয়তানদের কুনজর এড়াতে পারলেন না।
আমিনা বেগম লুচি তরকারি আর চা নিয়ে প্রবেশ করল।জেনিফার লক্ষ্য করেন বলদেবের থালায় তার চেয়ে বেশি লুচি দিয়েছে।মনে মনে হাসেন জেনিফার। খাওয়া শেষ করে জিজ্ঞেস করেন,বলু কিভাবে ম্যাসেজ করবে? জেনিফার বুঝতে পারেন তার নিশ্বাস ভারী হয়ে এসেছে।
বলদেব বলে,ম্যাম আপনে উপুড় হয়ে শুয়ে পড়ুন।
জেনিফার পাঞ্জাবি খুলে ফেলেন।বিশাল ছাতি ম্যামের তার উপর একজোড়া স্তন,ঈষৎ নত।পেটের উপর গভীর নাভি,মেদের বাড়াবাড়ি নেই।উপুড় হয়ে শুয়ে পড়তে বলদেব কাধ থেকে টিপতে শুরু করে।হাতদুট ধরে পিছন দিকে চাপ দেয়।জেনিফার আয়েশে আঃ-আআআআ-উহুউউ শব্দ করেন।ধীরে ধীরে পিঠ তারপর কোমর।জেনিফারের ঘুম পেয়ে যায়।
–লুঙ্গিটা নামিয়ে আরো নীচে করো।
বলদেব এবার পাছা টিপতে শুরু করে।পাছাদুটো দুহাতে নাড়া দেয়।কলা গাছের মত উরুতে ম্যাসেজ দিতে থাকে।প্রায় অনাবৃত শরীর বলদেবের সামনে,জেনিফারের কৌতুহল হয়,বলুর মনে কি কোনো প্রতিক্রিয়া হচ্ছে না?চিত হয়ে বলদেবকে জিজ্ঞেস করেন,আচ্ছা
বলু তোমার মনে কিছু হচ্ছে না?সত্যি করে বলবে।
–আপনের শরীরটা খুব নরম টিপতে বেশ ভাল লাগছে।অবশ্য মেয়েদের শরীর এমনিতেই খুব নরম।
–ব্যস?আর কিছু ইচ্ছে করে না?
–ম্যাম খুব উচু ডালে ফোটা ফুল পেতে ইচ্ছে হলেও তাকে দমন করতে হয়।আমাদের মত মানুষ উপর দিকে না মাটির দিকে
তাকিয়ে চলাই ভাল।
জেনিফার হাত দিয়ে বলুকে টেনে বুকে চেপে ধরেন।পায়জামার দড়ি টান দিয়ে খুলে দেখলেন দীর্ঘ কিন্তু নরম ল্যাওড়া।জেনিফার জিজ্ঞেস করেন,বলু তুমি অমন উদাসীন থাকো কি করে?
–সেইটা ঠিক না ম্যাম।আমি এখন আপনের শরীরের উষ্ণতা আমার শরীরে শুষে নিতেছি।
জেনিফারের ভোদায় তীব্র চুলকানি অনুভব করেন।বলুর উপর রাগ হয়,সব ওকে বলে বলে করাতে হবে?নিজে কি কিছুই বোঝে না?বলুর পেটের নীচে হাতড়ায়,স্পর্শ পায় লৌহ কঠিন পুরুষাঙ্গের অস্তিত্ব।চমকে ওঠেন এত বড়?মুঠো করে ধরে নিজ ভোদায় সংলগ্ন করার চেষ্টা করেন।
–বলু তোমার পাছাটা উচু করো।
বলদেব পাছা উচু করতে পুরুষাঙ্গটি চেরার মুখে স্থাপন করে বলেন,এইবার চাপ দাও–আস্তে আস্তে–আঃ-আঃ–অনেকদিনের অভ্যাস নাই বেদনা হয়–আস্তে আস্তে–।
জেনিফারের দম বন্ধ হয়ে আসার উপক্রম কিন্তু লজ্জায় বলদেবকে সেকথা বললেন না।দাতে দাত চেপে সহ্য করেন।ভোদা চিরে
বলদেবের ল্যাওড়া প্রবেশ করে।দুহাতে আকড়ে ধরেন বলদেবকে।ঘামে ভিজে গেছে মুখ মণ্ডল। হাপাতে হাপাতে বলেন,বলু,একটু চুপ করে শুয়ে থাকো আমার বুকের উপর।
–জ্বি ম্যাম।
–তুমি এবার বিয়ে করো।
–কে আমাকে বিয়ে করবে?
–মণ্টিকে তোমার কেমন লাগলো?
–দেবী প্রতিমার মত।
— ও রাজি হলে তুমি বিয়ে করবে?
–উনি বিদুষী আমি কি যোগ্য?
–তুমি বলেছো শেখালে শিখতে পারো।
–ওনার জন্য আমার খুব কষ্ট হয়–।
–তুমি ওর কষ্ট দূর করতে পারো।
–আপনি যা বলবেন ম্যাম।
জেনিফার সবলে জড়িয়ে ধরে দীর্ঘ চুম্বন করে বললেন,এইবার শুরু করো সোনা।
সমুদ্রের উত্তাল ঢেউয়ের মত আছড়ে আছড়ে পড়তে থাকে বলু।উন্মত্ত তৃষিত ভোদা থর থর করে কেপে ওঠে।জেনিফার রুদ্ধস্বাসে অপেক্ষা করে কখন থামবে ঝড়।মনের সমস্ত দুঃখ গ্লানি ঝরা পাতার মত উড়িয়ে নিয়ে চলেছে উদ্দাম ঝড়।

(৩৪)ঘুম থেকে উঠে বাথরুমে গিয়ে বুঝতে পারলেন বলদেবের ভালবাসার স্পর্শ।ভোদায় মৃদু বেদনা এক সুখকর অনুভুতিতে মন ভরে যায়।আহা! বেদনা এত সুখের হয়?জেনিফার আলম সিদ্দিকি দিনের শুরুতে কাজের ছক করে নেন।ব্রেকফাশট করেই যেতে হবে শিক্ষা
অধিকর্তার কাছে।এটা তার ব্যক্তিগত ব্যাপার।সেখান থেকে থানায় কাজ কতদুর এগোল কে জানে।যদিও একজন ডিএমের পক্ষে স্থানীয় থানায় বারবার যাওয়া ভাল দেখায় না।
পায়জামা পরতে পরতে বলুর জিনিসটার কথা মনে পড়ল,বেশ বড়।শেষ পর্যন্ত খুব অসুবিধে হয়নি। কি করে আবার বলুর সঙ্গে
কথা বলবেন এই চিন্তা করে অস্বস্তি বোধ করেন জেনিফার। বয়সে তার চেয়ে বেশ ছোট না হলে ভাবা যেতো।প্রাতিষ্ঠানিক শিক্ষা বেশি
না থাকলেও বলু একেবারে স্বতন্ত্র। খুব পছন্দ হয়েছে তার বলুকে,এরকম একজন সঙ্গী পাওয়া যে কোন নারীর সৌভাগ্য। একটাই
দোষ বানিয়ে কথা বলতে পারে না।আজকালকার দিনে সহজ পথে সহজভাবে চলা কি সম্ভব?
খুব অসহায় বোধ করছিল এ-কদিন,ভেবেছিল চাকরি বাকরি ছেড়ে বাড়ি চলে যাবে নুসরত জাহান।ম্যাডামের সঙ্গে দেখা হবার পর এখন স্বস্তিতে।কে একজন নাকি ধরা পড়েছে।ম্যাম বললেন বাকীরাও ধরা পড়ে যাবে।পুলিশ ধরেনি নুসরত বলেছিল বলেই দেব ধরেছেন।দেব তো তাদের কেউ নয় অথচ কত সহজে সে আপজন হয়ে যায়?পিয়ন হলেও নিজের বড়ভাই ভাবতে খারাপ লাগে না।আজ অফিসে যাবে ম্যামের সঙ্গে দেখা হলে মনে জোর পাওয়া যাবে।আর দেবের সঙ্গে কাল ভালভাবে কথা বলা হয়নি,কৃতজ্ঞতা
জানানো উচিত।
শিক্ষা অধিকর্তা জনাব জাহিরুল ইসলাম জেনিফারের পুর্ব পরিচিত।আড্ডাবাজ মানুষ,দুঃখ করলেন জেনিফারের তালাকের কথা তিনি
শুনেছেন। কথা আদায় করে নিয়েছেন জেনিফার আলম,মুন্সিগঞ্জের কোন একটা স্কুলে গুলনার এহসানকে বদলির ব্যাপারে।সপ্তাহ খানেক সময় চেয়ে নিয়েছেন।এদিকের কাজ অর্থাৎ সনাক্ত করণ ইত্যাদি সারতে ৫/৬দিন তো লাগবেই।জিপে উঠতে গিয়ে ভোদায়
মৃদু বেদনার অনুভব বেশ লাগে।সুখের সঙ্গে সামান্য বেদনার মিশেল না থাকলে কেমন আলুনি আলুনি লাগে।এবার গন্তব্য থানা,
হারামীগুলোর মুখ দর্শন।
থানার সামনে গাড়ি থামতে ছুটে এলেন রেজ্জাক সাহেব,স্যর আপনি?
–কে কে ছিল বলেছে?
–ছেলেটাকে মনে হল নিরীহ–।
ওসিকে হাত নেড়ে থামিয়ে দিলেন,জেনিফার দেখলেন ছেলেটা লকাপে বসে চা খাচ্ছে।ওসির দিকে তাকিয়ে বললেন,বেশ ভালই আছে?
–স্যর ছেলেটা হিন্দু–।
কথা শেষ করতে না দিয়ে জেনিফার বলেন,রেপিস্টের একটাই ধরম–রেপিস্ট।ওর লুঙ্গিটা খোলেন।
–জ্বি।এ্যাই ওর লুঙ্গিটা খোল।একজন সিপাইকে বলে রেজ্জাক সাহেব।
–একটা কাতান নিয়ে ওইটা কাটেন–।
জেনিফারকে দেখে চায়ে ভিজিয়েও শঙ্করের গলা শুকিয়ে যায়।লুঙ্গি খুলতে বেরিয়ে পড়ল পুরুষাঙ্গ,বলুর তুলনায় খুবই ছোট।ছেলেটি ধোন চেপে কেদে বলে,স্যর আমি কিছু করিনি।
–সে আমি জানি।পাঁচ জনের নাম বল।
–কাদের নাম স্যর?
জেনিফার বা-হাতে এক চড় মারতে ছেলেটি লুটিয়ে পড়ে বলে,স্যর তিন জন–পাঁচ জন না–।
–নাম বল।
শঙ্কর ভেউ ভেউ করে কাদে।জেনিফার বলেন,একটা রুল দেন তো।
–স্যর জ্যাকার–।
–আর একজনরে পাবেন না,এতক্ষনে হিন্দুস্থানে–।
–তুই নাম বল।
–জাহির স্যর–জাহির।
জেনিফার ওসিকে বলেন,জাহির আর জ্যাকারকে ধরে আমায় খবর দেবেন।এসওএস করে দিন।
–জ্বি স্যর।রেজ্জাক সাহেব লজ্জিত বোধ করেন।বুঝতে পারেন এদের গ্রেপ্তার করতেই হবে। মনে মনে ভাবেন মাথার উপর মাগী থাকলে পদে পদে অপমান।মাগীর বাড়া দেখার খুব শখ।
এবার বাসায় ফেরা যাক। খাওয়া দাওয়া করে অফিসে যাবেন।বলুর সঙ্গে দেখা হবে ভেবে কি এক সঙ্কোচ জেনিফারকে বিহবল করে।বাইরে টুল পেতে বলু বসে আছে যথারীতি।জেনিফারকে দেখে উঠে দাঁড়িয়ে সালাম করে।চোখে মুখে গতকালের ঘটনার কোন চিহ্ন মাত্র নেই।স্বস্তি বোধ করেন জেনিফার।জিজ্ঞেস করেন,নুসরত এসেছে?
–জ্বি ম্যাম।
জেনিফার বাংলো পেরিয়ে বাসার দিকে চলে গেলেন।বলদেব অফিসে ঢুকে নুসরত জাহানের ঘরে গেল।ম্যাডামকে কেমন বিমর্ষ মনে হল।এরকম একটা ঘটনার পর বিশেষ করে একজন মহিলার উপর কতখানি প্রভাব পড়ে বলদেব তা বোঝে শিক্ষাদীক্ষা বেশি
না থাকলেও প্রতিদিনের অভিজ্ঞতায় সে কম শেখেনি।
–কিছু বলবেন?নুসরত জিজ্ঞেস করে।
–জ্বি স্যার আসলেন।বাসায় গেলেন।
–আর কেউ ধরা পড়েছে?
–আমার সেইটা জানা নাই।
–আচ্ছা দেব তুমি ছেলেটাকে ধরলে তোমার ভয় করলো না?
–আসলে আপনে বলার পর এত ব্যস্ত হয়ে উঠলাম ভয়ের দিকে মন দিতে পারিনি।
এবার নুসরত রিমঝিম করে হেসে উঠল।বেশ মজার কথা বলেন দেব,জিজ্ঞেস করে,ভয়ের দিকে মন দিতে হয় নাকি?
–মন দেওয়া মানে গুরুত্ব দেওয়া,যারে যত গুরুত্ব দেবেন সেই তত পেয়ে বসে।
–বাঃ চমৎ কার বলেছেন তো। কোথায় শিখলেন এইসব কথা?
–জ্বি আপনাদের কাছে।আপনারা বলেন আর আমি খুব মন দিয়ে শুনি,শুনে শুনে শিখি।
নুসরত জাহানের মুখে কথা যোগায় না।ইচ্ছে করে সারাদিন দেবের সঙ্গে গল্প করে। মনে হল ম্যাম অফিসে এলেন।নুসরত বলে,দেব আপনি যান,মনে হচ্ছে ম্যাম এলেন।
বলদেব বেরোতেই জেনিফার আলম ঢুকলেন।নুসরত উঠে দাঁড়ায়।
বসতে বসতে জেনিফার বলেন,বসো।কেমন আছো,বন্ধু ভাল আছে তো?
–জ্বি ম্যাম।আজ অফিস থেকে ফেরার পথে বাড়ি নিয়ে যাবো। খুব খারাপ লাগছে মন্টি-দির কথা ভেবে। একটা সুন্দর জীবন নষ্ট হয়ে গেল।
–কেন নষ্ট হল?
–ম্যাম আপনি বুঝতে পারছেন না?এই ঘটনা কি চাপা থাকবে? জেনে শুনে কেউ এরপর ওকে বিয়ে করতে চাইবে ভেবেছেন?
জেনিফার চেয়ারে গা এলিয়ে দিলেন।ঘরের পরিবেশ ভারী হয়ে এল।কিছুক্ষন পর জেনিফার সোজা হয়ে বসলেন।
–শোন নুসরত তুমি যা বললে সবাই সে কথা বলবে।তুমি কাদের কথা বলছো আমি জানি না। কিন্তু আমি একজনকে জানি তার বিচারের মাপকাঠি আলাদা।তাকে তুমিও চেনো।
নুসরত একমুহূর্ত ভেবে নিল,এই অফিসে যে কজন আছে সবাই বিবাহিত। ম্যাম কার কথা বলছেন? জিজ্ঞেস করে,আমি চিনি? তিনি কে ম্যাম?
–সুদর্শন স্বাস্থ্যবান সৎ সহজ সরল উদার চিত্ত পরিশ্রমী নারীর মধ্যে দেবী প্রতিমা প্রত্যক্ষ করে এর চেয়ে ভাল জীবন সঙ্গী হয় নাকি?
নুসরতের বুঝতে বাকী থাকেনা ম্যাম কার কথা বলছেন,টেবিলে আঙ্গুল বোলাতে বোলাতে জিজ্ঞেস করে,কিন্তু শিক্ষা?
–প্রাতিষ্ঠানিক শিক্ষা বেশি নেই ঠিকই কিন্তু তা অর্জন করা অসম্ভব নয়।আমার মনে হল তাই বললাম,এখন তুমি তোমার বন্ধুর সঙ্গে আলোচনা করে দেখো।নুসরত তুমি যাও দেরী কোরনা। বন্ধুকে বাড়িতে নিয়ে যাও।ঐ স্কুলে আর যেতে হবে না,অন্যত্র একটা
ব্যবস্থা হয়ে যাবে।
জেনিফার বেরিয়ে গেলেন।বলদেব উঠে দাঁড়িয়ে সালাম করে।
–বলু,অফিস ছুটির পর আমার ঘরে একবার এসো।ডিএম সাহেব উপরে উঠে গেলেন।

(৩৫)জেনিফার আলম ঘরে এসে চেঞ্জ করলেন। নুসরতকে ঝোকের মাথায় প্রস্তাব দিয়ে এখন ভাবছেন ওর বন্ধু যদি সম্মত হয় তাহলে বলুর সঙ্গে আর দেখা হবে না।নিজের স্বার্থের জন্য বলুকে ধরে রাখা–এই চিন্তাকে প্রশ্রয় দেওটা অনুচিত।বলু যদি জীবনে প্রতিষ্ঠিত হতে পারে ভাল।ভাবতে ভাবতে একসময় হয়তো চোখ লেগে থাকবে,আমিনার ডাকে সজাগ হন।
–মেমসাহেব,আপনের চা। আমিনা চা নামিয়ে চলে যাচ্ছিল,মেমসাহেবের ডাকে ঘুরে দাঁড়ায়।
–আচ্ছা তুমি তো বলুকে আগে থেকে চিনতে,লোকটা কেমন?
ফিক করে হেসে আমিনা বলে,বলার কথা বলতেছেন? হাবাগোবা ধরণের মানুষ –খুব খাইতে পারে।মজার মজার কথা বলে।
–কি বলে?
–ক্ষিধা আছে তাই দুনিয়া চলতেছে।কতদিনের কথা–সব কি আর মনে আছে?
–ঠিক আছে তুমি যাও।
আমিনা ভাবে মেম সাহেব বলদারে নিয়া পড়ল ক্যান? কিছু করছে নিকি?খুব খাইতে পারে কথাটা না কইলে ভাল হইত।বলার দোষও কম না,উদ্ভুইট্টা কথা কওনের তোমার দরকার কি?
গুলনার এহসানকে বাসায় নিয়ে আসে নুসরত।মন্টি-দি আগের মত কথা বলেনা,কেমন গম্ভীর।ম্যাম যে কথা বললেন কিভাবে সে কথা বলা যায় নুসরত ভাবে, দ্বিধা হয় যদি তাকে ভুল বোঝে?
সারাক্ষন চেয়ে চেয়ে কি ভাবে গুলনার এহসান।কথায় কথায় চাকরির কথা বলে।মন দিয়ে শুনলো কি শুনলোনা বোঝা গেল না।
–আমাকে নিয়ে তোদের অফিসে আলোচনা হয়না?
গুলনারের প্রশ্নে চমকে ওঠে নুসরত।নিজেকে সামলে নিয়ে বলে,আড়ালে কি বলে জানি না,আমার সামনে কাউকে কিছু বলতে শুনিনি।মন্টি-দি তুমি এত চিন্তা করছো কেন? সব ঠিক হয়ে যাবে–।
–কি ঠিক হয়ে যাবে?কি করে ভুলবো I was repped—.মন্টি-দি হাউ-হাউ করে কেঁদে ফেলে।
–আমাদের ম্যাডাম বলেছেন,কেউ পার পাবে না,সব কটাকে ধরবে–।
–ভদ্রমহিলা যথেষ্ট করেছেন আমার জন্য।কিন্তু ধরলে কি আমার কলঙ্ক মুছে যাবে?আবার আগের মত হয়ে যাবো,বিয়েতে কোনো বাধা থাকবে না?
নুসরত মাথা নীচু করে ভাবে,ম্যামের কথাটা বলবে কি না? মন্টি-দির যা মানসিক অবস্থা ভরসা হয়না কথাটা কিভাবে নেবে?
–নুসরত আমি জানি তুই আমাকে খুব ভালবাসিস কিন্তু ভালবাসার এত ক্ষমতা নেই যে আমাকে কলঙ্ক মুক্ত করে।একটা দীর্ঘশ্বাস ছাড়ে গুলনার।
–ম্যাম একটা কথা বলছিল–।
–কি কথা?
–সুদর্শন স্বাস্থ্যবান সহজ সরল উদারমনা মেয়েদের প্রতি শ্রদ্ধাবান একজনের কথা।
–তোদের ডিএম সাহেবা তৈরী করবেন? উনি কি খোদা নাকি?
–উনি না,খোদা-ই পাঠিয়েছে।
গুলনার এহসানের কপালে ভাজ পড়ে।গলার কাছে শ্বাস আটকে যায়।ভ্রু কুচকে নুসরতকে দেখে।
–দেবের কথা বলছিলেন।আমি বলেছি বেশি লেখাপড়া জানে না।ম্যাম বলে,শিখে নেবে।
গুলনার এহসান মন্টি কিছু বলেনা,পাশ ফিরে চোখ বোজে।নুসরতের নিজেকে অপরাধী মনে হয়।পারুল এসে রান্না ঘরে ঢোকে।নুসরত বলে,খালা মণ্টি-দি এসেছে,চা বেশী করে বানাও।
ইজিচেয়ারের হাতলে পা তুলে দিয়ে জেনিফার আলম গভীর চিন্তায় ডুবে আছেন। বলদেব দরজার কাছে এসে গলা খাকারি দিল।জেনিফার চোখ মেলে বললেন,ও বলু? ভিতরে এসো।
–ম্যাম আর কেউ ধরা পড়েছে?
–তুমি যাকে ধরেছো সেই বাকীদের ধরিয়ে দেবে।লোকাল ওসি লোকটা ভাল না।কাধটা একটু ম্যাসেজ করে দেবে?
বলদেব চেয়ারের পিছনে গিয়ে কাধ টিপতে টিপতে বলল,বেচারি ধরা দেবার জন্য হাসপাতালে আসছিল।
–ঘটনা ঘটিয়ে অকুস্থলে কি হচ্ছে অপরাধীদের একটা কৌতুহল থাকে।এই হচ্ছে অপরাধিদের মনস্ত্বত্ত।
–ম্যাম আপনারে কেমন লাগছে,আপনের কি শরীর খারাপ?
প্রশ্নটা জেনিফারের হৃদয় ছুয়ে যায়।ইচ্ছে করে জড়িয়ে ধরে ওর বুকে মাথা রাখেন।নিজেকে সংযত করে বলেন,শরীর ঠিক আছে। মনে আসছে অনেক কথা।
একথায় কি বুঝলো কে জানে,বলদেব বলে,ম্যাম প্রতিদিন কতজনে আপনেরে সেলুট দেয়, হুকুমের অপেক্ষা করে তাও আপনি খুব একা।
–তুমি ঠিক বলেছো।তোমার বিয়ে হয়ে গেলে তুমিও চলে যাবে।
–আপনি বললে বিয়ে করবো না,চিরকাল আপনার সেবা করবো।
কথাটা শুনে বুক কেপে ওঠে,জেনিফার নিজেকে সামলে বলেন,জীবনে চলার পথে একজন সঙ্গী বড় দরকার।তোমার বয়স কম এখন বুঝছো না,একদিন বুঝতে পারবে।
ইজিচেয়ারে হাতল থেকে পা নামাতে গিয়ে জেনিফার আলম ‘আউচ’ করে শব্দ করেন।
–কি হল ম্যাম?
জেনিফার হেসে বলেন,তোমারটা যা বড় একটু ব্যথা হয়েছে।
বলদেব লজ্জা পায় বলে,আপনে তখন বলেন নাই–।
–তখন ভাল লাগছিল।
–একটু চুষে দেবো?তা হলে আরাম হতে পারে।
–দরজাটা বন্ধ করে এসো।
জেনিফার হেলান দিয়ে পা ছড়িয়ে বসলেন।বলদেব মাটিতে বসে লুঙ্গি হাটুর উপর তুলতে জেনিফারের মসৃন নির্লোম ভোদা বেরিয়ে পড়ে।বলদেব আলতোভাবে তলপেটে হাত বোলায় আরামে চোখ বুজে আসে জেনিফার দীর্ঘশ্বাস নিলেন।ভোদার উপর গাল ঘষে বলদেব।জেনিফার সুখে মাথা এদিক-ওদিক করেন। দু-হাতের বুড়ো আঙ্গুল দিয়ে চেরা ফাক করে ভিতরে জিভ প্রবেশ করাতে জেনিফার হিস-হিস করে ওঠেন।
নুসরত চা নিয়ে গুলনারকে ডাকে,মন্টি-দি চা এনেছি।
গুলনার উঠে বসে হেসে চায়ের কাপ নিল।লাজুক গলায় জিজ্ঞেস করে,ডিএম সাহেবা তোকে এসব কথা কবে বলেছেন?
–আজ অফিসে তোমার খোজ নিলেন।তারপর বললেন।
–দেবের কথা তোর কাছে শুনেছি।হাসপাতালে দেখলাম কি গভীর দৃষ্টি,চোখে ভরসার আশ্বাস।সুন্দর কথা বলেন।
–একদিন ডাকি,কথা বলে দেখো।কথা বলতে দোষ কি?
–স্কুলে গেলে তো বকবক করতাম।দেখ যা ভাল বুঝিস–আমি আর কি বলবো?
ইজিচেয়ারে বসে জেনিফার আলম সিদ্দিকি ছটফট করেন।দু-পা ফাক করে ভোদা ঠেলে উপরে তোলেন।বলদেবের ঠোট জোকের মত আটকে আছে ভোদায়। থর থর করে কাপতে কাপতে পানি ছেড়ে দিলেন।প্রতিটি বিন্দু শুষে চেটে নেয় বলদেব।

(৩৬)

দারোগা বাড়ির খাবার টেবিলে একটা মজার ঘটনা ঘটে গেল। মইদুল সায়েদ বলদেব খেতে বসেছে।সবাইকে চমকে দিয়ে বলদেব জিজ্ঞেস করে,আম্মু আমারে কেমন দেখতে লাগে?
রহিমা বেগম এমন প্রশ্নের জন্য প্রস্তুত ছিলেন না।মইদুলের বিষম খাবার অবস্থা।সায়েদ অবাক হয়ে বোঝার চেষ্টা করে কি বলছে বলদেব? নিজেকে সামলে রহিমা বেগম বলেন,বাজানরে আমার রাজপুত্তুরের মত দেখতে।
–জানেন আম্মু ডিএম সাহেবা আমারে বিবাহ করতে বলে।
রহিমা বেগম কথাটা হাল্কাভাবে নিতে পারেন না।জিজ্ঞেস করেন, কারে বিয়ে করতে বলে?
–সেইটা এখনো ঠিক হয় নাই।যারে বিয়ে করতে বলছেন তারও ব্যক্তিগত মত থাকতে পারে।
ডিএম সাহেবা বলেন,বলু জীবনে চলার পথে একজন সঙ্গীর বড় প্রয়োজন।
রহিমা বেগম দীর্ঘ নিশ্বাস ফেলেন।রিজানুর সাহেব চলে গেছেন প্রায় বছর চারেক হতে চলল।
–শোন বাবা হুট করে কিছু করতে যাবা না।কার মনে কি আছে কে বলতে পারে।
খাওয়া দাওয়ার পর সায়েদ এসে চুপি চুপি বলে,বলাভাই আপনে এমনিই সুন্দর,আপনের সাজগোজের দরকার নাই।
রহিমা বেগমের মনে উৎকণ্ঠা তার সাদাসিধা ছেলেটারে কেউ না ভাল মানুষীর সুযোগ নিয়ে বিপদে ফেলে দেয়।অফিসে বেরোবার সময় পিছন থেকে গায়ে সুগন্ধি স্প্রে করে দিল মুমতাজ। বলদেব চমকে উঠে বলে,ভাবিজান করেন কি?
–মেয়েরা সুগন্ধি পছন্দ করে।খিল খিল করে হেসে জবাব দেয় মুমতাজ।
বলদেবের ভাল লাগে,বুঝতে পারে এবাড়ির সবাই তাকে ভালবাসে।
নবাবগঞ্জ থেকে জাহির ধরা পড়ে,সীমান্ত পেরিয়ে হিন্দুস্থানে পালাবার পরিকল্পনা ছিল।খবর পেয়ে ডিএম সাহেবা ব্রেকফাস্ট সেরে বেরিয়ে যান।বলু তখনো অফিসে আসেনি,তাহলে ইচ্ছে ছিল ওকে সঙ্গে নিয়ে যাবেন।দুজন সিপাই নিয়েই চলে গেলেন থানার উদ্দেশ্যে।গুলনার এহসানের সঙ্গে কথা হয়েছে কিনা নুসরতের সঙ্গে দেখা হলে জানা যেত।
থানার সামনে জিপ থামতে ছুটে এল জাহিরুল সাহেব।উচ্ছসিতভাবে বলে,স্যর,জ্যাকিরও ধরা পড়েছে।এখুনি এসে যাবে,মোট তিনজন ছিল।কথা বলতে বলতে একটা ভ্যান এসে থামলো, সিপাইদের সঙ্গে একটি বছর কুড়ি-বাইশের ছেলে নামলো।জাহিরুল সাহেব তেড়ে গিয়ে ছেলেটিকে এক থাপ্পড় দিয়ে বলল,স্যর এই হারামি–।
ছেলেটি দুহাতে গাল চেপে বলে,স্যর আমি কিছু করিনি–দিদিমণির তখন জ্ঞান ছিল না।
জেনিফার বলেন,ভিতরে নিয়ে চলুন।
বোঝা যায় ওসি সাহেবের অতি তৎপরতা তার পছন্দ হয়নি।সব ব্যাপারটা গুলিয়ে দেবার উদ্দেশ্যে একটা কৌশল।থানায় একটি ঘরে জ্যাকিরের মুখোমুখি বসে ধীরভাবে জেনিফার জিজ্ঞেস করেন,কি হয়েছিল সেদিন আমাকে বিস্তারিত বলো।
জ্যাকার ওসির দিকে তাকায়।ওসি ধমক দিল,বল স্যরকে সব খুলে।
জেরায় জানা গেল,একজনই বলাৎকার করেছে সে জাহির। পুর্ব পরিকল্পনা ছিল না,ওরা গাজা খাবার জন্য জঙ্গলে ঢুকেছিল।তখন গুলনার এহসানকে দেখতে পায়।তখন জাহিরের কথামত তারা এইকাজ করেছিল।শঙ্করের কিছুটা অমত ছিল কিন্তু পরে মত বদলায়।জেনিফারকে অবাক করে জাহিরের পুরুষাঙ্গের আকার।বলা যায় ক্ষুদ্র,বলুর তুলনায় কিছুই না। তারমানে পুরুষাঙ্গের আকার কোন বিষয় নয়।পুরুষাঙ্গ দীর্ঘ হলেই সে কামুক লম্পট হবে তা নয়। জাহিরকে মুল অভিযুক্ত করে খুনের চেষ্টা আর ধর্ষনের অভিযোগে মামলা সাজাতে এবং যত তাড়াতাড়ি সম্ভব চার্জশিট প্রস্তুত করতে নির্দেশ দিয়ে ওসিকে জিজ্ঞাসা করেন,কিছু বলার আছে?
–জ্বি,আপনি যা বলবেন।
–আপনি তৎপর হলে আরো আগে ওরা ধরা পড়তো।জেনিফার থানা ছাড়লেন।
শঙ্কর ধরা না পড়লে কেউ ধরা পড়তো না।অভিযুক্তদের সঙ্গে যোগাযোগ করে তাদের ব্লাকমেল করে নাকি টাকা আদায় করা হয়।জেনিফার আলম এরকম শুনেছেন।তাড়াতাড়িতে বেরোবার আগে গোসল করা হয়নি।জিপ থেকে নেমে সোজা নিজের বাসায় চলে গেলেন।বলুকে নজরে পড়ল না,বোধহয় ভিতরে আছে।
জেনিফার গোসল করতে ঢুকলেন।একে একে জামা পায়জামা খুলে নিজেকে নিরাবররণ করলেন।আয়নার সামনে দাড়ালেন।বলুর সঙ্গে মিলিত হবার আগে জেনিফার এতটা শরীর সচেতন ছিলেন না।ডান হাতে স্তন উচু করে স্তনবৃন্তে মৃদু চুমকুড়ি দিতে থাকেন।রোম খাড়া হয়ে গেল।পিছন ফিরে পাছা দেখলেন। গর্ব করার মত পাছার গড়ণ।তারপর চেরার মুখে আঙ্গুল বোলাতে বোলাতে খেয়াল হয় ব্যথাটা নেই।বলু চুষে দেবার পর ম্যাজিকের মত উধাও ব্যথা।গুলনার কি রাজি হবে?একটা পিয়নকে পারবে মেনে নিতে? দরকার নেই মানার।তর্জনিটা ভোদার মধ্যে ভরে দিলেন।পিচ্ছিল অভ্যন্তরে অঙ্গুলি চালনা করতে করতে মনে মনে বলেন,বলু তুমি আমায় একী নেশা ধরিয়ে দিলে?
অবাক লাগে বলুর বিশাল ল্যাওড়াটা অবলীলায় কি করে ঢুকলো? গুলনার সম্মত না হলে ভাবছেন বলুকে নিজের কাছে এনে রাখবেন।ওর আম্মু তো পাতানো,জেনিফার বললে মনে হয়না বলু আপত্তি করবে।মনে হচ্ছে আমিনা খাবার দিয়ে গেল।
বলদেব এসি রুমে ঢুকে জিজ্ঞেস করে,ম্যাম ডাকলেন?
–ম্যাম এসেছেন?
— খেয়াল করি নাই।
–আপনি সেণ্ট মেখেছেন?
বলদেব লজ্জিত ভাবে বলে,ভাবিজান গায়ে সেন্ট দিয়া দিছেন।
–আপনি এমনিই সুন্দর, প্রসাধনের প্রয়োজন নেই।
–ম্যাম আপনেও খুব সুন্দর।সুন্দরের সংস্পর্শে অসুন্দরও সুন্দর হয়।
অবাক হয়ে বলদেবকে দেখে নুসরত বলে,আচ্ছা দেব সত্যিই আপনি মেট্রিক পাস?
–ম্যাম বানিয়ে কথা বলতে আমার শরম করে।
–থাক আপনাকে আর শরম করতে হবে না।একটা কথা জিজ্ঞেস করি,আজ আমাকে বাসায় পৌছে দিতে পারবেন?
–কেন ম্যাম? পথে কেউ কি বিরক্ত করতেছে?
–বিরক্ত করলে কি করবেন আপনি?
–ঠিক আছে চলুন,দেখবেন কি করি?ম্যাম আপনি ভয় পাবেন না–।
জেনিফার ঢুকতে বলদেব বলে,ম্যাম অনেক ফাইল জমে গেছে।সই না হলে গ্রাণ্ট নাকি আটকে যাবে।
জেনিফার ফাইল সই করতে থাকেন।নুসরত বলে,ম্যাম আজ দেবকে আমাদের বাসায় নিয়ে যাচ্ছি।
জেনিফার কলম থামিয়ে জিজ্ঞেস করেন,বন্ধু রাজি আছেন?
–ঠিক বোঝা যাচ্ছে না।দেখি কি বলে?
–জোরাজুরি করার আবশ্যক নেই।
গুলনার এহসান আয়নার সামনে দাঁড়িয়ে চুল আচড়ে নিজেকে একটু পরিচ্ছন্ন করেন।একটা পাটভাঙ্গা জামদানি সিল্কের শাড়ি পরেন।নুসরতের আসার সময় হয়ে এলো।একজন বাইরের লোকের সামনে যেমন তেমন ভাবে যাওয়া যায় না। সাজগোজ সেরে একটা বই নিয়ে আধশোয়া হয়ে পড়ার চেষ্টা করলেও মন পড়ে থাকে বাইরে,কখন অটোরিক্সার শব্দ পাওয়া যায়।নুসরতের অফিসের পিয়ন আজ তার দুরাবস্থার সুযোগ নিতে চায়?চোখ ঝাপসা হয়ে আসে।হায়!খোদা, এত বেরহম তুমি?
মনে হচ্ছে কে যেন দজায় কড়া নাড়ছে।তাহলে কি নুসরত এসে গেল?কই অটোরিক্সার শব্দ তো পায়নি।দরজা খুলে অবাক পিয়ন দাড়িয়ে আছে।
জিজ্ঞেস করে,গুলনার এহসান মণ্টি?
–জ্বি।
–এখানে সই করুন।
গুলনার সই করে চিঠিটা নিল।সরকারী দপ্তরের চিঠি।
পিয়ন দাঁড়িয়ে থাকে।গুলনার জিজ্ঞেস করেন,কিছু বলবেন?
–ম্যাডাম বখশিস?
গুলনার ঘর থেকে দশটা টাকা এনে পিয়নকে দিল,পিয়ন সালাম করে চলে যায়। বুকের মধ্যে ধুকপুক করে কিসের চিঠি?দরজা বন্ধ করে চিঠি খোলেন। নিয়োগ পত্র মুন্সীগঞ্জের একটা স্কুলে তাকে পক্ষকালের মধ্যে যোগ দিতে হবে।মুন্সিগঞ্জ তার মানে বাড়ির কাছে।গুলনার খুশিতে কি করবে বুঝতে পারেন না।নুসরতের ফিরতে এত দেরী হচ্ছে কেন?

(৩৭)

সময় হয়ে গেছে সবাই উসখুস করে।জেনিফার একমনে ফাইল দেখে যাচ্ছেন।সুলতান সাহেব সাহস করে ঘরে উকি দিল।জেনিফার মুখ তুলে বলেন,কিছু বলবেন?
–স্যর ছুটি হয়ে গেছে।বলদা তো নাই।
মৃদু হেসে জেনিফার বলেন,ঠিক আছে আপনারা যান।
সবাই স্বস্তির নিশ্বাস ফেলে।একে একে সবাই বেরিয়ে পড়ল রাস্তায়। স্যারের মধ্যে কদিন ধরে একটা পরিবর্তন সবার নজরে পড়ে।বিশেষ করে স্কুল টিচার ধর্ষণ কাণ্ডের পর খুব ছোটাছুটি করতে দেখা গেছে।খবর কাগজে বেরিয়েছে সবাই ধরা পড়েছে।
জেনিফার ফাইল বন্ধ করে রাখেন,আর ভাল লাগছে না।তার টেবিলে আগে কখনো এত ফাইল জমা হয়নি।কাজ ফেলে রাখা তার অপছন্দ।আয়েশি হয়ে পড়ছেন?বলুকে বলেছেন তার সঙ্গে দেখা করে যেতে,কখন ফিরবে কে জানে।জাহিরুল সাহেব জানিয়েছেন, এই
সপ্তাহের মধ্যে নিয়োগ পত্র পেয়ে যাবেন গুলনার এহসান।এসব নিয়ে আর ভাববেন না,
যতদুর সম্ভব করেছেন।
অটোরিক্সা থামার শব্দ পেয়ে গুলনার মুখে একটা নিস্পৃহভাব এনে দরজা খুলে দিল।তারপর নিজের ঘরে এসে একটা বই নিয়ে বসে।বলদেবকে নিয়ে নুসরত ভিতরে ঢুকে দরজা বন্ধ করে দিয়ে গুলনারের ঘরে গিয়ে বলে,মণ্টি-দি এর নাম দেব।ম্যাম এর কথা
বলেছিলেন।
–নুসরতের অফিসে তুমি পিয়নের কাজ করো?
–জ্বি।
–আমাকে বিয়ে করতে চাও?
–জ্বি।
–দয়া করার ইচ্ছা হল কেন?
বলদেব মুচকি হাসে।নুসরত অস্বস্তি বোধ করে।বাড়িতে ডেকে এনে এধরনের আলাপ তার পছন্দ হয়না।একটা চেয়ার এগিয়ে দিয়ে বলে,দেব আপনি বসুন।বলদেব বসে।
–হাসো কেনো?
–জ্বি,আমার সেই যোগ্যতা নাই।দয়া নীচের মানুষরে উপরের মানুষ করে।আমি খুব ছোট মানুষ।
–আমার নাপাক শরীর জেনেও বিয়ে করতে চাও?
–ম্যাম,শরীর নাপাক হয়না।নাপাক হয় মন।আপনে শিক্ষিত মানুষ আপনেরে বলা আমার শোভা পায় না।বিধাতা আমাদের একটূ জীবন দিয়েছে রক্ষণাবেক্ষণের জন্য যাতে ময়লা না লাগে।সময় হলে আবার তা বিধাতাকে ফিরায়ে দিই।হিংসা দ্বেষ সংকীর্ণতা ময়লা আমাদের চারপাশে,সযত্নে তার থেকে প্রদীপ শিখার মত বাঁচাবার চেষ্টা করি।আমার মা বলতো বলা এমন কিছু করিস না যাতে জীবনটা ময়লা হয়ে যায়।
গুলনার অবাক হয়ে বলদেবের মুখের দিকে তাকিয়ে থাকেন।এতো শেখানো কথা নয়, জীবন দিয়ে উপলব্ধি না করলে এভাবে বলা যায় না।নুসরত বলেছিল মেট্রিক পাস।
–আপনি শুনেছি মেট্রিক পাস।
–জ্বি।
–আর পড়েন নি কেন?ভালো লাগে না?
–জ্বে পড়তে আমার খুব মজা লাগে।
–মজা লাগে?এরকম কথা গুলনার আগে শোনেনি।লোকটা পাগল নাকি?
–পড়তে পড়তে মনে হয় অন্ধকারের মধ্যে পুট পুট করে আলো জ্বলতে থাকে।যেন মনে হয় উৎসবের বাড়ি।
গুলনার মুগ্ধ বিস্ময়ে তাকিয়ে থাকেন।মনে হচ্ছে তার সামনে বসে আছে খেলায় মেতে ওঠা এক উচ্চ্বসিত অবোধ বালক। নুসরত চা নাস্তা নিয়ে প্রবেশ করে।বলদেব আগ্রহের সঙ্গে রুটিতে কামড় দিয়ে বলে,ম্যাম আপনে কি করে বুঝলেন আমার ক্ষিধা পেয়েছে?
–কথা না বলে খান।মৃদু হেসে বলে নুসরত।
গুলনার উঠে অন্য ঘরে চলে যান নিজেকে ধাতস্থ করার জন্য।তার সব কেমন গোলমাল হয়ে যাচ্ছে।চোখে মুখে জল দিয়ে আবার ফিরে আসেন।বলদেবের খাওয়া শেষ,লাজুক মুখে বসে আছে।
–ম্যাম আমার উলটাপালটা কথায় আপনে বিরক্ত হয়েছেন?সঙ্কুচিত বলদেব বলে।
–আমার ভাল লাগছে।আপনাকে একটা কথা বলি, আমার নাম গুলনার এহসান মন্টি।আমাকে মন্টি বলবেন,ম্যাম-ম্যাম করবেন না।
–জ্বি।
–এবার বলুন মজা লাগে তাহলে আর পড়লেন না কেন?
–আমার মা যখন মারা গেল দুইবেলা খাওয়া জুটানো কঠিন হয়ে পড়ল।লেখাপড়া তখন বিলাসিতা।ম্যাম বলেছেন আমারে পড়াবেন।
–ম্যাম কে?
–ডিএম সাহেবা,আমারে খুব ভালবাসেন।
–বিয়ে হলে আমি পড়াবো,অন্যে কেন পড়াবে?
–আপনিও তো অন্য।
–আমাকে তুমি বলবেন।
–জ্বি।
–কি বলবেন?
–আপনাকে তুমি বলবো।
–আবার আপনি?
বলদেব হেসে বলে,মুখস্থ হলে ঠিক হয়ে যাবে।
–একটা শব্দ মুখস্থ করতে এত সময় লাগে?বলুন ‘তুমি।’
–তুমি।এইটা বেশ মজার খেলা।
–বিয়ে করলেও দাম্পত্য জীবন শুরু হবে আপনি পাস করার পর।মনে থাকবে?
–সেইটা আপনের মানে তোমার মর্জি।
–আপনার কোন ইচ্ছা নাই?
–থাকলেও কারো উপর তা চাপিয়ে দেওয়া আমার অপছন্দ।
–দেখি আপনার হাত।
বলদেব হাত এগিয়ে দিল।গুলনার এদিক-ওদিক তাকিয়ে দেখল নুসরত নেই।বলদেবের অনামিকায় একটি আংটি পরিয়ে দিলেন।
বলদেব হাত ঘুরিয়ে দেখে বলল,ভারী সুন্দর,এইটা কার?
–এইটা আমার।আপনাকে দিলাম যাতে আমাকে মনে থাকে।
–আংটি ছাড়াও মন্টি তোমাকে আমার মনে থাকবে।
নুসরত দুজনকে ঘনিষ্ঠ অবস্থায় দেখে স্বস্তি বোধ করে।জিজ্ঞেস করে,আপনাদের কথা শেষ হয়েছে?
বলদেব লাফিয়ে উঠে আংটি দেখিয়ে বলে,দেখুন ম্যাম মণ্টি আমাকে দিল।কেমন দেখায়?
গুলনার লজ্জায় মুখ তুলে তাকাতে পারে না।নুসরত মুচকি হেসে বলে,আংটি ছাড়াই আপনি সুন্দর।
–এই কথাটা সায়েদভাইও বলছিল।
–রাত হল।মন্টি-দি দেবকে ছেড়ে দেও এবার।
–আমি কাউকে ধরে রাখিনি।গুলনার বলেন।
–কেউ কাউরে ধরে রাখেনা যে ধরা দেবার আপনি ধরা দেয়।
বলদেবকে দরজা পর্যন্ত এগিয়ে দিয়ে তার হাত ধরে চুম্বন করে গুলনার বলে,আবার আসবেন। ও হ্যা,বিয়ের পর আমরা মুন্সিগঞ্জ চলে যাবো।
—জ্বি।
বলদেব যখন অফিসে পৌছালো তখন সন্ধ্যে নেমেছে।হাস্নুহানার গন্দ বাতাসে।অফিসের দরজা খোলা।ধীরে ধীরে অফিসে ঢুকে দেখল টেবিলে মাথা রেখে ম্যাম ঘুমিয়ে পড়েছে প্রায়।নিচূ হয়ে ডাকলো,ম্যাম।
চমকে মাথা তোলেন জেনিফার আলম সিদ্দিকি।ভাল করে চোখ মেলে চারদিক দেখেন, হঠাৎ নজরে পড়ে চকচক করছে বলদেবের হাতে আংটি,জিজ্ঞেস করেন,তোমার হাতে এটা কি?কে দিল?
বলদেব লাজুকভাবে বলে,আংটি।মন্টি আমাকে দিয়েছে।
বিবর্ণ হয়ে যায় জেনিফারের মুখ,মনে মনে ভাবেন,ভালই হল।গুলনারের মানুষ চিনতে ভুল হয়নি।
–ম্যাম মণ্টি আমাকে বলল মুন্সিগঞ্জে যেতে হবে।কিন্তু আমার তো অফিস আছে।
লোকে বলদা বলে ডাকে খালি খালি?আমিনা ঠিকই বলেছিল হাবাগোবা।শুষ্ক হাসি টেনে বলেন,আজ বাড়ি যাও।কাল বলে আসবে রাতে ফিরবে না,আমার বাসায় দাওয়াত।
–অফিসে তালা দিতে হবে না?
–ঠিক আছে তুমি যাও।কালকের কথা মনে রেখো।
বলদেব চলে যাবার পর জেনিফার আলম বসে থাকেন।নিজেই সব করেছে,এখন সে সব ভেবে কি লাভ?তবে কি তার মনে হয়েছিল গুলনার রাজি হবে না?

(৩৮)
বলদেব বাসায় ফিরল মাথায় গিজগিজ করছে একরাশ ভাবনা।ধ্যানে বসলে মন স্থির হয়। পোষাক বদলে পদ্মাসনে বসে চোখ বন্ধ করতে ভেসে ওঠে কালো টানা টানা মন্টির দুটি চোখ। কিছুতেই মনস্থির করতে পারে না। আলো জ্বালেনি, আংটিটা বড় জ্বালায়,তুকতাক করা নাকি? বিরক্ত হয়ে উপরে উঠে গেল।খাবার টেবিলে সবাই অপেক্ষা করছে।রহিমা বেগমকে দেখে বলদেব বলে,আম্মু দেখেন এই আংটিটা আমারে দিয়েছে মন্টী।ভাল না?
কৌতুহলি মুমুতাজ কাছে এসে দেখে বলে,দেখি দেখি হায় আল্লা! এতো মনে হয় হিরার আঙ্গটি!
রহিমা বেগম অস্থির বোধ করেন।কে আবার বলারে আংটি দিল,কেনই বা দিল? জিজ্ঞেস করেন,মন্টি কে?
–পুরা নাম–পুরা নাম–গুলনার এহসান।খুব লেখাপড়া জানে।
–তোমারে কেন দিল?
–সেইটা জিজ্ঞাসা করি নি।
–দেখো ভাবি বউ কিনা?সায়েদ কথাটা ছুড়ে দিল।
রহিমা বেগম ধমক দিলেন,ফাজলামি করিস না।তোর সব ব্যাপারে ফাজলামি।
–জানো আম্মু আমাকে মুন্সিগঞ্জ নিয়ে যাবে।
–কেন? বিয়ে হলে বউ নিয়ে তুমি এখানে আসবে।
–কি সব আন্দাজে বলে যাচ্ছো?আগে জানো আসল ব্যাপারটা কি?মইদুল বলেন।
–কাল অফিস যাবার পথে ডিএম সাহেব না কে আছে তার কাছে তুমি খোজ খবর নিয়ে আসবা।
–ঠীক আছে এখন খাইতে দাও।
বলদেব শুয়ে শুয়ে কত কথা ভাবে আর আংটিতে হাত বুলায়।মণ্টির রাগি রাগি মুখটা চোখের সামনে ভাসে। জেনিফার আলমের চোখে ঘুম নাই।সকালে উঠে একবার গুলনার এহসানের সঙ্গে দেখা করতে যাবেন।নুসরত আর তার বন্ধুকেও যদি দাওয়াত দেয় কেমন হবে? অন্তত গুলনারের মনোভাবটা জানা যাবে। জেনিফার অবাক হন তারও কেমন মায়া পড়ে গেছে বলদেবের প্রতি।সময় হাতে বেশি নেই,দু-তিন দিনের মধ্যে কলমা পড়ানোর ব্যাপারটা মিটিয়ে ফেলা দরকার।স্থায়ী চাকরি থেকে ছাড়িয়ে বলুকে কোন বিপদের মুখে ঠেলে দিচ্ছেন নাতো?সহজ সরল মানুষটা কোন ঘুর্নিপাকে পড়বে নাতো? গুলনারের কথাই শুধু ভেবেছেন,তখন মনে হয়নি বলুর কথা,জেনিফার আলম কি ভুল করলেন?এরকম নানা প্রশ্নে জর্জরিত হতে হতে একসময় ঘুমিয়ে পড়েন।
রাতের আয়ু ফুরিয়ে একসময় ভোর হয়।বাগানে পাখীর কলতানে মুখর নির্মল সকাল।আমিনার ডাকে ঘুম ভাঙ্গে,জেনিফার আলম চা খেয়ে গোসল করতে ঢুকলেন। ইতিমধ্যে চৌকিদার বাজার থেকে গোস্ত ইত্যাদি নিয়ে এসেছে।আমিনার অনেক কাজ।মেমসাহেব দাওয়াত দিয়েছেন,বিরিয়ানি চিকেন প্রভৃতি রান্নার ফরমায়েশ হয়েছে।
জেনিফার আলম যখন পৌছালেন তখন নুসরত অফিসে বেরোবার জন্য প্রস্তুত।অবাক হয়ে জিজ্ঞেস করে,ম্যাম আপনি?কিছু হয়েছে?
–তোমার বন্ধু কোথায়?হেসে জিজ্ঞেস করেন জেনিফার।
–আসুন,ভিতরে আসুন।মন্টি-দি,ম্যাম এসেছেন।
গুলনার বেরিয়ে আসে পাশের ঘর থেকে অবাক হয়ে সালাম করে।
–আপনি চিঠি পেয়েছেন।
–হ্যা ম্যাম চিঠি পেয়েছে,আমি আপনাকে অফিসে গিয়ে বলতাম।নুসরত বলে।
–ম্যাডাম আপনাকে কি বলে ধন্যবাদ জানাবো–আপনি যা করলেন–।গুলনারের চোখে পানি এসে যায়।
–ওকে ওকে–শুনুন আজ সন্ধ্যে বেলা আপনারা আমার ওখানে খাবেন।বলুও থাকবে।আসি?
–আমারই উচিত ছিল একদিন আপনাকে আপ্যায়িত করা–।
–দিন চলে যাচ্ছে না–হবে আর একদিন।আসি?
মই্দুলকে দু-একজন সিপাই চেনে,অফিসে ঢুকতে অসুবিধে হয় না।কিন্তু ডিএম সাহেবা বেরিয়েছেন,কখন ফিরবে কেউ বলতে পারছে না।মুস্কিলে পড়া গেল তারও অফিস আছে, বলদেব এগিয়ে গিয়ে জিজ্ঞেস করে,বড়ভাই আপনে এখানে?
–তোমার বসের সাথে দরকার।
—যে তিনি তো–।বলদেব ইতস্তত করছিল,এই সময় ডিএম সাহেবার জিপ এসে থামলো।বলদেব বলে,ঐ আসলেন।বড়ভাই আপনে উনারে স্যর বলবেন।
জেনিফার অফিসে ঢুকতে যাবেন বলদেব এগিয়ে গিয়ে বলে,ম্যাম আমার বড়ভাই আসছেন আপনের সাথে কি দরকার।
জেনিফার এক মুহূর্ত ভেবে বলেন,পাঠিয়ে দাও।
চেয়ারে বসে রুমাল দিয়ে ঘাম মুছলেন।টেবিলে রাখা গেলাস থেকে পানি খেলেন।অনুমতি নিয়ে মইদুল ঘরে ঢোকে।জেনিফার বসতে বলে জিজ্ঞেস করেন,আপনি বলুর বড়ভাই?
–জ্বি।আম্মু আমাকে পাঠালেন।বলদেব ভাল করে বুঝিয়ে বলতে পারে না,কি ব্যাপার খোজ নেবার জন্য।আম্মু ওকে খুব ভালবাসে তাই খুব উদবিগ্ন।
জেনিফার আলম মৃদু হাসলেন।বলুর প্রতি ঈর্ষা হয় এত ভালবাসা একটা লোক কোন গুণে অর্জন করল? টেবিলে রাখা পেপার ওয়েট নিয়ে নাড়াচাড়া করতে করতে বললেন, আপনার আম্মুকে আমার সালাম জানাবেন।বলু একটি মেয়েকে বিয়ে করছে।মনে মনে ভাবেন,বুঝিয়ে বলতে পারে না কথাটা ঠিক নয় আসলে আমরা ওকে বুঝতে পারিনা। তারপর আবার বললেন, মেয়েটি মুন্সিগঞ্জের একটা স্কুলের শিক্ষিকা।বিয়ের পর বলুকে মুন্সিগিঞ্জে চলে যেতে হবে।
–তাহলে স্যর ওর চাকরি?
–এই চাকরি আর করবে না।পড়াশুনা করবে।ওর বিবি সব দায়িত্ব নেবেন।
মইদুল অবাক হয়ে তাকিয়ে থাকে।
–ওর আম্মুকে বুঝিয়ে বলবেন,যা করা হচ্ছে ওর ভবিষ্যতের কথা ভেবেই করা হচ্ছে।চা খাবেন?
–না স্যর,আমার অফিস আছে।আমি আসি।
মইদুলকে সব বুঝিয়ে বলার পরও তার মনের ধোয়াশা কাটেনা।দ্রুত অফিস থেকে বেরিয়ে রওনা দিল অফিসের উদ্দেশ্যে।
অফিস ছুটির পর নুসরত বাসায় চলে যায়।গুলনারকে নিয়ে পরে আবার আসবে।একটু বেলা পর্যন্ত কাজ করেন জেনিফার আলম।বলদেব বাইরে টুলে বসে আছে।সুন্দর গন্ধ ছেড়েছে খাবারের,মেমসাহেবের বাড়িতে আমিনার রান্না খেয়েছে আগে।আমিনা বিবির রান্নার হাত খারাপ না।বসে বসে ভাবে কখন খাওয়াদাওয়া হবে?নুসরতদের এখানে খাবার কথা বলদেব জানে না।সন্ধ্যে হতে জেনিফার অফিস থেকে বেরোলেন।বলদেব উঠে দাঁড়িয়ে সালাম করে।জেনিফার কাছে এসে তার কাধে হাত রাখেন।দুরে তাকিয়ে কি যেন ভাবছেন স্যর,একসময় বলেন,তোমাকে যা বলেছিলাম মনে আছে তো?
–জ্বি হ্যা,আমি এনেছি।
–কি এনেছো?
–ম্যাট্রিকের সারটিফিকেট,কাগজপত্তর–সব।
–বাসায় বলে এসেছো,আজ রাতে ফিরবে না?
–জ্বি।
–একথা আর কাউকে বলার দরকার নেই,বুঝেচো।নুসরতকেও না।তুমি আমার ঘরে গিয়ে গোসল করে নেও।
বলদেব উপরে উঠে গেল।ঘরে ঢূকে জামা খুলে একপাশে রাখল।ঘর সংলগ্ন বাথরুম,আগে কখনো ভিতরে ঢোকেনি।কি সুন্দর গন্ধ।এক দেয়ালে বিশাল আয়নায় প্রতিফলিত নিজের প্রতিকৃতি।যেন তাকে দেখছে।বলদেব সেদিকে তাকিয়ে ভেংচি কাটে আয়নার বলদেব তাকে পালটা ভেংচি কাটল।বেশ মজা লাগল। দেওয়ালে নানা রকম কল একটা খুলতে চারদিক থেকে বৃষ্টির মত ঝরঝরিয়ে পানি তাকে ভিজিয়ে দিল।দ্রুত বন্ধ করে দিল।ইস পায়জামা প্রায় ভিজে গেছে।বলদেব পায়জামা খুলে একেবারে উলঙ্গ হয়ে গেল।আয়নায় তারই মত একজন একেবারে উলঙ্গ।খুব লজ্জা পায় বলদেব।
উপরে উঠে এসেছেন জেনিফার আলম।বলদেব তখনো বের হয়নি।জামাটা পড়ে আছে ঘরের এক পাশে।তুলে হ্যাঙ্গারে রাখত গিয়ে দেখলেন,পকেটে একরাশ কাগজ। কৌতুহল বশত কাগজগুলো বের করলেন। তার মধ্যে পেলেন মার্কশিট।অযত্নে মলিন হয়ে গেছে।ধীরে ধীরে ভাজ খুলতে অবাক।উপরে লেখা বলদেব সোম।গণিত ছাড়া সব বিষয়ে নম্বর সাতের ঘরে।তার মানে বলদেব মেধাবী ছাত্র ছিল।জেনিফারের কপালে ভাজ পড়ে,সেই লোক এখন একটা অফিসে পিয়নের কাজ করে?বলদেব বাথরুম থেকে বেরোতে জেনিফার বলেন,তোমার রেজাল্ট তো দারুণ।
–জ্বি।আমি সেবার জেলায় প্রথম হইছিলাম।
জেনিফারের নজরে পড়ে পায়জামা আধভেজা, ভিজে পায়জামার ভিতর দীর্ঘ ধোন স্পষ্ট। ভাগ্যিস গুলানার দেখেনি,তাহলে ভয় পেয়ে যেত।
–একি পায়জামা ভিজলো কি করে?
–বুঝতে পারি নি, একটা কলে চাপ দিতে ভিজে গেল।
জেনিফার হাসি সামলাতে পারেন না বলেন,এই ভিজে পায়জামা পরে থাকবে নাকি?
–শুকায়ে যাবে।
আচমকা জেনিফার পায়জামার দড়ি ধরে টান দিলেন।বলদেব লজ্জায় হাত দিয়ে ধোন ঢাকার চেষ্টা করে।
–তোমার লজ্জাও আছে তাহলে?
–গরীবের মধ্যে গরীবের মনে কিছু হয়না।বড়লোকের মধ্যে নিজেরে খুব গরীব বলে মনে হয়।
–ঠিক আছে তুমি এখন এই লুঙ্গিটা পরো।জেনিফার একটা লুঙ্গি এগিয়ে দিলেন। তারপর বললেন,তুমি বসো।আমি একটু ফ্রেশ হহয়ে নিই।
জেনিফার বাথরুমে ঢুকে গেলেন।বলদেবের কথাটা মনে মনে নাড়াচাড়া করেন।গরীবের মধ্যে গরীবের মনে কিছু হয় না।তার মানে জেনিফারও যদি উলঙ্গ হত তাহলে লজ্জা পেতনা।সুন্দর কথা বলে বলদেব,ওর বড়ভাই বলছিল গুছিয়ে বলতে পারে না।বলদেবের মত এত সুন্দর করে কথা কজন বলতে পারে?গুলনার বেগম বিদূষি তবু শঙ্কা হয় বলদেবকে যথাযোগ্য মর্যাদা দিতে পারবে তো?এরা অত্যন্ত স্পর্শকাতর ঠিক মত পরিচর্যা না করলে বিষম ফল হতে পারে।

(৩৯)
জেনিফার আলম বাথরুমে ঢুকে দরজা বন্ধ করে লাইট জ্বাললেন। আয়নায় প্রতিফলিত হয় প্রতিচ্ছবি।একে একে কামিজ পায়জামা খুললেন। ব্রা প্যাণ্টিও খুলে ফেললেন।স্তন যুগল নিম্নাভিমুখী।ভোদায় হাত বুলালেন।কাঁটার মত বিধছে।বগলেও খোচা খোচা বালের অস্তিত্ব টের পেলেন।ড্রয়ার টেনে সেভার বের করে প্লাগ ইন করলেন। তারপর ধীরে ধীরে ভোদায় বোলাতে লাগলেন।ভোদায় বা-হাত বুলিয়ে বুঝতে পারেন মসৃণ,একইভাবে বগলে সেভার চালালেন। অ্যাণ্টি সেপ্টিক ক্রিম লাগালেন ভোদায় বগলে। পিছন ফিরে ঘাড় ঘুরিয়ে পাছা দেখার চেষ্টা করলেন।গুলনার তার চেয়ে ফর্সা সুন্দর ফিগার,এমনি মনে হল কথাটা।চেরা ফাক করে পানির ঝাপটা দিলেন।বগল কুচকি ঘষে ঘষে সাফ করলেন।পাছা দুটো ফাক করে শাওয়ারের নীচে ধরলেন কিছুক্ষন। বলু বয়সে অনেক ছোট কেন হল? মানুষ এত সহজ সরল হয় কোনদিন কল্পনাও করেন নি।খেলার পুতুল নিয়ে খেলার মত ওকে নিয়ে দিব্যি কাটিয়ে দেওয়া যায় জীবন।ওর নাম বলু না হয়ে ভোলানাথ হলেই মানাতো।হিন্দু পুরাণে এরকম এক দেবতার কথা আছে, অল্পে খুশি আপন ভোলা।আজ সারা রাত বেশ মজা হবে।তাহলে জেনিফার এমন বিষণ্ণ কেন?
বলদেব একা একা বসে কি করবে ভাবতে ভাবতে মনে হল একটু ধ্যান করা যাক।কতক্ষন হবে কে জানে আমিনার গলা পেল,এনারা আইছেন।
চোখ খুলে বলদেব অবাক,নুসরত ম্যাম সঙ্গে পর্দায় ঢাকা আর একজন মহিলা।
–ম্যাম আপনি?
পর্দা ঢাকা মহিলা কাছ ঘেষে ফিসফিস করে বলে,আপনি লুঙ্গি পরেছেন কেন,প্যাণ্ট নেই?
বলদেব লাজুক গলায় বলে,বাথরুমে গিয়ে একটা কলে চাপ দিতে পায়জামাটা ভিজে গেল। নুসরত মুচকি মুচকি হাসে। –আপনার স্যর কই?পর্দানসীন জিজ্ঞেস করেন।
–উনি বাথরুমে গেছেন।আপনারা বসুন।
–আবার আপনি? এইটুক কথা মুখস্থ করতে কত সময় লাগবে?পর্দা সরিয়ে গুলনার বলেন।
–মন্টি আপনি মানে তুমি-ই?
নুসরত লক্ষ্য করে বিয়ে হয়নি তার আগেই মণ্টি-দির জন্য দেবের মধ্যে একটা অস্থিরভাব।বাথরুম থেকে হাসিমুখে বেরোলেন জেনিফার আলম।তাজা ফুলের মত লাগছে তাকে। এত বড় সরকারী পদে আছেন এখন দেখলে কেউ বিশ্বাস করবে না।
–কতক্ষন?এইবার পর্দা খোলেন এখানে কেউ নেই।জেনিফার জিজ্ঞেস করেন।
গুলনার বোরখা খুলে হাসতে হাসতে বলেন,এই এলাম।ডিএম সাহেবার দাওয়াত বলে কথা।
–নো-নো-নো।এখন আমরা সবাই সমান।উচু গলায় হাক পাড়েন,আমিনা বেগম?
কিছুক্ষনের মধ্যে আমিনা এসে জিজ্ঞেস করেন,মেমসাহেব কিছু বলতেছেন?
–একটু চা হলে ভাল হতো।
–আমি অহনি দিতেছি।
জেনিফার এক মুহূর্ত থামেন বলুর দিকে আড়চোখে দেখে বলেন,বলু তুমি একবার নীচে যাবে? আমিনা একা আনতে পারবে না।
গুলনারের ভাল লাগে না কিন্তু জেনিফার দেবের বস। বলদেব চলে যেতে জেনিফার বলুর মার্কশিট গুলনারের হাতে দিলেন।গুলনার চোখ বোলাতে বোলাতে ভ্রু কুচকে যায়।তার নিজের নম্বরও এত ভাল ছিল না।চোখে বিস্ময়ের ঘোর নুসরতের দৃষ্টি এড়ায় না,মার্কশীট চেয়ে নিয়ে চোখ বুলায়।দেবকে দেখে কে বলবে এই রেজাল্ট তার।
–ম্যাডাম আপনি কোন মজবুরি থেকে সম্মত হন নি তো?বড় ঝুকি নিচ্ছেন কিনা ভেবেছেন? জেনিফার জিজ্ঞেস করেন।গুলনার বিরক্ত হন।এক সময় বলেন,দেখুন আল্লা মিঞা সবাইকে একটা জীবন দিয়েছে দেখভাল করার জন্য।যাতে ময়লা না লাগে যত্ন করে রক্ষনা বেক্ষনের চেষ্টা করতে হবে।আমিও প্রাণপণ চেষ্টা করবো এই পর্যন্ত বলতে পারি।
–বাঃ বেশ কথা বললেন তো?চারদিকে প্রতিনিয়ত জীবনটা ময়লা হবার প্ররোচনা।খুব কঠিন কাজ।সবাই যদি এভাবে দেখতাম সমাজটার চেহারা বদলে যেত।
–কথাটা আমার না দেব বলেছেন।গুলনার বলেন।
–আপনি টিচার কোথায় আপনি শেখাবেন তা না–।
কথা শেষ হবার আগেই গুলনার বলেন,সেই অহঙ্কার আর আমার নেই।
জেনিফারের মুখ ম্লান হয়ে গেল।বুঝলেন শিকড় এখন অনেক গভীরে।নিজেকে সামলে নিয়ে জেনিফার বলেন,মুন্সিগঞ্জে কোথায় উঠবেন?
–চাকরিতে যোগদিয়ে বাসা ঠিক করে ওনাকে নিয়ে যাবো।
কয়েকমাস পরেই পরীক্ষা দেখবেন বলুর পড়াশোনায় ক্ষতি না হয়।আমি বলি কি পরীক্ষার পর ওকে নিয়ে গেলেন?
–না।গুলনারের কথায় দৃঢ়তা।আমার কাছে রেখেই আমি পড়াবো।
–ওর সঙ্গে কথা বলেছেন?
–না বলিনি।আমি জানি আমার কথার অন্যথা উনি করবেন না।
নুসরত অবাক হয়ে শুনছে মন্টি-দির কথা।একবার মাত্র কথা বলেছে দেবের সঙ্গে তার মধ্যেই এত বিশ্বাস? মন্টি-দির বাবা রিয়াজ সাহেব ঢাকার প্রতিষ্ঠিত ডাক্তার,এক ডাকে সবাই চেনে।এত কাণ্ড ঘটে গেল অথচ বাড়িতে কিছুই জানায় নি।এমন কি বিয়ের কথা এখন গোপন রাখতে চায়।বুঝতে পারে না কারণ কি?
বলদেবের পিছনে চা নিয়ে ঢোকে আমিনা।চায়ের ট্রে নামিয়ে দিয়ে জিজ্ঞেস করে,মেমসাব রান্না শেষ উপরে পাঠিয়ে দেবো?
–হ্যা-হ্যা রাত হল আর দেরী করা ঠিক হবেনা।
আমিনা বেগমের সাথে বলদেবও নীচে চলে গেল।এই সুযোগে জেনিফার বলেন,আপনারা কবে রেজিস্ট্রি করবেন?
–যত শীঘ্রি সম্ভব।রেজিস্ট্রি করেই আমি চলে যাবো।বাসা ঠিক করেই ওনাকে নিতে আসবো।
নুসরত জাহান লক্ষ্য করে মণ্টি-দি কি যেন ভাবছে।আমিনা পাশের ডাইনিং রুমে খাবার গুলো এনে রাখছে।বিরিয়ানি চিকেন চাপ আর মিষ্টি।স্বল্প আয়োজন,বেশ সুস্বাদু। খাওয়া দাওয়ার পর অতিথিরা বিদায় নিল।গুলনার বোরখা চাপিয়ে বলদেবের কাছঘেষে এসে বলেন, বেশি রাত করবেন না।আমি আসি?
বলদেব আড় চোখে জেনিফারের দিকে তাকালো।জেনিফার বললেন,ম্যাডাম আপনি চিন্তা করবেন না।আমি তো আছি।
আমিনা টেবিল পরিস্কার করে।অতিথিদের অটোয় তুলে দিয়ে ফিরে এসে বলেন,আমিনা তুমি খেয়ে দেয়ে শুয়ে পড়।
জেনিফার দরজা বন্ধ করলেন। বলদেব জবাইয়ের পশুর মত বসে আছে।ম্যাম পাঞ্জাবি খুলে ফেললেন।ব্রার বাধনে মাইদুটো ক্ষুব্ধ।বলুকে বলেন,তুমি হুকটা খুলে দাও।
বলদেব পিছনে গিয়ে ব্রার হুক খুলতে থাকে,জেনিফারের কাধে বলুর নিশ্বাস পড়ে।
জেনিফার বলেন,কাধটা টিপে দাও।ধনীর মধ্যে গরীব ভাল লাগে না।এসো দুজনেই গরীব হই।কথাটা বলে বলুর লুঙ্গি ধরে টান দিল।তারপর নিজেও খুলে ফেলেন লুঙ্গি।শ্যামলা রঙ প্রশস্ত বুক নির্লোম সারা শরীর।জেনিফার খপ করে বলুর বাড়া চেপে ধরে বলেন, জামা খুলবে না?
–জ্বি।বলদেব জামা খুলে ফেলে।
বাড়ায় মোচড় দিতে দিতে বলেন,মন্টিরে পেয়ে আমাকে ভুলে যাবে নাতো?
–আপনার সঙ্গে রোজই দেখা হবে আমার।অফিসে আসতে হবে না?
–না।মন্টি তোমাকে নিয়ে যাবে।
বলদেবের মনটা খারাপ হয়।আম্মুকে ছেড়ে ম্যাডামকে ছেড়ে চলে যেতে হবে? বলদেব বলে,তাহলে আমার চাকরির কি হবে?
–আমার সামনে এসো।তোমাকে আরো বড় হতে হবে।
বলদেব সামনে আসতে মাথাটা ধরে বুকে চেপে ধরেন জেনিফার।স্তনের বোটা মুখে গুজে দিয়ে বলেন,একটু চুষে দাও।
–ম্যাম আমার বেশি উচুতে উঠতে ইচ্ছা করে না।তাহলে নীচের মানুষকে খুব ছোট দেখায়।
বলদেব মাই চুষতে চুষতে বগলের তলা দিয়ে হাত গলিয়ে দুহাতে পাছা ম্যাসেজ করতে লাগল।
–আঃ সোনা–তোমার আমার ইচ্ছাতে দুনিয়া চলেনা।আঃ-আআআআ–আরো জোরে–আরো জোরে–বলু। জেনিফার বাড়ার ছাল ছাড়িয়ে মুন্ডিটায় শুরশুরি দিলেন।
বলদেব দুহাতে জেনিফারকে বুকে চেপে ধরে।জেনিফারও দুহাতে জড়িয়ে ধরে।বাহুবন্ধনে পিষ্ঠ হতে থাকল দুটো শরীর।একসময় জেনিফার দু-পা দিয়ে বলদেবের কোমর পেচিয়ে ধরলেন।বলদেব দ্রুত জেনিফারের পাছার তলায় হাত দিয়ে ম্যমকে সামলাবার চেষ্টা করে।ম্যামের তপ্ত ভোদা নাভিতে চেপে বসেছে।জেনিফার কোমর নাড়িয়ে বলুর পেটে ভোদা ঘষতে থাকেন।পাছায় বাড়ার খোচা লাগে।বা হাত দিয়ে বলুর গলা জড়িয়ে ডান হাতে বাড়াটা ধরে নিজের ভোদার মুখে লাগাবার চেষ্টা করেন।বলদেবকে বলেন,তুমি শক্ত করে আমাকে ধরে রাখো।
–আচ্ছা ম্যাম।
–এখন ম্যাম-ম্যাম বলতে হবে না।
–কি বলবো?
–বলো জেনি–জানু।
মুণ্ডিটা চেরার মুখে লাগিয়ে ধীরে ধীরে চাপতে থাকেন জেনিফার।এত বড় যেন তলপেট অবধি পৌছে যাবে।উত্তেজিত জেনিফার অধৈর্য হয়ে দুহাতে গলা জড়িয়ে সম্পুর্ণ ল্যাওড়াটা নিজের মধ্যে গিলে নিলেন।বলু ধরে রাখো,বলে কোমর নাড়িয়ে ঠাপাতে থাকেন।বলদেব চুপচাপ দাঁড়িয়ে ম্যামের কাণ্ড দেখতে লাগল।জেনিফার কোমর নাড়ীয়ে চলেছেন।দরদর করে ঘামছেন,থামার লক্ষন নেই।জেনিফার বলেন,বলু তোমার বেরোবার সময় হলে বলবে।
–আচ্ছা ম্যাম।
–আবার ম্যাম?বোকাচোদা কাকে বলে।
–আচ্ছা জানু।
জেনিফার হাফাচ্ছেন তবে থামেন না, থামতে পারেন না।হুশ-হুশ শব্দ করে কোমর চালনা করেন। ভোদা থেকে বাড়াটা বেরিয়ে গেল।জেনিফার বিরক্ত হন।বলদেব বলে,জানু দাঁড়াও আমি ঢূকিয়ে দিচ্ছি।তুমি আমার গলা জড়িয়ে থাকো।
কামরসে পিচ্ছিল বাড়া শজেই আবার ভোদার মধ্যে ঢুকে গেল।আবার জেনিফার কোমর নাড়িয়ে ঠাপাতে লাগলেন। ভোদার মধ্যে শিরশিরানি অনুভব করেন,ঠাপের গতি বেড়ে যায়।আচমকা বলদেবকে জড়িয়ে ধরে চাপতে থাকেন জেনিফার–উম–ম্মম্মম্মম্মম-আঃ-আহ-আহ-উহ-উউউউ।জেনিফার বলুর কাধে মাথা এলিয়ে দিলেন।কিছুক্ষন পর মাথা তুলে মৃদু হাসলেন।তারপর কোল থেকে নেমে জিজ্ঞেস করলেন,তোমার কষ্ট হয়েছে?
–না জানু।আপনের ভাল লাগলেই আমার ভাল লাগে।
–তোমার তো বের হল না।
–আর একবার করলে বের হবে।
–তাহলে এবার তুমি করো।তার আগে একটু গা-হাত-পা টিপে দাও।
জেনিফার উপুড় হয়ে শুয়ে পড়লে বলদেব ময়দা ঠাষা ঠাষতে লাগল।জেনিফার ভাবছেন গুলনার খুব বুদ্ধিমতী কে জানে কিছু অনুমান করেছে কিনা?সারারাত চোদাচুদি করে শেষ রাতে দুজনে জড়াজড়ি করে ঘুমিয়ে পড়ে।

(৪০)

ভোরবেলা ঘুম ভাঙ্গতে ধড়ফড় করে উঠে বসেন জেনিফার।মনে পড়ল কাল রাতের কথা।বলু ঘুমে অচেতন।কেমন শিশুর মত পড়ে আছে নিশ্চিন্তে।অথচ কি দস্যিপনা কাল রাতে।বিছানার চাদরে বীর্য মাখামাখি।সারা গায়ে চটচট করছে বীর্য।বলুর বীর্যপাতের সময়কাল দীর্ঘ,পরিমাণও বেশি।দু-পায়ের ফাকে ল্যাওড়াটা সাপের মত নেতিয়ে পড়ে আছে।বাথরুমে গিয়ে হিসি করতে বসলেন,কাল ভোদা ধোয়া হয়নি। পেচ্ছাপের সঙ্গে কফের মত বীর্য বেরোতে থাকে।পাছায় জ্বালা বোধ করেন,আয়নায় দেখলেন পাছায় অর্ধচন্দ্রাকার দাতের ছাপ।সারা শরীর খুবলে খুবলে খেয়েছে।জেনিফারই ওকে ক্ষেপিয়ে তুলেছিলেন।উরু বেয়ে গড়িয়ে পড়ে বীর্য শুকিয়ে আছে পানি দিয়ে ধুয়ে ফেলেন।পেনিসিলিন অয়েনমেণ্ট লাগালেন পাছার ক্ষতে।
আমিনা দরজায় নক করছে।তাড়াতাড়ি একটা নাইটি গলিয়ে দরজা ঈষৎ ফাক করে চায়ের ট্রে নিলেন। ট্রে নামিয়ে রেখে একটা কাপ বা-হাতে ধরে ল্যাওড়াটায় ছোয়ালেন। কোন হেলদোল নেই।চায়ের মধ্যে ডোবাতে বলু চমকে জেগে ওঠে।জেনিফার ল্যাওড়াটা মুখে পুরে নিয়ে চুষতে চায়ের মিষ্টি স্বাদ।
বলু ম্যাডামের পিঠে হাত বুলিয়ে দেয়।এত বড় অফিসার বাইরে থেকে বোঝা যায় না বুকের মধ্যে জমাট বেধে আছে চাপা হাহাকার।তার থেকেই জন্ম নিয়েছে পুরুষ-বিদ্বেষ।
–এবার ওঠো,অফিস আছে না?গোসল করে নেও।জেনিফার বলেন।
–জানু আমি তোমাকে ভুলবো না।
জেনিফার বুকে জড়িয়ে ধরেন,চোখে বুঝি পানি এসে গেল।চোখ মুছে বললেন,বলু এখানে যাই বলো অফিসে তুমি আমাকে স্যরই বলবে।
সবাই আসতে থাকে একে একে,বলদেব যথারীতি দরজার পাশে টুল নিয়ে বসে আছে। ডিএম সাহেবা মেন বিল্ডিঙ্গে গেলেন।একসময় নুসরত জাহান বেরিয়ে আসতে বলদেব উঠে দাড়িয়ে বলে,গুড মর্নিং ম্যাম।
–মরনিং।ছুটির পর আপনাকে মণ্টি-দি দেখা করতে বলেছে।নুসরত বাথরুমে চলে গেল।
সকাল সকাল বাড়ি ফিরবে ভেবেছিল,বড়ভাই কাল কি কাজে এসেছিলেন তারপর আর দেখা হয়নি।মন্টি কেন দেখা করতে বলল?
জেনিফারকে ছেড়ে যেতে ভেবে বলদেবের খুব খারাপ লাগে।মুখে না বললেও বলদেব বোঝে জেনিফার খুব একা হয়ে পড়বে।নিজেকে কেমন অপরাধী মনে হয়।
অফিস ছুটির পর নুসরত ম্যামের সঙ্গে ওদের বাসায় গেল।চাবি দিয়ে দরজা খুলে নুসরতের সঙ্গে মণ্টির ঘরে গিয়ে দেখল,তানপুরা নিয়ে বসে গুলনার।
–মন্টি-দি দেব এসেছেন।
তানপুরা নামিয়ে রেখে মন্টি বলেন,আসুন।
–আপনি গান গাইতে ছিলেন?
বলদেবের প্রশ্নে বিরক্ত হয়ে গুলনার বলেন,আবার আপনি? এত সময় লাগে একটা কথা মুখস্থ করতে?
–একটা গান গাইবে?
–গান শুনতে আপনার ভাল লাগে?
বলদেব মাথা নীচু করে বসে থাকে।তানপুরায় ঝঙ্কার তুলে গুলনার শুরু করেন,”কোন কুলে আজ ভিড়ল তরী–একোন সোনার গায়–।”
চোখ বুজে মুগ্ধ হয়ে গান শোনে বলদেব।গান শুনলে তার চোখে পানি এসে যায়।কোথায় হারিয়ে যায় মনটা।একসময় গান থামে,গান শোনার ভঙ্গী দেখে মনে হয়না মানুষটা কোনো অফিসের পিয়ন।
গুলনার জিজ্ঞেস করেন,সত্যি করে বলুন তো,কিসের আশায় আমাকে বিয়ে করতে চান?
–ছোট বেলায় আমার মাকে ফেলায়ে বাবা চলে গেল।সেজন্য মাকে কখনো আক্ষেপ করতে শুনিনি।মা বলতো “আমার বলারে পেয়েছি তাতেই আমি খুশি। বলা কোনদিন আফশোস করবি না।যেটুক পাবি তাই নিয়ে খুশি থাকিস,দেখবি দুঃখ তোর কাছে ঘেষবে না।”
–আপনি কত বছর বয়সে মাকে হারালেন?
ভ্রু কুচকে বলদেব বলে,আমার তখন পনেরো কি ষোল।সবে মেট্রিক দিয়েছি।জানো মন্টি মা বলতো,যার জন্য কেউ চোখের জল ফেলে না তার মত হতভাগা কেউ নাই।তারপর গুলনারের দিকে সরাসরি তাকিয়ে বলে,আমি তোমার কাছে কিছু আশা করি না–তুমি যেটুক প্রাণভরে দেবে আমি তাতেই খুশি।
— তাহলে বিয়ে করছেন কেন?
বলদেব হাসে মনে মনে বলে,কি জানি কোন কূলে ভেসে যেতে হবে কোন গাঁয়ে সেইটা তোমার আমার চাওয়ায় কি আসে যায়।
গুলনারের মুখে কথা যোগায় না।অবাক বিস্ময়ে লক্ষ্য করে বলদেবের দিকে।ডিএম সাহেবার হাতে বেশিদিন ফেলে রাখা ঠিক হবে না।নুসরত চা নিয়ে ঢুকল।
–পারুল খালা আসেনি?গুলনার জিজ্ঞেস করেন।
–এই আসলো।একটা চেয়ার টেনে বসতে বসতে বলে,এখানে বসতে পারি?
—ইয়ার্কি হচ্ছে?শোন আমরা একটু বের হবো। কিছু কেনাকাটা করার আছে।
চা খেয়ে বোরখা চাপিয়ে গুলনার বলেন,চলুন।
সেদিনের ঘটনার পর থেকে বাইরে বের হলে গুলনার বোরখা পরেন।ওরা অটোরিক্সায় চেপে বাজারে এল। নুসরতকে নিয়ে আসতে পারতেন,তাকে কেন আটকে রেখেছেন গুলনার বুঝতে পারে না বলদেব। বাসায় আম্মু চিন্তা করছেন।একটা দোকানে ঢূকে গুলনার যখন বলেন,’এই সাহেবের জন্য ভাল প্যাণ্ট দেখান’ তখন বুঝতে বাকী থাকেনা।বলদেব কি বলতে যাচ্ছিল তার আগেই হাত চেপে ধরতে আর কিছু বলতে পারে না।দুই জোড়া বেশ দামী জামা প্যাণ্ট কয়েকটা শাড়ি কিনে তারা আবার অটোরিক্সায় চাপে।ফিসফিসিয়ে বলে গুলনার,আপনি ডিএম সাহেবারে অত তোয়াজ করেন কেন?
–কাউরে তোয়াজ করতে আমার শরম করে।আমি ওনারে পছন্দ করি।মানুষটা বড় একা।
গুলনারের কথাটা পছন্দ না হলেও কিছু বলেন না।মনে মনে ভাবেন সেইজন্য যত তাড়াতাড়ি সম্ভব দেবকে নিয়ে যেতে হবে।
আদ্যন্ত সব জানার পর বাজানকে একবার দেখার জন্য রহিমা বেগম অত্যন্ত বেচাইন।সায়েদের কাছে সব ব্যাপার জানতে পারেন।মেয়েটি মুসলিম তার উপর এই ঘটনা–রহিমা বেগমের বিস্ময়ের সীমা ছাড়িয়ে যায়।বলদেব অফিস থেকে ফিরে পোষাক বদলাচ্ছে
এমন সময় মুমতাজ এসে জানালো আম্মু ডাকতেছেন।
বলদেব উপরে উঠে আম্মুর সঙ্গে দেখা হতে তিনি শীর্ণহাত বলার মাথায় রাখেন।থরথর করে কাপছে হাত ,গায়ে হাত বুলিয়ে জিজ্ঞেস করেন,বাজান তোমার কোন মজবুরি নাই তো?
আম্মুর আচরণে বলদেব হতবাক,কি বলতে চান আম্মু?
–তুমি স্বেচ্ছায় বিয়া করতে সম্মত?
এবার বুঝতে পেরে বলদেব হেসে বলে,আম্মু আমি ফকির মানুষ আমার কিসের মজবুরি?
সবাইকে অবাক করে দিয়ে রহিমা বেগম জড়িয়ে ধরলেন বলদেবকে। অকস্মাৎ স্নেহস্পর্শে বলদেব নিজেকে সামলাতে পারে না, চোখে জল চলে আসে।
–বাজান তুমারে পেটে ধরি নাই কিন্তু বুকে জায়গা দিয়েছি বলে গর্বে আমার বুক ভরে যাচ্ছে।
সায়েদ আড়ালে গিয়ে চোখের জল মোছে।বলদেব বলে,আম্মু আমারে এখান থেকে নিয়ে যাবে।
–আমিও তাই চাই।তোমারে আরো বড় হতে হবে।আল্লামিঞার মর্জি হলে সবাইরে যেতে হয়।টুনটুনি ছিল বাপের বড় আদরের তারে কি রাখতে পারলাম?শ্বশুরবাড়ি চলে গেল।
–আম্মু এই বেটাকে ভুলবেন নাতো?
–মায়ে কখুনো বেটারে ভোলে না।
–আমি জানি আম্মু, এমনি বললাম।

(৪১)

জুম্মাবার ছুটির দিন।সোফায় হেলান দিয়ে দিশাহারা ডা.মামুন এহসান।হায় দুনিয়াটায় এত অন্ধকার কি করে এল। খবরের কাগজে ঘটনাটা পড়ার পর থেকেই মা অনেক চেষ্টা করেন যোগাযোগ করতে,শেষে ছেলেকে পীড়াপিড়ি করেন,একবার গিয়ে খোজ নিতে।মনে হয়েছিল মা-র সব ব্যাপারে বাড়াবাড়ি।হসপিটালের চাকরি বললেই হুট করে চলে যাওয়া যায় না। শেষে এখানে এসে এমন খবর শুনতে হবে কল্পনাও করেননি ড.মামুন সাহেব।হায় আল্লা মার আশঙ্কা এমন করে সত্যি করে দিলে মেহেরবান? চাকরি করার দরকার নেই কত করে বলেছিল মা,বাবার আস্কারাতে বাড়ি ছেড়ে অপা এতদুরে চলে এল।কি সুন্দর গানের গলা,চেষ্টা করলেই রেকর্ড করে কত নাম হয়ে যেত এতদিন তা না স্কুলের দিদিমণি।এতকাণ্ড হয়ে গেছে বাড়িতে একটা খবর পর্যন্ত দেয়নি।তার উপর নুসরতবানুর কাছে বিয়ের ব্যাপার শুনে একেবারে ভেঙ্গে পড়ে।অপার কি মাথা খারাপ হয়ে গেল?আসামীদের ধরতে সাহায্য করেছে ভাল কথা। কিছু টাকা দিলেই হয়।তাই বলে বিয়ে?
–ভাইয়া বিয়ের কথা তুই এখন আম্মুরে বলবি না–আমার কসম।
–অপা একটা পিয়নের মধ্যে তুই কি দেখলি–?
–সে তুই বুঝবি না।
–সে কি ধর্মান্তরিত হতে রাজি হয়েছে?
–না,সে যা তাই থাকতে চায়।সে নিজেরে হিন্দু মনে করে না,মুসলমান হইতেও চায় না।
–এইটা কি সম্ভব?
–কেন সম্ভব না?ফিরোজা বেগমের স্বামী কমল দাশগুপ্তর কথা শুনিস নি?বিশ্বাস কর ভাইয়া তোর অপা এমন কিছু করবো না যাতে তোদের মাথা হেট হয়।
প্যালেস হোটেলে বিয়ে হবে।সামান্য কয়েকজন আমন্ত্রিত।উকিলসাহেব এসে গেছেন,রেজিস্টার সাহেবও।ডিএম সাহেবাই সব ব্যাবস্থা করছেন।বিয়ের সাজে দারুণ লাগছে মন্টি-দিকে যেন বেহেস্তের হুরি। নুসরত জাহান যখন গুলনারকে নিয়ে ঘর থেকে বেরিয়ে এ ঘরে এল দেখে কেদে ফেললেন ড.মামুন।
–ভাইয়া প্লিজ শান্ত হ,তুই এমুন করলে আমি কি করুম বলতো?
তিনজনে যখন প্যালেস হোটেলে পৌছালো,এগিয়ে এসে অভ্যর্থনা করলেন ডিএম সাহেবা।নুসরত আলাপ করিয়ে দিল,মন্টি-দির ভাই ড.মামুন এহসান।আর ইনি আমাদের বস জেনিফার আলম সিদ্দিকি।মামুনের চোখ খুজছিল বলদেবকে,কি দিয়ে লোকটা তার অপাকে ভোলালো? বলদেব আজ গুলনারের দেওয়া শার্ট প্যান্ট পরেছে।দেখলে মনে হয় যেন কোন মাল্টিন্যাশনাল কোম্পানির এক্সিকিউটিভ।নুসরত ডেকে আলাপ করিয়ে দিল,ড.মামুন–মন্টি-দির ভাই।আর ইনি বলদেব সোম।
চেহারা দেখে ড.মামুনের ক্ষোভ কিছুটা প্রশমিত হয়।দারোগা পরিবার ঝেটিয়ে এসেছে। মুমতাজ কিছুটা অখুশি গুলনারকে দেখে।এতদিন ধারণা ছিল সে খুব সুন্দরি,গুলনারকে দেখে ধারণার বেলুনটার হাওয়া বেরিয়ে একেবারে চুপসে গেছে।রহিমা বেগম এগিয়ে এসে গুলনারের চিবুক ছুয়ে আশির্বাদ করেন।গুলনার কদমবুসি করেন। সামনা সামনি বসানো হল পাত্র পাত্রীকে। ডিএম সাহেবা ডাকলেন,উকিল সাহেব খোৎবার দরকার নাই,কলমা পড়াইয়া দেন।
উকিলের পছন্দ না হলেও ম্যাজিস্ট্রেট সাহেবার মুখের উপর কিছু বলা নিরাপদ মনে করেন না।শুনেছেন এই ডিএমকে দেখলে দোজখের শয়তানের বাহ্য হয়ে যায়। গুলনারকে বলল,মোতরমা বলেন,আমিই অমুকের কন্যা অমুক এত দেন মোহরের বিনিময়ে আমাকে আপনার যওজিয়াত সমর্পণ করলাম।
গুলনার মৃদু স্বরে বলেন,আমি রিয়াজুদ্দিন এহসানের কন্যা গুলনার এহসান মন্টী সহস্র দেন মোহরের বিনিময়ে আমাকে আপনার যওজিয়াত সমর্পণ করলাম।
ড.মামুন অপলক দৃষ্টিতে অপাকে দেখে,বাড়ি গিয়ে কি বলবে আব্বুকে? বলদেবকে উকিল সাহেব বলে,এইবার আপনি বলেন,আমি অমুকের পুত্র অমুক কবুল করলাম।
বলদেব এপাশ ওপাশ তাকাতে থাকে।রহিমা বেগম নীচু হয়ে ফিসফিসিয়ে বলেন,বলো বাজান বলো–।
–এই কথাও মুখ ফুটে বলার দরকার?বলদেব জিজ্ঞেস করে।
ঘোমটার মধ্যে গুলনার মিটমিট করে হাসেন।রহিমা বেগম বলেন,হ্যা বাজান এইটা নিয়ম বলো–।
বলদেব গড়্গড় করে বলে,আমি বসুদেব সোমের পুত্র বলদেব সোম সর্বান্তকরণে কবুল করলাম।সবার বিশ্বাস হইছে?
খুশির গুঞ্জন উঠোলো।ডিএম সাহেবা বললেন,আসেন রেজিস্টার সাহেব এইবার আপনি শুরু করেন।দুই জন করে চার জন সাক্ষী লাগবে।ডিএম সাহেবা বললেন,ড.মামুন আপনি আর নুসরত পাত্রী পক্ষ আর আম্মুজান আর আমি পাত্র পক্ষের–O k?
সই সাবুদের পর সবাই ডাইনিং হলে চলে গেল।হোটেল মালিক স্বয়ং উপস্থিত থেকে আপ্যায়নের দায়িত্ব নিয়েছেন।ডিএম সাহেবার ব্যাপার বলে কথা।জেনিফারের নজরে পড়ে নুসরত জাহান কিছুটা বিমর্ষ।এগিয়ে গিয়ে বললেন,কি ম্যাডাম বন্ধুর জন্য মন খারাপ?
–না তা নয় মানে–।
–মানেটা বলতে আপত্তি আছে?
–মণ্টি-দি চলে গেলে একা একা থাকা–পাড়াটা নির্জন।
জেনিফার আলম এটাই সন্দেহ করেছিলেন।পাড়াটা নির্জন,সান্ত্বনা দেবার জন্য বলেন,কটা দিন কষ্ট করে চালিয়ে নিন।অফিসের আরো কাছে অ্যাপার্টমেন্টে সিগেল রুমের ব্যবস্থা করছি।
রাতের গাড়িতে অপাকে নিয়ে চলে গেলেন ড.মামুন। যাবার আগে একান্তে গুলনার বলদেবকে বলেন,সাবধানে থাকবেন।পড়াশুনার ঢিল দিবেন না।আর বসকে অত তোয়াজ করার দরকার নাই।এক সপ্তাহের মধ্যে আপনারে নিয়ে যাবো।
নুসরতের চিন্তা তবু যায় না।জেনিফার আলমের কাছে বলদেব এগিয়ে এসে বলে,স্যর আমরা আসি?
–সাধারণ পোষাকেই তোমাকে মানায়।কাল অফিসে দেখা হবে?
তার ছাত্রটি আশপাশে ঘুরছিল মাস্টারসাবকে এই পোষাকে দেখে কাছে ঘেষতে সাহস করছিল না।মনুকে কাছে ডেকে বলদেব বলে, মনু আমারে কেমন দেখতে লাগছে?ভাল না?
–খুব ভাল দেখায়,যাত্রা দলের রাজার মত।হাসতে হাসতে বলল মনু।
কথাটা বলদেবের হৃদয় ছুয়ে যায়।বিধাতা শিশুদের মুখ দিয়ে কথা বলে।মনুর সামনে বসে পড়ে তাকে জড়িয়ে ধরে বিড়বিড় করে বলে,সাজা রাজারা মসনদ দখল করে বসেছে আসল রাজাদের আজ আর কদর নাই।মনুরে বিশ্বাস করো মনা,আমি রাজা সাজতে চাইনি–।
দূর থেকে মুমতাজ ডিএম সাহেবা সব লক্ষ্য করছিল।মুমতাজ ছেলেকে ডাকে। মনুকে জিজ্ঞেস করে,মাস্টারসাব কি বলতেছিল?
–উলটাপালটা বলে–রাজা সাজতে চাই না–হি-হি-হি–।
কথাটা জেনিফার আলমের কানে যেতে মনে মনে ভাবেন “আমি কি প্রকৃতির কোলে পাতা মেলে খেলছিল যে গাছ তাকে তুলে এনে মানুষের বাহারী টবে রোপণ করলাম?”অস্বস্তি বোধ করেন জেনিফার আলম।বেল্টে বাধা নিত্য গোস্ত খাওয়া কুকুর আর পরিশ্রম করে আহার সংগ্রহ করে যে বন্য কুকুর তাদের মধ্যে সুখী কে? তাদের মনের কথা কি আমরা বোঝার চেষ্টা করেছি?
উৎসবের বাড়ী তবু এক বিষন্নতা জেনিফারকে আচ্ছন্ন করে।বলুকে যত জানছেন ততই যেন তার লোভী আত্মাটা বুকের মধ্যে ছটফট করে।পুরুষ মানুষ সম্পর্কে একটা বিদ্বেষ নিয়ে কেটে যাচ্ছিল দিনগুলো,এক অন্য ধরণের পুরুষের সন্ধান পেয়ে মনের মধ্যে অনুভব করেন ব্যাকুলতা।
(৪২)
ডিএম সাহেবা এ্যানেক্স বিল্ডিং-এ গেলেন একটু বেলার দিকে।নিজের ঘরে বসতে মোজাম্মেল হক এসে সালাম জানালেন। তৈয়ব আলি একগুচ্ছ ফাইল নিয়ে হাজির।না হলে তাকে বাংলোতে যেতে হত।
ফাইল দেখতে দেখতে হকসাহেবের সঙ্গে জরুরী কথা সেরে নিচ্ছেন।সই সাবুদ প্রায় শেষ করে এনেছেন,এবার উঠতে হবে।এমন সময় আইসি খালেক মিঞা এসে সালাম জানালেন।
–বসেন।জেনিফার বলেন।
–বসবো না স্যর,একটা জরুরী কথা বলতে এসেছি।খালেক সাহেব আড়চোখে হক সাহেবকে দেখেন।
–আমি আসতেছি স্যর।মোজাম্মেল হক বুঝতে পেরে বেরিয়ে গেলেন।
–ফোনেই তো বলতে পারতেন–।
–অসুবিধা ছিল।একটা মধুচক্র চলতেছে–।
–রেইড করেন।আমাকে বলার কি আছে?
–পিছনে প্রভাবশালী রাজনৈতিক মানুষ আছে,স্যর,আপনের উপস্থিতিতে হলে ভাল হত।
জেনিফার শুনেছেন এইধরনের মধুচক্র যারা চালায় নিয়মিত পুলিশকে মাসোহারা দিয়ে থাকে। ঠিকমত মাসোহারা দিচ্ছে না?খালেক সাহেব সেই জন্য রেইড করতে চান?কারণ যাইহোক এইসব মধুচক্র সমাজে বিষ ছড়ায়।লোভে পড়ে অনেক গেরস্থ বধুকেও সামিল হতে দেখা যায়। বাংলো অফিসে জিপ থামে।একজন সিপাইকে পাঠিয়ে বলদেবকে ডেকে এনে জিজ্ঞেস করেন,তুমি আমার সঙ্গে যাবে?
–জ্বি স্যর।
–তোমাদের ওখানে থাকে কি নাম–।
–জ্বি সুলতান সাহেব।
–তারে ডাকো।
সুলতান মিঞা এসে সালাম করে।আমাকে ডাকছেন স্যর?
–বলুর বাসায় বলে দিয়েন,বলুর আজ ফিরতে দেরী হবে।
–জ্বি স্যর।
জিপ চলে যায়।সুলতান মিঞা আর অফিসে ঢোকেন না।বাড়ির দিকে রওনা দিলেন।স্থানীয় থানার সামনে গাড়ি থামতে ওসি সাহেব বেরিয়ে সালাম করে।নিজের ঘরে নিয়ে বসালেন।
–আমি ফোর্স আনি নি,একজন সিপাই শুধু এসেছে।
–আপনে চিন্তা করবেন না,আইসি সাহেব সব ব্যবস্থা করেছেন।একটু বসেন তা হলে চক্র জমাট বাধবো,সব রাঘব বোয়াল ধরা পড়বো।
–রাজনীতির হাত কি বলছিলেন?আইসির দিকে প্রশ্নটা ছুড়ে দিলেন জেনিফার।
–জ্বি এক মন্ত্রীর ভাই এই চক্রের মালিক।
–তাছাড়া স্যর এক মহিলা আসছিলেন নালিশ করতে।ম্যাডামের স্বামী এইখানে আসে সেইটা বন্ধ করতে।
–স্বামীর নাম বলেছে?
–জ্বি।হাসান মালিক–ভারী প্রভাবশালী–।
জেনিফার আলম চোখ তুলে ওসিকে দেখেন।ওসি ঘাবড়ে গিয়ে বলে,তানার বিবি এইকথা বলছে।
হাসান নামটি অতি পরিচিত।শ্রদ্ধার সঙ্গে এই নামটি আমরা উচ্চারণ করি।ধীরে ধীরে কত অধঃপতন হয়েছে?সমাজে বলদেবের মত মানুষ আছে আবার এরাও আছে।ক্লান্ত বোধ করেন জেনিফার আলম।স্যর স্যর শুনতে আর ভাল লাগে না।বলু বেশ বলে একজন সব ঠিক করে দেয় আমরা সেইমত চলি।গুলনারের প্রতি সহানুভুতিশীল হয়ে তিনি যা করেছেন তাতে তার কোন দায় নেই?বলুর ভবিতব্য এই ছিল তাহলে?চোখ বুজে কত কথা মনে আসে।রাস্তায় জ্বলে উঠেছে আলো।
জেনিফার উঠে দাঁড়িয়ে বলেন,এবার চলেন।
উর্দিধারী চারজন আর সাদা পোষাকের সাতজন সহ মোট এগারো জনের দল নিয়ে জিপ একটা চার তলা বাড়ির অদুরে দাঁড়ায়।যারা সাদা পোষাকে ছিল গাড়ি থেকে নেমে ছড়িয়ে পড়েছে।খালেক সাহেব কাছে এসে বলেন,স্যর দুই তলা আর তিনতলায় ষোলখান ঘরে এদের পাবেন।
–এইটা তো মনে হয় হোটেল?
–নামে হোটেল।চারতলায় কিছু বোর্ডার থাকে।
–পিছনে কোন এক্সিট আছে?
–আছে,পিছনে জঙ্গল–।
–ওইদিকে চারজন সিপাইকে পাঠিয়ে দেন।
–জ্বি স্যর।খালেক চলে গেলেন।
আইসি ভদ্রলোক বেশ এফিসিয়েণ্ট শুনেছেন কিন্তু পুলিশ আর পয়সা ওতপ্রোতভাবে জড়িয়ে গিয়ে হয়েছে গোলমাল।বলুকে ইশারায় কাছে ডাকেন।
–আজ রাতে আমার কাছে থাকবে।অসুবিধে হবে নাতো?
–জ্বি না স্যর।আপনের সেবা করতে আমার ভাল লাগে।
–বিকেলে তো কিছু খাওনি,ক্ষিধে পায়নি?
–স্যর চেপে রেখেছি।
জেনিফার হোটেলটার দিকে পায়ে পায়ে এগোতে থাকেন,সঙ্গে বলু।দুজন মহিলা পুলিশ চারজন কাপড়ে মুখ ঢাকা মহিলাকে নিয়ে গাড়িতে তুলে দিল।তার পিছনে ছয়জন পুরুষকে ধরে নিয়ে আসছে সাদা পোষাকের পুলিশ।রুমাল দিয়ে মুখ ঢাকা।খালেক সাহেবও একজনকে ধরে নিয়ে আসছেন। লোকটি খালেক সাহেবকে শাসাচ্ছে, কাজটা ভাল করলেন না।হঠাৎ ম্যামকে দেখে ছুটে আসতে চায়,বলদেব এক ধাক্কা দিতে ছিটকে পড়ল লোকটা। দুজন পুলিশ এসে কলার ধরে লোকটিকে উঠিয়ে ভ্যানে তুলে নিল।
বলুর গায়ে বেশ শক্তি আছে, একধাক্কায় হাসান কাবু মনে মনে ভাবেন ডিএমসাহেব। রাস্তায় মজা দেখতে ভীড় জমে গেছে।হা-করে সবাই ম্যামকে দেখছে। ফিসফাস কথা বলছে,বোঝা যায় তারা ম্যামকে জানে।ম্যামের পাশে নিজেকে বিশেষ বলে মনে হতে লাগল বলদেবের। ম্যাম কি যেন সব ভাবছেন গভীরভাবে।–লোকটা আপনের গায়ে পড়তেছিল।বলদেব বলল।–ঠিক আছে তুমি ঠিক করেছো।হেসে বললেন জেনিফার।
ডিএম সাহেবার জিপ বাংলোর সামনে থামলো তখন ঘড়ির কাটা নটা ছাড়িয়ে এগিয়ে চলেছে।জেনিফার উপরে উঠতে উঠতে আমিনাকে বললেন,যা আছে দুইটা প্লেটে ভাগ করে উপরে পাঠিয়ে দাও।
জেনিফার আলম চাবি দিয়ে দরজা খুলে ভিতরে ঢুকলেন তারপর ওয়ারডোর্ব খুলে একটা বোতল বের করে গেলাসে পানীয় ঢেলে এক চুমুক দিলেন।আমিনা ডাইনিং টেবিলে খাবার সাজিয়ে দিয়ে নীচে চলে গেল।জেনিফার বলেন, বলু দরজা বন্ধ করো।
বলদেব দরজা বন্ধ করে ঘুরে দাঁড়িয়ে দেখল ম্যাম জামা পায়জামা খুলে ফেলেছেন।হাতে গেলাস অদ্ভুত দেখতে লাগছে।বলদেব জিজ্ঞেস করে,স্যর আপনের শরীর খারাপ লাগছে?
–ডোন্ট সে স্যর,আয় এ্যাম জানু।
বলদেব ধরে ধরে খাবারের টেবিলে নিয়ে বসিয়ে দিল।জেনিফার বলুর হাত চেপে ধরে গালে চাপে।তারপর যেন খেয়াল হল,বললেন,ওহ তুমি চেঞ্জ করোনি?ওখান থেকে একটা লুঙ্গি নিয়ে নেও।
বলদেব খালি গা লুঙ্গি পরে টেবিলের উলটো দিকে বসল।
–আমার পাশে এসো বলু।
বলদেব উঠে স্যরের পাশে গিয়ে বসে দুটো প্লেটে খাবার ভাগ করতে থাকে। পরিমাণ দেখে বলদেবের মন খারাপ হয়।জেনিফার নিজের প্লেট থেকে ভাত বলুর প্লেটে তুলে দিলেন।
–আর না আর না।বলু আপত্তি করে,তুমি কি খাবে?
স্মিত হাসি ফোটে জেনিফারের ঠোটে,গেলাস দেখিয়ে বলেন,আমার এতেই হয়ে যাবে।
জেনিফার গেলাসে চুমুক দিলেন।বলু বলে,আগে ভাত খেয়ে নেও তারপর খেও।
–ওকে। ভাত মাছের ঝোল মেখে খেতে সুরু করে।
খেতে খেতে জেনিফার বলেন,তুমি খাচ্ছো না কেন?খাইয়ে দেবো?বলেই নিজের প্লেট থেকে একগ্রাস বলুর মুখে তুলে দিলেন।বলদেব তাড়াতাড়ি খেতে শুরু করে।
–বলু আমাকে দেখে তোমার মনে হচ্ছে আমার নেশা হয়ে গেছে?
–তোমার কি কষ্ট আমাকে বলো।
–কষ্ট?কিসের কষ্ট?জানো বলু আমি বড় একা কেউ নেই আমার–।
–একটা কথা বলবো?
–নিশ্চয়ই বলবে।এখন তুমি আমার বন্ধু–যা ইচ্ছে তুমি বলতে পারো।
–তুমি একটা বিয়ে করো।
–আমি?এই বয়সে?ওই কি বলে কথাটা–ন্যাড়া একবারই বেলতলা যায়।
–জানু তোমার কথা জানতে খুব ইচ্ছে হচ্ছে আমাকে বলবে?
খাওয়া শেষ করে উঠে পড়েন জেনিফার।বেসিনে হাত ধুয়ে বলেন,তোমার পেট ভরে নি তাই না?ওকে, টু নাইট ইউ ইট মি ডিয়ার।
দীর্ঘ দেহ চওড়া বুকের ছাতি ভারী নিতম্ব তলপেটের নীচে একফালি প্যান্টি।পিছন দিক থেকে তাও বোঝা যায়না না,পাছার ফাকে ঢুকে আছে।জেনিফার গেলাস শেষ করেন একচুমুকে।বলদেব তাকে জড়িয়ে ধরে বিছানায় শুইয়ে দিল।বলদেব বসতে জেনিফার তার কোলে মাথা তুলে দিলেন।বলু বুকে হাত বোলায় জেনিফার উহ উহ করে বলেন,এরকম করলে কি করে কথা বলবো? আচ্ছা তুমি কাধটা টিপে দাও।
বলদেব কাধ টিপে দিতে লাগলো।জেনিফার বলেন,আমরা নেত্রকোনায় থাকতাম।একসঙ্গে গ্রাজুয়েশন করে ঠিক করলাম,এ্যাডমিনিস্ট্রেটিভ পরীক্ষায় বসবো।দুজনেই পরীক্ষা দিলাম।আমি পাস করে এসডিও হলাম আর ও পারলো না।তারপর বিয়ের জন্য পীড়াপিড়ী করতে শুরু করে।আমার বাড়ির আপত্তি ছিল কিন্তু আমার নসিবে যা আছে খণ্ডাবে কে?আমি বিয়ে করলাম।ক্লান্ত হয়ে বাড়ি ফিরলে পশুর মত রমণ করতো।আমার তৃপ্তির কোন ধার ধারতো না।একটা কাজের মেয়ে ছিল ফতিমা। সেও ওকে ভয় পেত।এসব কথা কাউকে বলার মুখ ছিল না কারণ আমি স্বেচ্ছায় বিয়ে করেছি।আমি এসডিও সেটা মেনে নিতে পারেনি নানাভাবে অপদস্ত করতো।’গ’ বিভাগে পরীক্ষা দিয়ে আপার ডিভিশন কেরানী হল।ভাবলাম এবার দৌরাত্ম কমবে।একদিন ভোদার বাল ধরে এমন টান দিয়েছে প্রাণ বেরিয়ে যাবার জোগাড়।
–তোমার স্বাস্থ্য তো খুব ভাল,ওনার গায়ে কি আরো বেশি শক্তি?
–আমি হাত চেপে ধরে বাল ছাড়িয়ে, দিয়েছিলাম এক লাথি,খাট থেকে পড়ে গিয়ে ভেউ ভেউ করে কি কান্না।
–তা হলে?
–কানে আসতো অস্থানে কুস্থানে নাকি যায়।সন্দেহ বশে কিছু বলতে পারিনা।একদিন অফিস থেকে ফিরে দেখলাম বাসার সামনে ভীড়।কি ব্যাপার?কাছে গিয়ে দেখি ভীড়ের মধ্যে বসে আছে ফতিমা। জামা ছেড়া মুখে আচড়ের দাগ চোখ লাল।আমাকে দেখেই আমার পা জড়িয়ে ধরে কি কান্না,মেমসাব আমার সব্বোনাশ হয়ে গেছে।
তার মধ্যেই এল পুলিশের গাড়ি,গটগট করে ভিতরে ঢুকে কোমরে দড়ি বেধে নিয়ে গেল ওকে।
–তুমি কিছু বললে না?
–কি বলবো?আমার ইচ্ছে করছিল হারামীর ধোনটা কেটে দিই।ছিঃছিঃ কি লজ্জা! লালসা মানুষকে এভাবে পশু করে দেয়?ডিভোর্স নিতে অসুবিধে হল না।ফতিমাকে বেশ কিছু টাকা দিয়ে ওর গ্রামে পাঠিয়ে দিলাম।জেনিফার গলা জড়িয়ে ধরে বলুকে নিজের দিকে টানে। বলদেব বলে,তুমি আমার সঙ্গে পারবে না।
–তাই?বলেই জেনিফার ঘুরে বলুর উপর চেপে বসে।ভোদার উত্তাপ লাগে বলুর বুকে।বলদেব বগলের পাশ দিয়ে হাত ঢুকিয়ে জানুকে জড়িয়ে ধরে কাত করে ফেলতে চায়।কিছুক্ষন ধ্বস্তাধস্তি করে দুজনে 69 হয়ে গেল।জেনিফার বলুর ল্যাওড়াটা মুখে পুরে নিল।বলু দুই উরু ধরে ফাক করে ভোদায় মুখ গুজে দিল।এভাবে পরস্পর চোষার ফলে জেনিফার উম উম করে রস ঝরিয়ে দিল মুখ থেকে ল্যাওড়া বের করে জেনিফার বলেন,বলু আর না আর না উহু উহ্ম উহ্ম–।
বলু দ্রুত জেনিফারের উপর উঠে নিজের ঠাটানো মুগুরের মত ধোন জেনিফারের ভোদায় পড় পড় করে গেথে দিল।
জেনিফার হেসে শ্বাস ছেড়ে বলেন,তুমি একটা খচ্চর।
–জানু,সেই লোকটা কি এখনো জেলে?
–না, টাকা দিয়ে কিভাবে হারামীটা খালাস পেয়ে যায়।
–তোমার সঙ্গে আর দেখা হয়নি?
–আজ হয়েছে।তুমি যাকে ধাক্কা দিলে হারামীর নাম হাসান মালিক।নেও ভোদায় ঢুকিয়ে বকবক ভাল লাগেনা।ভোদার মধ্যে আগুন জ্বলতেছে।যা করার করো।আদেশমাত্র বাধ্য অধস্তন কর্মী কাজ শুরু করে দিল।জেনিফার উরু সংকীর্ণ বাড়া চেপে ধরতে চেষ্টা করেন,কিন্তু বলদেবের কঠীন কঠোর বাড়া পুর পুর করে আমুল ঢুকে যায়।জেনিফার শিৎকার দেয় আ-হা-উ-উ-উ-ব-ল-উ-উ।বলদেব হুউম-হুউম করে ঠাপিয়ে চলে।একসময় দু-পা ছড়িয়ে দিয়ে জেনিফার হিসিয়ে উঠলেন,ই-হি-ই-ই-ই-ই-ই-ই।বলুও বীর্যপাত করে যেন গঙ্গা যমুনার দুই ধারা মিলিত হয়ে সঙ্গমের উদ্দেশ্যে গড়িয়ে যায়।বলুকে বুকে টেনে জড়িয়ে ধরেন জেনিফার।একসময় ফিস ফিস করে কানের কাছে বলেন,তুমি পাশে থাকলে এই দুনিয়ায় আমি কাউরে ভয় করতাম না।পিটায়ে সব শায়েস্তা করে দিতাম।কিন্তু তুমি সাদিসুদা।

গল্পটি কেমন লাগলো ?

ভোট দিতে স্টার এর ওপর ক্লিক করুন!

সার্বিক ফলাফল 5 / 5. মোট ভোটঃ 1

এখন পর্যন্ত কোন ভোট নেই! আপনি এই পোস্টটির প্রথম ভোটার হন।

Leave a Comment